সোমবার, ২০ মে ২০২৪, ০৪:৩৯ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়কে “সিঙ্গেল ইউজ প্লাস্টিক ফ্রি” স্কুল ক্যাম্পাস ঘোষণা

মোঃ হামিদুল ইসলাম কুড়িগ্রাম জেলা প্রতিনিধি / ১২৯ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ২৪ মার্চ, ২০২৪, ৬:৩৭ অপরাহ্ণ

 

পরিবেশ দূষণ ও প্লাস্টিকের ব্যবহার নিয়ন্ত্রণে “সিঙ্গেল ইউজ প্লাস্টিক ফ্রি” স্কুল ক্যাম্পাস ঘোষণা করার লক্ষ্যে কুড়িগ্রামে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৪ মার্চ) সকাল ১০:০০ টায় জেলা প্রশাসন ও জেলা পরিবেশ অধিদপ্তরের আয়োজনে কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হলরুমে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তুষার কুমার রক্ষিতের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. বরমান হোসেন।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আবু জাফর, বিদ্যালয়ের শিক্ষকগণ সহ বিভিন্ন শ্রেণির শিক্ষার্থী বৃন্দ।

কুড়িগ্রাম জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রেজাউল করিম সভার শুভেচ্ছা বক্তব্যে পলিথিন ও single use plastic (সিঙ্গেল ইউজ প্লাস্টিক) এর ক্ষতিকর দিকগুলো উপস্থাপন করেন।

সভায় বক্তাগণ জানান, যেসব প্লাস্টিক পণ্য একবার ব্যবহার করার পর আর কোনও কাজে লাগে না সেটাই হচ্ছে সিঙ্গেল ইউজ প্লাস্টিক যা অপচনশীল হওয়ায় ব্যবহারের ফলে জলাবদ্ধতা সৃষ্টি , মাটির উর্বরতা হ্রাস ও ফসলের উৎপাদন ব্যাহত হয়।
এসব প্লাস্টিক নদী ও সমুদ্রের নাব্যতা হ্রাস, বায়ু দুষণ, মৎস্য সম্পদ হ্রাস ও মানব শরীরে মাইক্রোপ্লাস্টিকের প্রবেশ ঘটায় যা ক্যান্সারসহ বিভিন্ন রোগ-ব্যাধি সৃষ্ঠির অন্যতম কারণ।

এসময় বক্তাগণ বাজার খরচ করার সময় পলিথিনের পরিবর্তে কাগজের ঠোঙ্গা ,পাট ও চটের ব্যাগ ব্যবহার,খাবার পানির জন্য কাঁচের জগ ও গ্লাস ব্যবহার, বিভিন্ন অনুষ্ঠানে ও চা/কফি পানের সময় ওয়ান টাইম প্লেট এবং গ্লাস পরিহার করার আহ্বান জানান।

বক্তব্য শেষে বিদ্যালয়ের উপস্থিত শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বান্ধব কাগজের কলম (গ্রিন পেন) ,পরিচ্ছন্নতা বজায় রাখতে কয়েকটি ময়লা রাখার বিন বিতরণ করা হয় এবং পাশাপাশি বিদ্যালয়টিকে সিঙ্গেল ইউজড প্লাস্টিক ফ্রি স্কুল ঘোষণাপূর্বক বিদ্যালয় প্রাঙ্গণে পলিথিন/সিঙ্গেল ইউজড প্লাস্টিক-এর ক্ষতিকর দিক সম্বলিত ব্যানার প্রতিস্থাপন করা হয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!