সোমবার, ২০ মে ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় চালক নিহত নবীনগরে বিদ্যালয়ের ছাদ ধসে ২ জন শিক্ষক আহত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

বিশ্বকবির ১৬৩ তম জন্মবার্ষিকী আজ

স্বপন কুমার রায় খুলনা ব্যুরো প্রধান / ৫৫ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বুধবার, ৮ মে, ২০২৪, ২:৪০ অপরাহ্ণ

ঐতিহ্যগতভাবে বাংলা ক্যালেন্ডার অনুযায়ী বৈশাখ মাসের ২৫ তারিখে উদযাপিত হয়।২০২৪ সালে, এটি বুধবার, ৮ মে সাথে মিলে যায়। বহুমুখী প্রতিভা রবীন্দ্রনাথ ঠাকুর তার গভীর অবদানের মাধ্যমে প্রজন্মকে অনুপ্রাণিত করে চলেছেন।
রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী, রবীন্দ্র জয়ন্তী নামেও পরিচিত, বিশিষ্ট নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীর সম্মানে অনুষ্ঠিত একটি সাংস্কৃতিক উদযাপন। ২০২৪ সালে, এই দিনটি তার জন্মের ১৬৩ তম বার্ষিকী চিহ্নিত করে। ঠাকুর, স্নেহের সাথে ‘গুরুদেব’, ‘কবিগুরু’ এবং ‘বিশ্বকবি’ নামে পরিচিত, বাংলা সাহিত্যের এক বিশাল ব্যক্তিত্ব এবং ভারতীয় সংস্কৃতিতে একজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব।
কলকাতার জোড়াসাঁকো প্রাসাদে পিতামাতা দেবেন্দ্রনাথ ঠাকুর এবং সারদা দেবীর কাছে জন্মগ্রহণ করেন, ঠাকুর বেঁচে থাকা তেরো সন্তানের মধ্যে সর্বকনিষ্ঠ ছিলেন। তিনি সাংস্কৃতিক এবং বুদ্ধিবৃত্তিক আদান-প্রদানের সমৃদ্ধ পরিবেশে বড় হয়েছেন, যা তার বহুমুখী প্রতিভাকে রূপ দিয়েছে।
ঠাকুরের সাহিত্য প্রতিভা বিস্তৃত, কবিতা, উপন্যাস, ছোটগল্প এবং প্রবন্ধকে জুড়ে রয়েছে। তাঁর সবচেয়ে বিখ্যাত কাজ, ‘গীতাঞ্জলি’ হল একটি কবিতার সংকলন যা তাঁকে 1১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান করে। তিনি এই সম্মান প্রাপ্ত প্রথম অ-ইউরোপীয় ছিলেন।
সঙ্গীত এবং শিল্প সাহিত্য ছাড়াও ঠাকুর ছিলেন একজন দক্ষ সঙ্গীতজ্ঞ ও চিত্রশিল্পী। তিনি প্রায় ২২৩০ টি গান রচনা করেছেন, যার মধ্যে ভারত ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত রয়েছে। তার চিত্রকর্ম, সংখ্যায় প্রায় ৩০০০, তার অনন্য শৈলী প্রদর্শন করে এবং বিশ্বব্যাপী প্রদর্শিত হয় ঠাকুরের শিক্ষা দর্শন ছিল বৈপ্লবিক। তিনি পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলেন, ঐতিহ্যগত শ্রেণীকক্ষের পরিবর্তে প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে শেখার উপর জোর দিয়ে।
ঠাকুরের প্রভাব সাহিত্য ও শিল্পের বাইরেও বিস্তৃত। তিনি বঙ্গীয় রেনেসাঁয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং রাজনৈতিক ও সামাজিক সংস্কারের পক্ষে ছিলেন। স্বাধীনতা ও মানবিক মর্যাদা নিয়ে তাঁর চিন্তা আজও অনুরণিত।
রবীন্দ্র জয়ন্তীতে, পশ্চিমবঙ্গ সহ বাংলাদেশে জুড়ে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে যেখানে শিক্ষার্থীরা ঠাকুরের গান এবং আবৃত্তি পরিবেশন করে। তার কাজের প্রদর্শনী এবং তার অবদান নিয়ে আলোচনা করে সেমিনার সাধারণ।
ঠাকুরের বাণী প্রজন্মকে অনুপ্রাণিত করে চলেছে। তার উল্লেখযোগ্য কিছু উক্তির মধ্যে রয়েছে:
“প্রজাপতি মাস নয়, মুহূর্ত গণনা করে এবং যথেষ্ট সময় আছে।”“যে ফুল একক, তার অসংখ্য কাঁটাকে হিংসা করার দরকার নেই।”
“একটি শিশুকে নিজের শিক্ষার মধ্যে সীমাবদ্ধ করবেন না, কারণ সে অন্য সময়ে জন্মগ্রহণ করেছে।”
রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী কেবল একজন সাহিত্যিক ব্যক্তিত্বকে স্মরণ করার দিন নয় বরং মানবতাবাদ, সৃজনশীলতা এবং জ্ঞানের নিরলস সাধনার চেতনা উদযাপন করার দিন। এটি এমন একটি দিন যা মানুষকে একত্রিত করে এমন একজন ব্যক্তির প্রশংসায় যিনি বিশ্বকে ঠিক যেমনটি দেখেননি, তবে এটি যেমন হতে পারে।
রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে কলকাতার ঐতিহাসিক জোড়াসাঁকো ঠাকুরবাটিতে জন্মগ্রহণ করেন। বাংলা সাহিত্য, সঙ্গীত এবং ভারতীয় শিল্পকলায় তাঁর প্রভাব অপরিসীম। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, আমরা বুধবার, ৮ মে, ২০৪১ তারিখে তার জন্মকে স্মরণ করি। যাইহোক, ঐতিহ্যবাহী বাংলা ক্যালেন্ডার বৈশাখ মাসের 25 তম দিনকে (পয়লা বৈশাখ) রবীন্দ্র জয়ন্তী হিসাবে চিহ্নিত করে, যা ৭ মে, ২০৪২ সালের মঙ্গলবার পড়ে। .সাহিত্যকর্ম: ঠাকুরের সাহিত্য রচনা কবিতা, উপন্যাস, ছোট গল্প এবং প্রবন্ধে বিস্তৃত। তাঁর কবিতার সংকলন “গীতাঞ্জলি” 1913 সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করে। উল্লেখযোগ্যভাবে, তিনি ভারত (“জন গণ মন”) এবং বাংলাদেশের (“আমার সোনার বাংলা”) উভয় দেশের জাতীয় সঙ্গীত লিখেছেন।
সঙ্গীত এবং শিল্প: সাহিত্যের বাইরে, ঠাকুর ছিলেন একজন দক্ষ সঙ্গীতজ্ঞ, প্রায় ২২৩০ টি গান রচনা করেছিলেন। প্রায় ৩০০০ টির মতো তার আঁকা ছবিগুলি তার অনন্য শৈল্পিক দৃষ্টি প্রতিফলিত করে।
শিক্ষা এবং দর্শন: ঠাকুর শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষার বিপ্লব ঘটিয়েছেন, প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে শিক্ষার উপর জোর দিয়েছেন।
“প্রজাপতি মাস নয়, মুহূর্ত গণনা করে এবং যথেষ্ট সময় আছে।”“যে ফুল একক, তার অসংখ্য কাঁটাকে হিংসা করার দরকার নেই।”
রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে কলকাতার ঐতিহাসিক জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন।তিনি “বাংলার বার্ড” নামে পরিচিত এবং স্নেহের সাথে গুরুদেব, কবিগুরু এবং বিশ্বকবি নামে পরিচিত। ঠাকুরের সাহিত্য যাত্রা শুরু হয় প্রথম দিকে। ছয় বছর বয়সে তিনি প্রথম কবিতা লেখেন।
ষোল বছর বয়সে, তিনি ইতিমধ্যেই ভানুসিংহো (“সূর্য সিংহ”) ছদ্মনামে তাঁর প্রথম উল্লেখযোগ্য কবিতা সংকলন প্রকাশ করেছিলেন।
ঠাকুর শুধু কবিতায় সীমাবদ্ধ ছিলেন না। তিনি বিভিন্ন ডোমেনে দক্ষতা অর্জন করেছেন, যার মধ্যে রয়েছে: নাট্যকার: তার নাটক এবং নাটকগুলি তাদের গভীরতা এবং আবেগের অনুরণনের জন্য পালিত হয়। দার্শনিক: তার দার্শনিক অন্তর্দৃষ্টি সত্য সন্ধানকারীদের সাথে অনুরণিত হতে থাকে।
সুরকার: তিনি প্রায় ২০০টি গান রচনা করেছেন, যা জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত।সমাজ সংস্কারক: ঠাকুরের দৃষ্টি শিল্পের বাইরে সামাজিক রূপান্তর পর্যন্ত প্রসারিত।
চিত্রকর: তার শৈল্পিক অভিব্যক্তি অনন্য দৃষ্টিভঙ্গি দিয়ে ক্যানভাসকে সাজিয়েছে।১৯১৩ সালে, রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত প্রথম ভারতীয়, প্রথম এশীয় এবং প্রথম অ-ইউরোপীয় হয়ে ওঠেন। তার অমর কাজ, “গীতাঞ্জলি” (গানের অফারিং) তাকে এই মর্যাদাপূর্ণ সম্মান অর্জন করেছিল।
“গীতাঞ্জলি” এর মুখবন্ধটি বিংশ শতাব্দীর আরেক মহান কবি ডব্লিউবি ইয়েটস লিখেছেন।
শিক্ষাগত উত্তরাধিকার:ঠাকুর উপনিষদীয় নীতি দ্বারা অনুপ্রাণিত সামগ্রিক


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!