রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক; বরেণ্য রাজনীতিবিদ আ.ক.ম ইসহাক’র আজ ১৯তম মৃত্যুবার্ষিকী। মীরসরাই উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ বকশীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা আফসার আলীকে সভাপতি, জিএম ফাতিউল হাফিজ বাবুকে সাধারণ সম্পাদক করে সুজনের কমিটি গঠন উপজেলা পরিষদ নির্বাচন: চাঁদপুর সদর ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমন ফরিদপুরে তীব্র দাবদাহে অসহায় মানুষের পাশে জেলা প্রশাসক লক্ষ্মীপুরে হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করেন ভূমি জবরদখলে করেন আব্দুর রহমান নান্দাইল ডায়াবেটিক সমিতির ৪র্থ বার্ষিক সাধারণ সভা ও কাউন্সিল সম্পন্ন সীতাকুণ্ডে পুলিশের অভিযানে ৪টি সিএনজি উদ্ধার, গ্রেপ্তার এক মীরসরাই উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ চাঁদপুর জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক কাজী নাসিমের নেতৃত্বে বৃক্ষরোপণ টিআইসিতে বাগীশ্বরী সংগীতালয়ের বর্ষপূর্তিতে আলোচনা সভা ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পাঁচবিবিতে নিরাপদ মাছের আবাসস্থল উদ্বোধন ধানজুঁড়ি মিশন পরিদর্শন করলেন, ভ্যাটিকানের রাষ্ট্রদূত গ্রীষ্মের তাপদাহ ও খড়ায় পুড়ছে বৃষ্টির জন্য বিশেষ নমায আদায় লক্ষ্মীপুরে তেওয়ারীগঞ্জ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ওমর হুছাইন(ভুলু) বিরামহীন প্রচারণা
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

চট্টগ্রাম-৬ আসন রাউজানে আ.লীগ ছাড়া সব প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

অধিকার ডেক্স / ২০১ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪, ১:৫৭ পূর্বাহ্ণ

যীশু সেন, বিশেষ প্রতিনিধি : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম- ৬ আসন রাউজানে চার জনই জামানত হারিয়েছেন। ২ লক্ষ ২১হাজার ৫৭২ ভোট পেয়ে বেসরকারি ভাবে বিজয়ী হয়েছেন নৌকার প্রতীক আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী। তিনি এবার সহ পঞ্চম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলো। জামানত বাজেয়াপ্ত হওয়ার নিয়মানুযায়ী মোট বৈধ ভোটের আট ভাগের এক ভাগ ভোট পেতে হবে। কিন্তু আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ছাড়া অন্য চার প্রার্থী সে পরিমাণ ভোট পাইনি। জামানত হারানো প্রার্থীরা হলেন স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীক পেয়েছেন মাত্র ৩ হাজার ১ শত ৫৯ ভোট, জাতীয় পার্টি মনোনীত লাঙল প্রতীকের প্রার্থী শফিকুল আলম চৌধুরী পেয়েছেন ২ হাজার ৬ শত ৫৪ ভোট, চেয়ার প্রতীকের ইসলামীক ফ্রন্ট প্রার্থী স.ম জাফর উল্লাহ পেয়েছেন ১ হাজার ৯ শত ৩৭ভোট, তৃণমূল বিএনপি মনোনীত প্রার্থী সোনালী আঁশ প্রতীক মো. ইয়াহিয়া জিয়া চৌধুরী পেয়েছেন ১হাজার ১শত ৪৯ ভোট। গত ৭ জানুয়ারী রবিবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয় এবং ৪টায় শেষ হয়। কোথাও কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই উৎসবমূখর পরিবেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন হয়। এই আসনে ৯৫টি ভোট কেন্দ্রে পুরুষ ভোটার ছিল ১লক্ষ ৬৬হাজার ২শত পনেরো, মহিলা ভোটার ছিল ১লক্ষ ৫০হাজার ৭শত ২জন, মোট ভোটার ৩ লক্ষ ১৬ হাজার ৯শত ১৭ জন । যাহা মোট ভোটারের ৭২.৭২ শতাংশ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছে। সরেজমিন পরিদর্শনে দেখা যায়, রবিবার সকাল থেকে প্রতিটি কেন্দ্রে নানা বয়সী নারী- পুরুষ ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের রাউজান মহিলা মাদ্রাসা কেন্দ্রে তিল ধারণের ঠাঁই ছিল না। ছিল ভোটাধিকার প্রয়োগ করতে আসা ভোটারদের উপছে পড়া ভীড়। বেলা বাড়ার সাথে সাথে কমতে থাকে ভোটার সংখ্যা প্রতিটি কেন্দ্রের। সন্ধ্যায় সাড়ে ৭ টার দিকে ফলাফল ঘোষণার পর উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এবিএম ফজলে করিম চৌধুরী উপস্থিত হয়ে রাউজানের দলীয় নেতাকর্মী ও জনসাধারণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জামানত হারানো চার প্রার্থী সকাল থেকে বিভিন্ন ভোট কেন্দ্র পরিদর্শন করে ভোটের পরিবেশ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। ৯৫টি কেন্দ্রে প্রত্যেক প্রার্থীর পুলিং এজেন্ট তাদের স্ব-স্ব দায়িত্ব পালন করেন। ভোটের মাঠে আইন শৃঙ্খলা রক্ষা বাহিনী নিয়োজিত ছিল। পুলিশ, আনসার ব্যাটালিয়ন, সেনাবাহিনী, বর্ডার গার্ডের ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এর সদস্যরা। ভোটকেন্দ্রসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান ও গাড়ি নিয়ে টহল দিতে দেখা যায়। সকালে রাউজানের গহিরা কোতয়ালী ঘোনা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে এসে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক মাহফজুল হায়দার চৌধুরী রোটন ভোটাধিকার প্রয়োগ করেন বলে জানিয়েছেন আওয়ামী লীগ নেতা আলহাজ্ব খোরশেদ আলম। ভোট কেন্দ্র পরিদর্শন কালে দুপুর ১২ টার সময়ে হলদিয়া জানিপাথর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা রহমত উল্লাহ বলেন, অবাধ ও সুষ্ঠু শান্তিপুর্ণভাবে ভোট গ্রহণ চলছে। ডাবুয়া তারাচরন শ্যমাচরন উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে দেখা গেছে, ১০৫ বছর বয়সী বৃদ্ধা রাণী প্রভা তালুকদার পায়ে হেটে ভোট দিতে হাজির হন কেন্দ্রে। জানিপাথ এলাকার ফিরোজ আলম বলেন, উৎসব মুখর পরিবেশে ভোট কেন্দ্রে এসে ভোট দিতে পেরেই আমি আনন্দিত। রাউজান উপজেলা নির্বাচন কর্মকর্তা রকর চাকমা বলেছেন, রাউজানে কোথাও কোন হানাহানি ও অপ্রীতিকর ঘটনা ঘটেনি এবং কোন অভিযোগ পাওয়া যায়নি।শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ হয়েছে। রাউজান উপজেলা নির্বাহী অফিসার সহকারী রিটানিং অফিসার অংগজ্যাই মারমা বলেন, রাউজানে সুষ্ঠু শান্তিপুর্ণ ভাবে নির্বাচন হয়েছে । কোথাও কোন ধরনের সংহিতা ঘটনা ঘটেনি। ৯৫ টি ভোট কেন্দ্রে ৭২.৭২ শতাংশ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!