বুধবার, ০৮ মে ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
আমিরাতে ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে হাটহাজারীবাসীর জনসভা দাকোপে লাউডোব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের পদ থেকে শেখ যুবরাজের পদত্যাগ সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন আরিফুল আলম চৌধুরী রাজু পাঁচবিবিতে আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ভোট দিতে গিয়ে কেন্দ্রে এক বৃদ্ধার মৃত্যু বকশীগঞ্জ উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী নজরুল ইসলাম সাত্তারের গণসংযোগ উপজেলা পরিষদ নির্বাচন পরিদর্শনে, জেলা প্রশাসক শাকিল আহমেদ বিশ্বকবির ১৬৩ তম জন্মবার্ষিকী আজ জয়পুরহাটে ভ্যানচালক আবু সালাম হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড পাঁচবিবিতে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকরাম হোসেন তালুকদারের গণসংযোগ পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেনঃ হাইকোর্ট অভিযোগ এনে সিনেপ্লেক্স থেকে সিনেমা সরিয়ে নিলেন ইকবাল নগর রমনীর সাথে যুক্ত হলেন গৌতম সাহা কমলনগর ও রামগতি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে অধিক নিরাপত্তা ব্যবস্থা জয়পুরহাটে চাকুরির প্রলোভন দেখিয়ে ২৪ লক্ষ টাকা আত্মসাৎ, দম্পতি গ্রেফতার
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

আকাশে অবাক করা দৃশ্য যেন আরবি “বা” হরফের প্রতিচ্ছবি

মোঃ আতাউর রহমান সরকার / ১৭৮ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ২৫ মার্চ, ২০২৩, ৯:৩৬ পূর্বাহ্ণ

সম্পাদনায় (আতাউর রহমান সরকার):

চাঁদের নিচে আলোক বিন্দু, আকাশে অবাক করা দৃশ্য যেন আরবি “বা” হরফের প্রতিচ্ছবি
শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যায় এক অদ্ভুত দৃশ্য দেখে অবাক হয়েছেন দেশের নানা অঞ্চলের মানুষ। সূর্য ডুবতেই সেই দৃশ্যের সাক্ষী হোন অনেকেই। পশ্চিম আকাশে উঠেছে মাহে রমজানের সরু এক ফালি চাঁদ। আর তার নিচে আলোকবিন্দু। অনেকেই এটাকে আরবি বা হরফের প্রতিচ্ছবি ও বলেছেন। মাহেরমজান এর প্রথম রোজায় ইফতার শেষে এমন দৃশ্য দেখে মুসলিমদের অনেকেই আল্লাহ শ্রেষ্ঠত্ব স্বীকার করেছেন।

এমন দৃশ্য পূর্বে দেখা গেছে কিনা তা মনে করতে পারছেন না অনেকেই। সন্ধ্যা প্রায় সাড়ে ৬টা পর্যন্ত সেই আলোকবিন্দু একেবারে চাঁদের নিচেই অবস্থান করছিল। পরে দেখা যায়, আস্তে আস্তে সেই বিন্দু চাঁদ থেকে দূরে সরে যাচ্ছে। দেশের বিভিন্ন জায়গা থেকে এমন দৃশ্য দেখা গেছে।

বিরল এই দৃশ্য অনেকেই মোবাইলে ক্যামেরাবন্দী করেছেন। পাশাপাশি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। মুহূর্তে ভাইরাল হয়ে গেছে ছবিগুলো।

বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমেই কিছু বিশেষজ্ঞের মতামত জানা গেছে। তারা বলছেন, কক্ষপথে চাঁদ ও শুক্র গ্রহ খুব কাছাকাছি অবস্থান করায় এমনটি দেখা গেছে। চাঁদের নিচে যে উজ্জ্বল আলোকবিন্দুর দেখা মিলেছে, তা আসলে শুক্রগ্রহ। সৌরজগতের শুক্র গ্রহ ও পৃথিবীর উপগ্রহ চাঁদকে এক লাইনে দেখতে পাওয়া সাধারণ ঘটনা নয়। এদের কক্ষপথ আলাদা, কক্ষপথের গতি, সূর্য থেকে দূরত্ব আলাদা। তাই সূর্যকে প্রদক্ষিণ করতে করতে ঠিক কোন সময়টাতে এরা একই সঙ্গে কাছাকাছি ধরা দেবে সেটা বলা সম্ভব নয়। কখনও এই সংযোগ হতে ৪০০ বছর পেরিয়ে যায়, তো কখনও আরও বেশি। যখন সেই সংযোগ ঘটে সেই সময়টাকেই বিরলতম মুহূর্ত হিসেবে ধরেন বিজ্ঞানীরা।

মূলত,চাঁদের নিচে দৃশ্যমান বস্তুটি একটি গ্রহ। আমাদের সবচেয়ে নিকটতম গ্রহ, পৃথিবীর টুইন সিস্টার বলা হয় যাকে, সেই শুক্র গ্রহ। এর ইংরেজি নাম Venus.

সূর্য হলো একটা Star বা তারা। সূর্যের রয়েছে বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস, নেপচুন এই আটটি গ্রহ। এই গ্রহগুলো প্রতিনিয়ত নিজ অক্ষে ঘুরছে (যার জন্য দিন-রাত হয়) আবার সূর্যকে প্রদক্ষিণ করে ঘুরছে (যার জন্য ঋতু পরিবর্তন হয়)।

গ্রহ গুলোর বেশিরভাগের রয়েছে উপগ্রহ বা Satellite। চাঁদ হলো পৃথিবীর একমাত্র উপগ্রহ। চাঁদ পৃথিবীর চারিদিকে ঘুরে।

সবচেয়ে বেশি মোট ৯২ টি উপগ্রহ আছে বৃহস্পতি গ্রহের। এটি সৌরজগতের (সূর্য এবং তার গ্রহ-উপগ্রহ) সবচেয়ে বড় গ্রহ।

এই ছবিতে চাঁদের নিচে থাকা শুক্র গ্রহের কোন উপগ্রহ নেই। এটির আয়তন পৃথিবীর ৮৫ ভাগের সমান। কাছাকাছি আয়তন এবং একই রকম গঠন শৈলীর কারণে একে পৃথিবীর টুইন সিস্টার বলে।

গ্রহ হলেও সাধারণভাবে শুক্রকে আমরা তারা বলেই অভিহিত করি (আসলে সূর্য, প্রক্সিমা সেন্টারাই এগুলো হলো তারা বা স্টার)। শুক্র গ্রহটিকে আমরা খালি চোখে সকাল-বিকাল দুইবার দেখি আকাশে। সকালে একে আমরা বলি শুকতারা এবং সন্ধায় বলি সন্ধাতারা।

পৃথিবীর সবচেয়ে নিকটতম গ্রহই একটা ক্ষুদ্র বিন্দুর মতো দেখা যায় আমাদের কাছে! পৃথিবীর চেয়ে ১৩ লক্ষ গুণ বড় সূর্যই একটা রুটির সদৃশ! সূর্যের মতো ১০ হাজার কোটি বা তার বেশি স্টার থাকে একটা মাত্র গ্যালাক্সিতে। আমাদের গ্যালাক্সি ছায়াপথেই আছে এরকম সংখ্যক সূর্য। এরই মধ্যে বিজ্ঞান আবিস্কার করে ফেলেছে ১০ হাজার কোটি গ্যালাক্সি!


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!