শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
গ্রীষ্মের তাপদাহ ও খড়ায় পুড়ছে বৃষ্টির জন্য বিশেষ নমায আদায় লক্ষ্মীপুরে তেওয়ারীগঞ্জ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ওমর হুছাইন(ভুলু) বিরামহীন প্রচারণা উপজেলা নির্বাচনে অংশ গ্রহন সিলেট বিভাগের বিএনপির ৯ নেতা বহিস্কার পাঁচবিবির বাগজানায়” এমপির “সৌজন্য সফর ও মতবিনিময় ভাই ব্রাদার্স স্পোটিং ক্লাব কর্তৃক আয়োজিত ৪র্থ ফোরচাল টুর্নামেন্ট খেলোয়ারদের কি বল্লেন ইউপি চেয়ারম্যান মিরসরাইয়ে ৩০ বোতল বিদেশি মদসহ গ্রেফতার ১ সাংবাদিক তুষার দাস ও প্রিয়ংকা দাসের একমাত্র কণ্যা তৃধার মুখে ভাত অনুষ্ঠানে প্রীতি ভোজ অনুষ্ঠান অনুষ্ঠিত মিরসরাইয়ে ৩০ বোতল বিদেশি মদসহ গ্রেফতার ১ ফরিদপুরে উপজেলা নির্বাচনে করণীয় নির্ধারণে আলোচনা সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন কুলিয়ারচরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের অভিযোগ হত্যা মনিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম‍্যান প্রার্থী সন্দীপ ঘোষের টিউবওয়েল প্রতীকের পক্ষে রাজগঞ্জে নির্বাচনী সভা দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ পাঁচবিবিতে আলট্রাসনোগ্রাম রিপোর্টে যমজ, ক্লিনিকে জন্ম নিল এক শিশু ফরিদপুর জেলা ছাত্রলীগের শান্তি মিছিল অনুষ্ঠিত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে জাতিসংঘের সামনে প্রতিবাদ ও বিক্ষোভ করেছে জেনোসাইড ৭১ ফাউন্ডেশন

হাকিকুল ইসলাম খোকন ,সিনিয়র প্রতিনিধি তথ্য চিত্রে মোঃ হারুনুর রশিদ / ৯৮ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ২:০৯ পূর্বাহ্ণ

 

১৮ বছরের মতো এবারও একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে জাতিসংঘ সদর দফতরের সামনে প্রতিবাদ ও বিক্ষোভ করেছে ‘জেনোসাইড একাত্তর ফাউন্ডেশন’। এ সংস্থার প্রতিষ্ঠাতা ও প্রধান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা ড. প্রদীপ কর প্রতিবাদ ও বিক্ষোভ র‌্যালিতে বলেন, জাতিসংঘের সদস্যরাষ্ট্রগুলোর সঙ্গে আমরা বিষয়টি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছি। তারা আশ্বস্ত করেছেন, সদস্যরাষ্ট্র হিসেবে বাংলাদেশ যদি বিষয়টি জাতিসংঘে উত্থাপন করে তাহলে হয়তো তা পাস হবে।খবর বাপসনিউজ।

এজন্য প্রবাসীদের সোচ্চার থাকতে হবে। র‌্যালির সময় একাত্তরের গণহত্যার চিত্রসহ আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ‘ওয়াল ম্যাগাজিন’ প্রদর্শনী করা হয়-যা ভিনদেশী পথচারীদের দৃষ্টি কেড়েছে। ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের প্রাক্কালে ২৫শে মার্চের কাল রাত্রে কূখ্যাত পাকিস্তানী বাহিনীর বর্বর সেনারা ইয়াহিয়া খাঁনের নির্দেশে অপারেশন সার্চলাইট নামে নিরীহ বাঙালীদের উপর ইতিহাসের ঘৃণ্য ও নৃশংস হত্যাকান্ড চালায়। ইপিআর হেডকোয়ার্টার, রাজারবাগ পুলিশ লাইন, ঢাকা বিশ্ববিদ্যালয় সহ সমগ্র রাজধানী জুড়ে ট্যাংক, কামান, মেশিন গান প্রভৃতি অস্ত্রশস্ত্র সহ সাঁজোয়া বাহিনী নিয়ে মধ্যরাতে মুক্তিকামী জনতার উপড় হামলা পড়ে এবং হাজার হাজার মানুষকে হত্যা করে। এরপর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষনার পর ৯ মাসব্যাপী ৩০ লক্ষ মানুষকে হত্যা ও প্রায় ৪ লক্ষাধীক মা-বোনের উপর পাশবিক নির্যাতন চালায় যা ২য় বিশ্বযুদ্ধের পর স্বল্প সময়ে সর্বাধিক গনহত্যা। বক্তারা অবিলম্বে ২৫শে মার্চকে জাতিসংঘ কর্তৃক স্বীকৃতির দাবী জানান এবং বাংলাদেশ সরকারকে অফিসিয়ালি প্রস্তাব উত্থাপনের জন্যে দাবী জানানো হয়। গত ২৫ মার্চ ২০২৪, সোমবার দুপুর ১টায় অনুষ্ঠিত সমাবেষ শেষে জাতিসংঘ সেক্রেটারী জেনারেল এ্যান্থনী গুতেরেস বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।
সমাবেশে অন্যান্যের মধ্যে অংশগ্রহন করেন এবং বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ও সংগঠনের উপদেষ্টা সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন , যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও সংগঠনের
উপদেষ্টা রমেশ চন্দ নাথ,যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সংগঠনের উপদেষ্টা আবদুর রহিম বাদশা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও সংগঠনের উপদেষ্টা ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী সিদ্দিকী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও সংগঠেনের উপদেষ্টা এডভোকেট শাহ মোঃবখতিয়ার আলী, শেখ হাসিনা মন্ত্রের সভাপতি ও সংগঠনের উপদেষ্টা। জালালউদ্দিন জলিল, আওয়ামী লীগ নেতা ও সংগঠনের উপদেষ্টা আকতার হোসেন, শেখ হাসিনা মন্ত্রের যুগম সাধারন সম্পাদক ও আওয়ামী লীগনেতা দেলওয়ার হোসেন মোল্লা,আওয়ামী লীগ নেতা শেখ মোঃজুয়েল এবং নারী নেএী ও সংগঠনের উপদেষ্টা রীনা আবেদীন প্রমুখ।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!