বুধবার, ০১ মে ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
দাকোপের বাজুয়া চুনকুড়ি দাস পাড়ায় পরকিয়ার জের ধরে মানসম্নান এড়াতে গৃহবধুর অকাল মৃত্যু রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ’কে সুরক্ষিত রাখতে সাংবাদিক সমাজের ঐক্যবদ্ধ হওয়া সময়ের দাবি পাঁচবিবিতে তৃষ্ণার্থদের শরবত পান করালেন মানবিক কন্যা শিখা মহান মে দিবস উপলক্ষ্যে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিশিষ্ট শিল্পপতি আইয়ুব আলী ফাহিম ৭ জানুয়ারি অনেক অপকর্ম করেছি, উপজেলা নির্বাচনে করব না: আ. লীগ নেতা পাঁচবিবিতে গাছের ডাল পড়ে পথচারীর মৃত্যু।। রাজারহাট উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনু্ষ্ঠিত জয়পুরহাটে গাঁজা ও নেশার ট্যাবলেটসহ গ্রেপ্তার-৫ তৃষ্ণার্তদের মাঝে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির শরবত বিতরণ জাবি ছাত্রদল নেতা নবীন’র শরবত বিতরণ সাভারে ডিপজল বৃহত্তম পাইকারি মার্কেটে পুরস্কার বিতরণ, মোটরসাইকেল পেয়ে খুশি পোশাক শ্রমিক বকশীগঞ্জে র‍্যাবের অভিযানে ২৪ কেজি গাঁজা সহ তিন জন আটক আইসিটি মামলা থেকে জামিন পেলেন নবীনগরের ৫ সাংবাদিক সোনাইমুড়ীতে তীব্র তাপদাহে শ্রমজীবী মানুষের পাশে উপজেলা স্বেচ্ছাসেবক লীগ মীরসরাইয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থীকে ২০ হাজার টাকা জরিমানা
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম প্রথমবারের মতো ‘এওয়াক ক্র্যানিওটমির সাহায্যে ব্রেইন টিউমারের সফল সার্জারি

চট্টগ্রাম প্রতিনিধি / ৩৮৮ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২, ১:১৩ অপরাহ্ণ

বন্দরনগরীর সর্ববৃহৎ হাসপাতাল এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম সম্প্রতি প্রথমবারের মতো আধুনিক চিকিৎসা পদ্ধতি ‘এওয়াক ক্র্যানিওটমি’র (Awake Craniotomy) সাহায্যে ব্রেইন টিউমারের সফল সার্জারি সম্পন্ন করেছে। হাসপাতালটির নিউরোসার্জারি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ও কো-অর্ডিনেটর ডা. মো. আনিসুল ইসলাম খান ও তার দল এ সার্জারি পরিচালনা করেন।

ব্রেইন টিউমার সার্জারিতে সাফল্য অর্জন উপলক্ষ্যে হসপিটাল অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডা. মো. আনিসুল ইসলাম খান পুরো চিকিৎসা প্রক্রিয়া বর্ণনা করেন। তার বর্ণনা অনুযায়ী, ৩৬ বছর বয়সী রোগী মো. নুরুল মাসুদ (কক্সবাজার জেলার উখিয়ার বাসিন্দা এবং পেশায় একজন শিক্ষক) বেশ কিছুদিন ধরে খিঁচুনি এবং বাম হাতের দুটো আঙ্গুলে অসাড়তায় ভুগছিলেন। মাঝে মাঝে খিঁচুনি এতো তীব্র হতো যে, জিহ্বাও কেটে যেত। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা এবং ব্রেইন-এর এমআরআই (MRI) করে ব্রেইন টিউমার সনাক্ত হয়। টিউমারটি ছিল ব্রেইন-এর ডান পাশের ‘মটর স্ট্রিপ’-এর উপর, যা মূলত বাম হাত এবং পা নিয়ন্ত্রণ করে থাকে। এইসব স্থানের টিউমার সার্জারি করা কিছুটা ঝুঁকিপূর্ণ। একটু ভুল হলেই বিপরীত দিকের হাত-পা অবশ হওয়ার ঝুঁকি থাকে। সার্বিক অবস্থা বিবেচনা করে রোগীকে অজ্ঞান না করেই সার্জারির সিদ্ধান্ত নেওয়া হয়। রোগী এবং রোগীর অভিভাবকদের ব্যাপারটি অবগত করা হয় এবং তারা সার্জারির বিষয়ে সম্মতি দেন।

গত ২৫ আগস্ট তারিখে সার্জারি করা হয়। অপারেশন চলাকালীন রোগী স্বাভাবিক আলাপচারিতা চালিয়ে যান এবং বাম হাত-পা নাড়াতে সক্ষম ছিলেন। সার্জারি প্রক্রিয়া শেষে গত ৩০ আগস্ট রোগীকে ছাড়পত্র দেওয়া হয় এবং ৩ সেপ্টেম্বর মাথার সেলাই কাটা হয়। রোগী বর্তমানে সুস্থ আছেন।

এমন সাফল্যে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এর মহাব্যবস্থাপক ডা. ফজলে আকবর বলেন, “আমরা বরাবরই বাংলাদেশে বিশ্বমানের স্বাস্থ্যসেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। প্রতিশ্রুতি রক্ষার ধারাবাহিকতায় অর্জিত হলো আরও একটি মাইলফলক। এবার ব্রেইন টিউমার সার্জারির আধুনিক প্রযুক্তি এওয়াক ক্র্যানিওটমি ব্যবহারে সাফল্য অর্জন করলো আমাদের হাসপাতালের দক্ষ ও অভিজ্ঞ নিউরোসার্জারি দল। এটা আমাদের হাসপাতালের জন্য অত্যন্ত গর্বের এবং আমাদের রোগীদের আস্থা ও বিশ্বস্ততা অর্জনের পথে আরও অনেক দূর এগিয়ে যাওয়া।”


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!