সোমবার, ২০ মে ২০২৪, ০৪:০১ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

নান্দাইলে চিকনির স্লুইস গেইটিই কৃষকদের অপুরণীয় ক্ষতির কারণ : এ থেকে মুক্তি চায় এলাকাবাসী

ফরিদ মিয়া নান্দাইলঃ / ৯৮ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩, ৫:০৮ অপরাহ্ণ

ময়মনসিংহের নান্দাইল উপজেলার সীমান্তবর্তী রাজগাতী ইউনিয়নের পুর্ব সীমান্ত চিকনী স্লুইসগেটটি নান্দাইলবাসীর জন্য মরণফাঁদ হিসাবে পরিনত হয়েছে। গাংগাইল রাজগাতী ইউনিয়নের বিলের পানি প্রবাহিত হওয়ার একমাত্র স্থান চিকনি স্লুইসগেট। সামান্য বর্ষণে দ্রুত পানি প্রবাহিত না হওয়ায় অত্র অঞ্চলের জন-জীবনে চরম বিপর্যয় নেমে এসেছে। সম্প্রতি লাগাতার ভারী বর্ষণে উপজেলার নিম্নভূমি সহ রাজগাতী ইউনিয়নের খলাপাড়া বড়াইল উলুহাটি বনাটি আউটারগাতী পুর্ব দরিল্লা, গাংগাইল কান্দিউড়া সহ প্রায় বিশটি গ্রামের ফসলী জমি পানির নীচে তলিয়ে যাওয়ায় অত্র অঞ্চলের মানুষের মাঝে চরম হতাশা বিরাজ করছে। সিংহভাগ আমন ফসল রোপণে চাষি সমাজ অর্থ ঋণে জর্জরিত ! ফলে কৃষক সব হারিয়ে দিশেহারা। সম্প্রতি এ বন্যার অন্যতম কারণ বলে চিকনি স্লুইসগেটকে দায়ী করছে এলাকাবাসী। এ গেইট এলাকার দু:খ হিসাবে অভিহিত ! সম্প্রতি বন্যার প্রকোপ সরজমিন পরিদর্শনে যান নান্দাইল উপজেলার সুযোগ্য উপজেলা নির্বাহী অফিসার বাবু অরুণ কৃষ্ণ পাল এবং চেয়ারম্যান ইফতেখার মোম তাজ খোকন । এ সময় রাউতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ তারেক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সরজমিন পরিদর্শনে উক্ত স্লুইসগেটটি এতদ অঞ্চলের জলাবদ্ধতার অন্যতম কারণ বলে প্রতীয়মান। তাতক্ষণিক ইউ এন ও অরুণ কৃষ্ণ পাল তাড়াইল উপজেলা নির্বাহী ও কিশোরগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকোশলীর সংগে যোগাযোগ করেন এবং সার্বিক পরিস্থিতি তুলে ধরেন। এ সময় চেয়ারম্যান ইফতেখার মমতাজ খোকনও এ বিষয়ে কথা বলেন।
যে স্লুইসগেটের মানুষের জন্য আশীর্বাদ হয়ে কাজ করে কিন্তু আজ সেই স্লুইসগেট জনগণের দুখের অন্যতম কারণ হয়ে দাড়িয়েছে। এর থেকে পরিত্রাণ চায় এলাকাবাসী ! এ গেট পরিচালনার জন্য নিয়োজিত কোন লোক নেই। দুইটি ঢালা জন্ম থেকে খোলা থাকায় বাকি গুলোতে জং ধরে একেবারে চিরস্থায়ী ভাবে বসে যায়।
অল্প বৃষ্টিতে জমে যাওয়া অকাল বন্যা থেকে বাচাতে হলে এটা ভাঙ্গার কোন বিকল্প নেই। ভাঙ্গাই একমাত্র মুক্তির উপায় বলে মনে করছে এলাকাবাসী। খলাপাড়া গ্রামের অবসর প্রাপ্ত হেলথ ইন্সপেক্টর আলহাজ্ব ময়েজ উদ্দিন জানান, স্লুইসগেট আজকে এ অঞ্চলের বন্যার অন্যতম কারণ এ থেকে পরিত্রাণ পাওয়া সময়ের দাবী। বিশিষ্ট সাংবাদিক এনামুল হক বাবুল বলেন এটা ভাঙার জন্য সামাজিক আন্দোলনের বিকল্প নেই। পানি উন্নয়ন বোর্ড সহ বিভিন্ন দফতরে দ্রুত যোগাযোগ করতে হবে। রাজগাতী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো ইফতিকার মমতাজ খোকন বলেন, এর কার্যকরী পদক্ষেপ দ্রুত নিতে হবে এলাকাবাসীকে নিয়ে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!