রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৫১ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় চালক নিহত নবীনগরে বিদ্যালয়ের ছাদ ধসে ২ জন শিক্ষক আহত বিনাজুরী নবীন স্কুল এণ্ড কলেজের এস.এস.সি-১৯৯৬ ব্যাচের পুনর্মিলনী অনুষ্ঠান ২৪ মে পাঁচবিবিতে চেয়ারম্যান পদে গণসংযোগে এগিয়ে সাংবাদিক সুমন চৌধুরী স্ত্রীকে পিটিয়ে হত্যার ৩ঘণ্টার মধ্যেই গ্রেপ্তার স্বামী পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকার “ঝটিকা”গণসংযোগ লাইভ আইডেন্টিফিকেশনের মাধ্যমে সুবিধা ভোগীদের ভাতা প্রনয়নের প্রক্রিয়া চলছে        -কুড়িগ্রামে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের নতুন কমিটি গঠন বিশ্বনাথে পাওনা টাকা চাইতে গিয়ে হামলার শিকার ছাত‌কের ব্যবসায়ী নবীনগরে বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সীতাকুণ্ডে হজ্ব প্রশিক্ষণ ও হাজ্বী সমাবেশ-২০২৪ অনুষ্ঠিত নবীনগরে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা,ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সিলেটে হযরত শাহজালাল (রহ:) এর বার্ষিক ওরস মোবারক উপলক্ষে ‘লাকড়ি তোড়া’ উৎসব সম্পন্ন

মোঃ নিয়াজুল হক সিলেট / ৮০ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ২:৫৭ পূর্বাহ্ণ

 

সিলেটে অলিকুলের শিরোমণি হযরত শাহজালাল মুজার্রাদ ইয়ামনী (রহ:) মাজার শরীফের ৭০৫ তম বার্ষিক পবিত্র ওরস মোবারক
আগামী ১৯ ও ২০শে জ্বিলকদ
২৮ ও ২৯ শে মে ২০২৪ মঙ্গল ও বুধবার অনুষ্টিত হইবে। এ উপলক্ষে আয়োজিত ’’লাকড়ি তোড়া’ উৎসব সম্পন্ন হয়েছে।

লাকড়ি তোড়া উৎসব উপলক্ষে দরগাহ-ই-হযরত শাজালাল (রঃ) মাজার প্রাজ্ঞনে সোমবার
(৬ মে ২০২৪) সকাল থেকে জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে হাজার, হাজার আশেকানে ভক্ত অনুরাগীদের ঢল নেমে।

প্রতি বছরের ন্যায় এবারও আজ সোমবার জোহরের নামাজের পর শাহ জালাল (রহঃ) দরগাহে মিলাদ শেষে নাগারা বাজার সঙ্গে, সঙ্গে ভক্তরা শহরতলির লাক্কাতোড়া ও মালনিছড়া চা বাগানের মাঝামাঝি নির্ধারিত টিলার উদ্দেশে যাত্রা করেন।
এ উপলক্ষে জিকির আযকার, ভক্তিমূলক গান ও নানা রকম বাদ্যযন্ত্রের সুরে মুখরিত ছিলো গোটা মাজার এলাকা ও লাকড়ি তোড়ার পুরো যাত্রাপথ।

 

সেখানে গিয়ে আবারও মিলাদ পড়া হয়। এরপরই শুরু হয় লাকড়ি সংগ্রহ। লাকড়ি সংগ্রহ শেষে ‘লালে লাল- শাহজালাল’ ‘শাহজালাল বাবা কি জয়’, ‘৩৬০ আউলিয়া কি জয়’ এবং ওলি আউলিয়া কি- জয়’-এ রকম নানা শ্লোগান দিয়ে মিছিল করে মাজারে ফেরেন ভক্তরা। মাজারের পুকুরে লাকড়ি ধুয়ে নির্ধারিত স্থানে রেখে দেন তারা। এসব লাকড়ি বা কাঠ বার্ষিক ওরসের সময় শিরনি রান্নার কাজে ব্যবহার করা হয়।

 

ইতিহাসের বর্ণনা মতে সুফি সাধক হযরত শাহজালাল (রহঃ) এর স্মৃতি বিজড়িত এ উৎসব প্রতি হিজরী বর্ষের ২৬ শে শাওয়াল পালন করা হয়। শ্রমের মর্যাদা প্রতিষ্ঠা ও আভিজাত্যের গৌরব ধ্বংসের শিক্ষা নিয়ে প্রায় ৭শ’ বছর ধরে সিলেটে এ উৎসব উদযাপন করা হচ্ছে।

৩৬০ আউলিয়ার সর্দার, অলিকুলের শিরোমণি হযরত শাহজালাল (রহঃ) জীবদ্দশা থেকে এভাবে লাকড়ি সংগ্রহ করা হতো। সে চিরায়ত ঐতিহ্য বিগত ৭শ’ বছর ধরে ওরসের তিন সপ্তাহ আগে ‘লাকড়ি তোড়া’ উৎসব সিলেটে সম্পন্ন হয়ে আসছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!