শুক্রবার, ১০ মে ২০২৪, ১১:৪২ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
প্রিমিয়ার শো’র মাধ্যমে মুক্তি পেলো এস.ডি.জীবনের ওয়েব ফিল্ম ‘দুনিয়ার খেলা’ নারী সমর্থ্য উন্নয়নে সুশিলন (স্বপ্ন প্রকল্প ২) আওতায় রাস্তা সংস্কারের কাজের শুভ উদ্বোধন। হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন তাজুল ইসলাম তাজ। লক্ষ্মীপুরে দস্যুদের অত্যাচারে নিঃস্ব কৃষক কোটি টাকার ফসল লুট নেই কোন প্রতিকার ছাতকে দুর্বিন শাহের নামে সেতু ও পাগল হাসানের নামে চত্বরের প্রস্তাব সংসদে উত্থাপন তপস্বী দাকোপে চেয়ারম্যান ৬, ভাইস চেয়ারম্যান ৭ এবং মহিলা ভাইস চেয়ারম্যানে ৫ প্রার্থীর মনোনয়ন দাখিল বগুড়া শেরপুরে বাংলাদেশ তাঁতী লীগের উপজেলা কমিটি গঠন রংপুরের মিঠাপুকুরে স্কুলছাত্রীকে ধর্ষণের দায়ে যুবকের মৃত্যুদণ্ড পাঁচবিবিতে পুর্ব শত্রুতার জেরে কবুতর নিধনে সন্দেহ বকশীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে এমপি কন্যার সংবাদ সম্মেলন কুলিয়ারচরে এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে ৫৫ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ শেরপুরে সড়ক দুর্ঘটনায় সাংবাদিক পুত্র নিহত কুড়িগ্রাম পরিবেশ অধিদপ্তরের দূষণ নিয়ন্ত্রণ ও সবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক; বরেণ্য রাজনীতিবিদ আ.ক.ম ইসহাক’র আজ ১৯তম মৃত্যুবার্ষিকী।

অধিকার ডেক্স / ৬৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ৮:৪৭ অপরাহ্ণ

সোনাগাজী (ফেনী) প্রতিনিধি:

ভাষা সৈনিক ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশিষ্ট রাজনীতিবিদ সোনাগাজীর কৃতি সন্তান আ.ক.ম ইসহাক’র আজ ১৯তম মৃত্যুবার্ষিকী। দিবসটি উপলক্ষে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে পারিবারিকভাবে দোয়া, মিলাদ মাহফিল, কোর’আন তেলাওয়াত ও স্থানীয় মসজিদ গুলোতে মিলাদ ও দোয়ার অায়োজন সহ নানাভাবে পালিত হয়েছে। বরেণ্য এই রাজনীতিবিদ আ.ক.ম ইসহাক ২০০৫ সালের ২৭ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরন করেন।

বহুমুখী প্রতিভা ও মানবিক গুনাবলীর অধিকারী, আপামর গন-মানুষের পরম আস্থাভাজন, নির্লােভ, নিরহংকারী দল-মত নির্বিশেষে অত্র অঞ্চলের সকল মানুষের নিকট তিনি ছিলেন শ্রদ্ধার পাত্র। মাটি মানুষের জন্য আজীবন লড়াকু সাংগঠনিক নেতা ইসহাক মিয়া নামে সর্ব মহলে পরিচিত ছিলেন।

দক্ষ সংগঠক আ.ক.ম ইসহাক মিয়ার বর্ণাঢ্য জীবন ও কর্ম বর্তমান প্রজন্মের তরুন রাজনীতিকদের অনেকেরই অজানা। তিনি ১৯৪৯ সালে বাংলাদেশ আওয়ামীলীগের সোনাগাজী থানার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন।

আ.ক.ম ইসহাক ফেনী জেলাধীন সোনাগাজী উপজেলার বাখরিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন, তাঁর পিতার নাম আলহাজ্ব আবদুস সাত্তার ও মাতার নাম নজমুন নেছা বেগম। অথচ দেশ মাতৃকার এ বীর সন্তানের সংগ্রামী জীবন ইতিহাস ভবিষ্যত প্রজন্মের রাজনীতিকদের জন্য অনুকরনীয় হতে পারে।

আ.ক.ম ইসহাক সম্পর্ক তথ্য অনুসন্ধানকালে তার পুত্র জাতীয়তাবাদী ছাত্রদল সােনাগাজী উপজেলার সভাপতি হাসান মাহমুদ জানান- আমার বাবা দেশ মাতৃকার কল্যানে নিজের ব্যক্তিগত সুখ-স্বাচ্ছন্দ বিসর্জন দিয়ে অসীম ত্যাগ স্বীকার করে আমরন আন্দােলন সংগ্রাম করে গেছেন। তিনি ব্যক্তিগতভাবে কোন কিছু পাওয়ার আশায় রাজনীতি করেননি। রাজনীতির পাশাপাশি তিনি স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ সহ অনেক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত থেকে পৃষ্ঠপােষকতা করেছেন।

অনেক গরীব শিক্ষার্থীর পড়া-লেখার সুযােগ করে দিয়েছিলেন। গৃহহীনকে ঘরের ব্যাবস্থা করে দিয়েছিলেন। ভূমিহীনকে সরকারী খাসজমি বন্দোবস্ত করে দিয়েছিলেন। ব্যক্তিগত জীবনে তিনি একজন সরলপ্রান ধার্মিক মানুষ ছিলেন। সারা জীবনের সংগ্রাম সাধনাকে অমর করে রাখতে তার নামে একটি গুরুত্বপূর্ণ সরকারী স্থাপনা ও একটি গুরুত্বপূর্ণ সড়কের নামকরনের জন্য সংশ্লিস্ট কর্তৃপক্ষের নিকট জােরদাবী জানান।

১৯তম মৃত্যুবার্ষিকীতে সকলের নিকট পিতার জন্য দোয়া কামনা করেন বরেণ্য রাজনৈতিক ব্যক্তিত্ব আ.ক.ম ইসহাক এর সুযোগ্য সন্তান বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান নির্মাতা মামুন মাহমুদ।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!