বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ঈদুল আজহায় প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘রিভেঞ্জ’ কুড়িগ্রামে উপজেলা পরিষদ নির্বাচনে পুলিশের বহুমাত্রিক নিরাপত্তায় খুশি সাধারণ ভোটাররা সংগীত জগতের উজ্জ্বল নক্ষত্র নজরুল সঙ্গীত শিল্পী ওস্তাদ রিষু তালুকদারের শুভ জন্মদিন কারাগারে বন্দী অবস্থায় চেয়ারম্যান নির্বাচিত সামচুল আলম চৌধুরী গঙ্গাচড়ায় কর্মসৃজন শ্রমিকের কাছে ইউপি সদস্যের টাকা নেয়ার অভিযোগ, অপারগতায় হুমকি বগুড়া শেরপুর হুসনাবাদ আদর্শ উচ্চ বিদ্যালয়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আমিরাতে ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে হাটহাজারীবাসীর জনসভা দাকোপে লাউডোব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের পদ থেকে শেখ যুবরাজের পদত্যাগ সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন আরিফুল আলম চৌধুরী রাজু পাঁচবিবিতে আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ভোট দিতে গিয়ে কেন্দ্রে এক বৃদ্ধার মৃত্যু বকশীগঞ্জ উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী নজরুল ইসলাম সাত্তারের গণসংযোগ উপজেলা পরিষদ নির্বাচন পরিদর্শনে, জেলা প্রশাসক শাকিল আহমেদ বিশ্বকবির ১৬৩ তম জন্মবার্ষিকী আজ জয়পুরহাটে ভ্যানচালক আবু সালাম হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

চন্দ্রনাথধামে শুরু হতে যাওয়া শিবচতুর্দ্দশী মেলার সার্বিক প্রস্তুতি সম্পন্ন

আবদুল মামুন,সীতাকুণ্ড / ১০৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ৩ মার্চ, ২০২৪, ৫:২৯ অপরাহ্ণ

 

চট্টগ্রামের সীতাকুণ্ডের চন্দ্রনাথ ধামে আগামী ৮ মার্চ শুক্রবার থেকে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী শিবচতুর্দ্দশী মেলা। মেলা কমিটি, স্রাইন কমিটি ও প্রশাসন ইতিমধ্যে মেলার সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে। সনাতন ধর্মাবলম্বীদের তীর্থক্ষেত্র সীতাকুণ্ডের চন্দ্রনাথ ধামে প্রতিবছর ফাল্গুণ মাসের শিবচতুর্দ্দশী তিথিতে (শিবরাত্রী) তীর্থযাত্রীদের তিনদিনের এ মেলা বসে। মেলায় সমাগম হয় দেশ-বিদেশের প্রায় ১০ লাখ লোকের। মেলা কমিটি সূত্রে জানা যায়, তীর্থযাত্রীদের মূল লক্ষ্য থাকে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় এক হাজার ২০০ফুট উপরে চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় থাকা চন্দ্রনাথধাম পরিক্রমা করা। প্রতিবছর শিবচতুর্দ্দশীতে এ মন্দির পরিক্রমায় আঁকাবাঁকা পাহাড়ী পথ পাড়ি দিয়ে চন্দ্রনাথ ধামে উঠেন পূর্ণ্যার্থীরা। মেলায় চতুর্দ্দশী তিথিতে ব্যাসকুণ্ডে স্নান-তর্পন, গয়াকুণ্ডে পিণ্ডদান করে তীর্থ যাত্রীরা। তাছাড়া সীতাকুণ্ডে থাকা প্রায় ৫০টি মঠ-মন্দির পরিক্রমা করবেন। সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় এ মেলাকে ঘিরে বসে তৈজসপত্র, পাঠ্যপুস্তুক, খাবারের দোকান, খেলনা, আসবাবপত্রসহ নানা পণ্যের দোকান। আর মেলায় আগত পূর্ণ্যার্থীরা ধর্মীয় আচার শেষ করে বাড়ী ফেরার আগে কেনাকাটা করে থাকেন। এদিকে শিবচতুর্দ্দশী স্নান ও তীর্থস্থান ভ্রমণ উপলক্ষে ৬ মার্চ দিবাগত রাত বুধবার হইতে ১২ মার্চ মঙ্গলবার পর্যন্ত তীর্থ যাত্রীদের সীতাকুণ্ড ভ্রমণের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে বিভিন্ন ট্রেনের স্টোপিজ দেওয়া হয়েছে। এই ব্যাপারে সীতাকুণ্ড রেলস্টেশন মাস্টার নিজাম উদ্দিন বলেন, আগামী বুধবার থেকে সীতাকুণ্ডে থামছে ঢাকা থেকে ছেড়ে আসা মহানগর এক্সপ্রেস, চট্টগ্রাম মেইল, কর্ণফুলী কমিউটার, ময়মনসিংহ থেকে বিজয় এক্সপ্রেস, ময়মনসিংহ এক্সপ্রেস, সিলেট থেকে ছেড়ে আসা উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ও চাঁদপুর থেকে ছেড়ে আসা মেঘনা ও সাগরিকা এক্সপ্রেস। এছাড়া সীতাকুণ্ড থেকে ছেড়ে যাচ্ছে সাগরিকা কমিউটার, কর্ণফুলী কমিউটার, ময়মনসিংহ এক্সপ্রেস ও ঢাকা মেইল।
অন্যদিকে তীর্থযাত্রীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রস্তুতি সম্পর্কে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নুর উদ্দীন রাশেদ বলেন, এবার তিনদিনের মেডিকেল ক্যাম্প প্রতিবারের মতো থাকবে। এবার অন্যান্য ওষুধের পাশাপাশি ডায়াবেটিস পরীক্ষা করা হবে।
শিবচতুর্দ্দশী মেলার আইনশৃঙ্খলা প্রস্তুতি নিয়ে সীতাকুণ্ড মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ কামাল উদ্দিন বলেন, প্রতিবছরের ন্যায় এবারও মেলায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকছে। নিরাপত্তা জনিত সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
মেলা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম বলেন, মেলার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর চার শ সদস্যসহ স্থানীয় সেচ্ছাসেবকরা নিরাপত্তার দায়িত্বে থাকবে। সীতাকুণ্ড রেল স্টেশনে যাত্রীবাহী প্রতিটি ট্রেন তীর্থযাত্রীদের সুবিধার্থে দাঁড়াবে। মেলার নিরাপত্তা জুড়ে দেড় কিলোমিটার এলাকা সি সি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত থাকবে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!