মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:২৩ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
কুড়িগ্রাম উন্নয়ন ও সম্ভাবনা নিয়ে বিভাগীয় কমিশনের মতবিনিময় সভা পাঁচবিবিতে ১০৪০ লিটার চোলাই মদ সহ গ্রেফতার ৬ হামেরিয়া বন্দরের জেটিতে পৌঁছেছে এমভি আব্দুল্লাহ সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় নিহত এক শাহরাস্তিতে ভয়াবহ অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষয়ক্ষতি দীর্ঘ প্রতীক্ষার পর আল হামরিয়া বন্দরে নোঙ্গর করেছে এমভি আবদুল্লাহ ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী বৈশাখী মেলাকে শর্তের বেড়াজালে আবদ্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন ভাষাবীর এম এ ওয়াদুদ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল তরুণ প্রজন্মের শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলার গুরুত্ব অপরিসীম …………অ্যাড. হুমায়ুন কবির সুমন পাঁচবিবিতে গনসংযোগে ব্যস্ত মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রেবেকা সুলতানা দুবাই পৌঁছাল.বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ফরিদপুরে র‌্যাবের ছায়া তদন্তে ঘাতক বাস চালক আটক পাঁচবিবিতে জাকেরপার্টির বিশাল ইসলামী জালসা অনুষ্ঠিত ফরিদপুর বাসীর প্রিয় মুখ চেয়ারম্যান পদপ্রার্থী ফকির মোঃ বেলায়ের হোসেন পাঁচবিবি উপজেলা নির্বাচনেশ্বশুর জামাই সহ চেয়ারম্যান পদে ৬ প্রার্থীর মনোয়নয়ন পত্র জমা রাণীশংকৈলে উপজেলা নির্বাচনে ৩ পদে ১৩ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

বাংলাদেশ রেলওয়ের ইতিহাসে সর্বাধুনিক বিলাসবহুল বগি যুক্ত হলো নীলসাগরে-দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৩৬৩ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯, ৬:০২ অপরাহ্ণ

মোঃ জুয়েল রানা ( নীলফামারী প্রতিনিধি)ঃ শনিবার (২৮ ডিসেম্বর) সকালে সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের পুরো র্যাক বনলতা হয়ে ছেড়ে গেছে গন্তব্যে। আর নীলসাগরের বগি নিয়ে নির্ধারিত সময়ের প্রায় তিন ঘণ্টা বিলম্বে ছেড়ে গেছে সিল্কসিটি।
আট মাস আগে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা আধুনিক বগি দিয়ে বনলতা এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলোই বাংলাদেশ রেলওয়ের ইতিহাসে সর্বাধুনিক বগি। একেবারেই নতুন এই বগিগুলোতে সংযুক্ত রয়েছে উড়োজাহাজের মতো বায়ো টয়লেট। এ কারণে মলমূত্র রেল লাইনের ওপরে পড়ে না। রয়েছে রিক্লেনার চেয়ার। আছে ওয়াইফাই সুবিধা। প্রতিটি বগিতে রয়েছে এলইডি ডিসপ্লে। যার মাধ্যমে স্টেশন ও ভ্রমণের তথ্য প্রদর্শন করা হয়।
১২টি বগি দিয়ে বনলতা এক্সপ্রেস উদ্বোধন করা হয়। আট মাসের মাথায় অত্যাধুনিক এই বগিগুলো বনলতা থেকে সরানো হলো।
পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে শেষবারের মতো ইন্দোনেশিয়ান র্যাক (ট্রেনের সব কোচ মিলে একটি র্যাক) নিয়ে যাত্রা করে বনলতা। এরপর ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন শুক্রবার সকালে ইন্দোনেশিয়ার র্যাকটি চলে আসে পার্বতীপুরে। শুক্রবার রাতে নীলসাগর এক্সপ্রেসের ভারতীয় এলএইচবি র্যাকটি বনলতার জন্য রাজশাহীতে আসে। শনিবার (২৮ ডিসেম্বর) পুরোনো বগি নিয়ে যাত্রা শুরু করে বনলতা।
পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ বলেন, বনলতার ইন্দোনেশিয়ার বগিগুলো দিয়ে ট্রেনের সিডিউল ঠিক রাখা সম্ভব হচ্ছিল না। তাই পরিবর্তন করতে হলো।
তাছাড়া এই র্যাকে কোনো কেবিন ছিলো না। ভারতীয় র্যাকটিতে থাকছে দুটি এসি চেয়ার কোচ এবং দুটি এসি কেবিন। আসনও বৃদ্ধি পাবে। এর ফলে রাজশাহীবাসী আরও ভালো পরিষেবা পাবেন বলে তিনি জানান।
গত ২৫ এপ্রিল রাজশাহী-ঢাকা রুটে চলাচল শুরু করে বনলতা এক্সপ্রেস। গত ১৭ জুলাই থেকে ট্রেনটির চলাচল চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত বর্ধিত করা হয়। শুক্রবার ছাড়া প্রতিদিন বনলতা আপ-৭৯১ ট্রেনটি ভোর ৫টা ৫০ মিনিটে চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে বেলা ১১টা ৫০ মিনিটে ঢাকার কমলাপুরে পৌঁছায়।
আর বেলা ১টা ৩০ মিনিটে ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে চাঁপাইনবাবগঞ্জ পৌঁছে। গোলোযোগ না থাকলে ৩৪৫ কিলোমিটার দূরত্ব অতিক্রমে ট্রেনটির সময় লাগে ৪ ঘণ্টা ৪০ মিনিট।
তবে গত কয়েকদিন ধরে বনলতার বগি সরিয়ে নেয়ার খবর ছড়িয়ে পড়লে রাজশাহীর মানুষ ক্ষোভ জানান।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!