রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০১ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
বিনাজুরী নবীন স্কুল এণ্ড কলেজের এস.এস.সি-১৯৯৬ ব্যাচের পুনর্মিলনী অনুষ্ঠান ২৪ মে পাঁচবিবিতে চেয়ারম্যান পদে গণসংযোগে এগিয়ে সাংবাদিক সুমন চৌধুরী স্ত্রীকে পিটিয়ে হত্যার ৩ঘণ্টার মধ্যেই গ্রেপ্তার স্বামী পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকার “ঝটিকা”গণসংযোগ লাইভ আইডেন্টিফিকেশনের মাধ্যমে সুবিধা ভোগীদের ভাতা প্রনয়নের প্রক্রিয়া চলছে        -কুড়িগ্রামে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের নতুন কমিটি গঠন বিশ্বনাথে পাওনা টাকা চাইতে গিয়ে হামলার শিকার ছাত‌কের ব্যবসায়ী নবীনগরে বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সীতাকুণ্ডে হজ্ব প্রশিক্ষণ ও হাজ্বী সমাবেশ-২০২৪ অনুষ্ঠিত নবীনগরে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা,ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই -খুলনায় বস্ত্র ও পাট মন্ত্রী নানক নিপুণ কে, কি এবং কি করেন, তা তার নিজেরই ভেবে দেখা উচিৎ- ডিপজল কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে আসছেন সৈয়দ তারেক হোসেন ফরিদপুরে ৮ম শ্রেনী ছাত্র হত্যা’ ৬ বছর পর পলাতক আসামী র‍্যাবের হাতে আটক ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, হার মানাবে আয়লা ও আমফানকেও
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

ঘুষ ও দালালমুক্ত সাভার ভূমি অফিস

মোঃ শান্ত খান ঢাকা জেলা প্রতিনিধি / ১০৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪, ৮:০৩ অপরাহ্ণ

 

ভূমি অফিস মানে ভোগান্তি, দীর্ঘদিনের এই ধারণা পাল্টে দিয়েছেন সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম রাসেল নূর। ভূমি কর্মকর্তার সঙ্গে সরাসরি সাক্ষাৎ করে ভোগান্তি ছাড়াই সাভারবাসী এখন সব ধরনের ভূমি বিষয়ক সেবা পাচ্ছেন।

জেলা প্রশাসক বা অফিসের বাইরে গুরুত্বপূর্ণ কাজে থাকলেও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দায়িত্বশীল ব্যক্তির উপরে নামজারি শুনানির নির্দেশ দেন। যাতে জনগণ দূর-দূরান্ততে এসে নামজারি শুনানি করে তার নামজারিটি সঠিকভাবে নিতে পারেন।

সরেজমিনে দেখা যায়, সহকারী কমিশনার (ভূমি) অফিসের বাগানের বারান্দায় চেয়ার পেতে বসে দিচ্ছেন নাগরিক সেবা ও গণশুনানি। এতে উপস্থিত থাকেন সাভার উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ। ভূমি অফিসের প্রবেশদ্বারের বারান্দায় রয়েছে দালালমুক্ত অফিসের ঘোষণা। টানানো হয়েছে ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা গ্রহণের গাইডলাইন ও সিটিজেন চার্টারসহ নামজারি, জমি খারিজ ও জমা একত্রীকরণ সংক্রান্ত নিয়মাবলী ও সরকারি খরচের বিবরণ। সদর উপজেলার প্রাণকেন্দ্রে বাগধনিয়ায় অবস্থিত সদর উপজেলা ভূমি অফিসের সবকিছুতে এসেছে বড় পরিবর্তন। এসিল্যান্ড অফিসের পাশাপাশি গুরুত্বপূর্ণ তফসিল অফিস থাকার জন্য সাথে সাথে সেবা নিতে পাচ্ছেন এই এলাকার বাসিন্দারা।

অনুসন্ধানে জানা যায়, সাভার ভূমি অফিসে গিয়ে ভোগান্তির শিকার হননি এমন মানুষের সংখ্যা নেহাতই কম। জমির নামজারি, ভূমিকর পরিশোধ, খাসজমি বরাদ্দ ও জমি ক্রয়-বিক্রয় করার ক্ষেত্রে খোঁজখবর জানতে এবং রেকর্ড জানাসহ ভূমি সংক্রান্ত সেবা নিতে এসে মানুষ কখনো দালালের খপ্পরে পড়ে অতিরিক্ত টাকা গচ্চা দিয়েছে। কখনো বা অফিসের কর্মকর্তা-কর্মচারী দ্বারা ঘুষ, হয়রানির শিকার হয়ে মাস, বছর পার করে কাজটি সারিয়ে নিয়েছেন। ভূমি অফিস নিয়ে এমন নেতিবাচক ধারণা সেবাগ্রহিতাদের মন থেকে দূর করতে নিরলস কাজ করে যাচ্ছেন সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসএম রাসেল নূর।

সেবা গ্রহিতাদের জন্য ভোগান্তি ছাড়া কাঙ্ক্ষিত সুবিধা নিশ্চিত করতে কর্মরত সকলকে দিয়েছেন কঠোর নির্দেশনা। পাশে উপজেলা প্রশাসন হওয়ার কারণে বিভিন্ন মন্ত্রণালয়ের সুযোগ্য কর্মকর্তাদের বিচরণ সাভার উপজেলা পরিষদে। ভিআইপিদের আসা যাওয়া থাকে সারাবছরই।

সাভার উপজেলা ভূমি অফিস ঘিরে ইউনিয়ন তহশিল অফিসগুলোও সাধারণের জন্য খুলে দিয়েছে ভূমি সংক্রান্ত সেবার দরজা। শহর আর গ্রামের মানুষ এখন নিজ ভূমির কাজের কথা অফিসে এসে বলতে পারছেন সরাসরি সহকারী ভূমি কমিশনারকে।

সাভার পৌরসভার গেন্ডার এলাকার মো. নজরুল (৫০) বলেন, আমি এর আগে আমার জমির খারিজ করার জন্য এসেছিলাম। সেই সময় আমার কাগজ হাতে পেতে তিন মাসের বেশি সময় লেগেছিল। তবে আজ সকালে আমি একটি নতুন খারিজের তথ্যের জন্য এসেছি। আমাকে ৪ ঘণ্টার মধ্যে বিভিন্ন তথ্য দিয়েছেন দায়িত্বে নাজির হুজুর। এতে আমি খুব খুশি আমি চাই সকল মানুষ যেন এইভাবে সেবা পায়।

সেবা নিতে আসা রহিম বলেন, সাভার ভূমি অফিসের আওতাধীন বাগধনিয়া, ফুলবাড়িয়া ও নয়ারহাট ভূমি অফিস বিভিন্ন জমির জটিলতা নিরসনে আমাদের মাঝে মধ্যে সাভার এসিল্যান্ড অফিসে আসতে হতো। আগে সেই কাজ করতে মাস লেগে যেত। কিন্তু এখন ডিজিটাল হওয়া ও ভূমি অফিসারের সহযোগিতায় আমরা দিনের কাজ দিনে করতে পারছি। এটা আমাদের জন্য খুবই উপকার হয়েছে। আমরা যাতে নামজারি ঘরে বসে পেতে পারি সেটি হলে আরো খুশি হব।

এসিল্যান্ড রাসেল নূর তার নিজের প্রচেষ্টায় জনগণের সেবার জন্য কাজ করে যাচ্ছেন। প্রথমে অফিসে আসা সেবা প্রত্যাশীদের বসার জন্য ফ্রন্ট ডেস্ক ও ভূমিসেবা কেন্দ্র ‘সিটিজেন চার্টার’ সিসি ক্যামেরা বসিয়ে করা হচ্ছে নজরদারি।

এ ব্যাপারে সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম রাসেল নূর বলেন, আমি সাভারে যোগদান করে সকল শাখার অপেক্ষমাণ বিভিন্ন জমা ফাইলগুলো তদন্ত করে সমাপ্ত করে দিয়েছি। এতে প্রয়োজনীয় নথি বা ফাইল এখন বাছাই করে নেয়া সম্ভব হচ্ছে এবং দিনের কাজ দিনে শেষ করা হচ্ছে। এ সংক্রান্ত নোটিশ আমার দরজায় লাগানো আছে।

তিনি আরও বলেন, আমার দফতরের সব কার্যক্রম অনলাইনে হওয়ায় নগদ টাকার ব্যবহারের সুযোগ নেই।

অফিস চলাকালীন অফিসের কর্মচারীদের গলায় নিজের পরিচয়পত্র ঝুলানো বাধ্যতামূলক করা হয়েছে। এতে কর্মচারী ও দালাল সেবা গ্রহীতারা সহজে নির্ধারণ করতে পারছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বলেন, আমি এখানে যোগ দেয়ার পর থেকে সততা ও দক্ষতার সঙ্গে সাভারবাসীদের সেবা দিয়ে যাচ্ছি। ভূমি অফিসের প্রতিটি ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন এসেছে বলে মনে করি। পুরো অফিস এখন দালালমুক্ত।

উল্লেখ্য, গত ২৪ অক্টোবর ঢাকা জেলার সাভার উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ই-নামজারি কার্যক্রম পর্যালোচনা সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছিল। তখন প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশ ছিল মাঠ পর্যায়ে ভূমি সেবা জনগণের কাছে পৌঁছাতে হবে। জনগণ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে গুরুত্ব সহকারে খেয়াল রাখতে হবে। জনগণের মাঝে ভূমি সেবা শতভাগ নিশ্চিত করতে হবে।

এদেরই লক্ষ্যে তখনকার সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তৎকালীন মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনারুল ইসলাম। সেই সময়ে উক্ত মত বিনিময় সভায় বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় সচিব পর্যায়ে সকালেই উপস্থিত ছিলেন।

সাভার এসিল্যান্ড অফিসে প্রতিমাসে প্রায় ১৫০০-১৬০০ নামজারি দ্রুতভাবে নিষ্পত্তি হচ্ছে। নামজারি মামলা নিষ্পত্তি করা হচ্ছে শতকরা ২০ থেকে ৩০%। এছাড়া ভূমি সংক্রান্ত রিপোর্ট যেটি মিস কেস, বিবিধ কেস প্রায় মাসে ৫০ থেকে ৬০ % মামলা নিষ্পত্তি হচ্ছে। এখানে ভূমি উন্নয়ন কর আদায় হচ্ছে শতভাগ। যেমন ব্যক্তিগত কর আদায় টার্গেট বছরে ৭০% পাশাপাশি বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের ভূমি উন্নয়ন কর আদায় গড়ে ৫৫%। এছাড়া আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো দলিল অব মূল্যায়ন। অনেকে সরকারকে রাজস্ব ফাঁকি দিয়ে দলিল করেছেন নামজারি করতে এসে আটকে যাচ্ছেন। এখানে প্রতি মাসে ৪০ থেকে ৫০টি (প্রায়) দলিল অবমূল্যয়ন মামলা জন্য জেলা প্রশাসক কার্যালয় পাঠানো হচ্ছে। পাশাপাশি সরকারি খাস জমি উদ্ধার, খাল উদ্ধার বিভিন্ন


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!