রবিবার, ১২ মে ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
এসএসসি-সমমান পরীক্ষার ফল ঘোষণা করলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজীপুরের কালীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন পরবর্তী সহিংসতা বেড়েছে ঐতিহ্য হারাচ্ছে নবীনগর সরকারি কলেজ। সাংবাদিক খালেদ পেলেন শেরেবাংলা পদক ভুয়া কাগজ দিয়ে প্রবাসীর দোকান ঘর দখল নেওয়ার চেষ্টার অভিযোগ গাজীপুরে দুদিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করাই বর্তমান কমিশনের মূল লক্ষ্য-নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা কিশোরগঞ্জে কৃষি উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত পাঁচবিবিতে নারীদের ধর্মীয় শিক্ষার আলোকবর্তিতা খাতুনে জান্নাত কওমী মাদ্রাসা শ্বশুরবাড়িতে বেড়াতে আসা জামাইকে পিটিয়ে হত্যা, আটক ৪ সীতাকুণ্ডে ক্ষতিকর কেমিক্যালে তৈরী হতো আইসক্রিম, ২ লক্ষ টাকা জরিমানা রংপুর শ্যামাসুন্দরী খাল পরিস্কার পরিচ্ছন্নকরণ কার্যক্রম শুরু কুড়িগ্রামের শেখ রাসেল অডিটোরিয়ামে বাংলার বৈশাখ, বাংলার নাচ প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী লক্ষ্মীপুরে ব্যবসায়ী বসতঘরে হামলা-ভাঙচুর, আহত -৩ প্রকাশ পেল ‘প্রেম শিকলে বাইন্ধা রে মন’
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

স্পেনের এক গ্রামের নাম বদলে ‘ইউক্রেইন’ রেখেছে স্থানীয়রা, কিছুদিন আগেও যে গ্রামের নাম ছিল ‘ফুয়েন্তস দ্য আন্দালুসিয়া’-দৈনিক বাংলার অধিকার

আন্তর্জাতিক ডেক্স ঃ / ১১৯ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ২ মে, ২০২২, ৯:৪৪ পূর্বাহ্ণ

দেশটির আন্দালুসিয়া ও সেভিল প্রদেশের রাজধানী সেভিল শহরের পূর্বে এই গ্রামটিতে সাত হাজারের বেশি মানুষ বাস করেন। রুশ হামলার শিকার ইউক্রেইনের নাগরিকদের প্রতি সংহতি জানিয়ে এমন উদ্যোগ নেয় স্থানীয়রা।

ইউক্রেইন থেকে গ্রামটির দূরত্ব চার হাজার কিলোমিটারের বেশি। গ্রামটিতে ঢোকার মুখে ফুয়েন্তেস দ্য আন্দালুসিয়ার জায়গা নিয়ে ‘ইউক্রেইন’ নামটি। এর পাশে আঁকা হয়েছে ইউক্রেইনের নীল-হলুদ রঙের পতাকা।

শুধু কি তাই, গ্রামের রাস্তাগুলোর নামকরণ করা হয়েছে ইউক্রেইনের বিভিন্ন শহরের নামে। এই যেমন- কিয়েভ, ওদেসা এবং মারিউপোলের নামও দেওয়া হয়েছে। আর এ ঘটনা নিয়ে আলোচনা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গণমাধ্যমগুলোতে।

বলা হচ্ছে, ছোট্ট একটি গ্রামট ফুয়েন্তেস দ্য আন্দালুসিয়ারবাসিন্দারা ইউক্রেইনের শরণার্থীদের জন্য যা করেছেন তা অভাবনীয়। তারা ইউক্রেইন যুদ্ধ নিয়ে সচেতনতা সৃষ্টি করতে গ্রামটির নাম পরিবর্তন করে রেখেছেন ‘ইউক্রেইন’।

স্থানীয় বাসিন্দা ফ্রান্সিসকো মার্তিনেজ বলেন, “আমাদের উদ্দেশ্য হলো সংঘাত সম্পর্ক সচেতনা বাড়ানো এবং সেইসঙ্গে যেই দেশগুলোতে যুদ্ধ চলছে তা জানানো। ইউক্রেইনের শরণার্থীদের জন্য এখানকার বাসিন্দারা মাত্র দুই দিনেই তিন হাজার পাঁচশ ইউরো তহবিল সংগ্রহ করেছে।”

মার্টিনেজ জানান, গ্রামবাসী নাম পরিবর্তন করার পাশাপাশি দুইদিনের মধ্যে সেখানে শরণার্থী শিবির খুলতে ৩ হাজার ৫০০ ইউরো তহবিল সংগ্রহ করেছেন। তারা শরণার্থী শিবির বা কোনো পরিবারের সঙ্গে ২৫ জনের বেশি বাসিন্দাকে আশ্রয় দিতে চান।

রাফায়েল ওসুনা (৬৮) নামে আরেক গ্রামবাসী বলেন, “আমি কোনো ইউক্রেইনিয় দম্পতিকে বাড়িতে জায়গা দিতে চাই। এ ধরনের কাজ করতে পেরে ফুয়েন্তেসের বাসিন্দারা গর্ব করেন। আমি বাড়িতে একা বাস করি। আমার বড় বাড়িতে কিছুদিনের জন্য ইউক্রেইনিয় পরিবারকে আশ্রয় দিতে চাই।”


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!