রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:২০ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ফরিদগঞ্জে তা’লীমুল কুরআন নূরানী মাদ্রাসার মেধাবী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক; বরেণ্য রাজনীতিবিদ আ.ক.ম ইসহাক’র আজ ১৯তম মৃত্যুবার্ষিকী। মীরসরাই উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ বকশীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা আফসার আলীকে সভাপতি, জিএম ফাতিউল হাফিজ বাবুকে সাধারণ সম্পাদক করে সুজনের কমিটি গঠন উপজেলা পরিষদ নির্বাচন: চাঁদপুর সদর ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমন ফরিদপুরে তীব্র দাবদাহে অসহায় মানুষের পাশে জেলা প্রশাসক লক্ষ্মীপুরে হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করেন ভূমি জবরদখলে করেন আব্দুর রহমান নান্দাইল ডায়াবেটিক সমিতির ৪র্থ বার্ষিক সাধারণ সভা ও কাউন্সিল সম্পন্ন সীতাকুণ্ডে পুলিশের অভিযানে ৪টি সিএনজি উদ্ধার, গ্রেপ্তার এক মীরসরাই উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ চাঁদপুর জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক কাজী নাসিমের নেতৃত্বে বৃক্ষরোপণ টিআইসিতে বাগীশ্বরী সংগীতালয়ের বর্ষপূর্তিতে আলোচনা সভা ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পাঁচবিবিতে নিরাপদ মাছের আবাসস্থল উদ্বোধন ধানজুঁড়ি মিশন পরিদর্শন করলেন, ভ্যাটিকানের রাষ্ট্রদূত গ্রীষ্মের তাপদাহ ও খড়ায় পুড়ছে বৃষ্টির জন্য বিশেষ নমায আদায়
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

বাউফলে ভুল চিকিৎসায় প্রসুতি মায়ের মত্যু-DBO-news

কহিনুর বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি / ২৩৯ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ১৬ মে, ২০২৩, ৯:৩৮ পূর্বাহ্ণ

 

পটুয়াখালী জেলার বাউফল উপজেলায় মরণফাঁদ হিসেবে পরিচিত সেবা ক্লিনিকে ভুল চিকিৎসায় এবার আখিনুর বেগম (১৯) নামের এক প্রসুতি মায়ের অকাল মৃত্যুে অভিযোগ উঠেছে।১৪.০৫.২৩ইং তারিখ রোজ রবিবার সন্ধ্যার দিকে বাউফল স্বাস্হ্য কমপ্লেক্স সংলগ্ন সেবা ডায়াগনস্টিক সেন্টার এন্ড ক্লিনিক এ ঘটনা ঘটে। অপারশন থিয়াটারে মৃত্যুর পর আখিনুররে লাশ উন্নত চিকিৎসার নামে বরিশাল শেরেবাংলা মডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে কতৃপক্ষ গা ঢাকা দিয়েছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,উপজেলার ১০নং কালাইয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের বাহাদুর বয়াতির স্ত্রী আখিনুরকে প্রস্বাবজনিত কারনে রবিবার বাউফল স্বাস্হ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। কর্তব্যরত নার্স নরমাল ডেলিভারী করার উদ্যেগ নেন। এরই মধ্যে এক দালাল ও হাসপাতালের নার্স আখিনুর ও তার স্বজনকে ভয় দেখিয়ে দ্রুত সবা ক্লিনিকে নিয়ে সিজার করার নির্দেশ দেন।ওই দিন সন্ধ্যার পর সেবা ক্লিনিকের অপারেশনে থিয়েটারে ডা.সোলায়মান নামের এক চিকিৎসক আখিনুরের সিজার করপ একটি কন্যা সন্তানের জম্ম দেন। দীর্ঘক্ষণ পরও আখিনুরের জ্ঞান ফিরে না আসলে অপারেশন থিয়েটারে থাকা টিম নিশ্চিত হন তার মত্যু হয়েছে।
পরে তড়িঘড়ি করে সেবা ক্লিনিক কর্তৃপক্ষ নিজরা এ্যামভুলেন্স ভাড়া করে আখিনুররে লাশ উন্নত চিকিৎসার নামে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতাল পাঠান। এরই ফাঁকে চিকিৎসক ও ক্লিনিক কতৃপক্ষ গা ঢাকা দেন। পরে আখিনুরকে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসকরা স্বজনদের জানান অনেক আগেই তার মত্যু হয়েছে। এ খবর ছড়িয়ে পড়লে আখিনুরের স্বজনরা সেবা ক্লিনিকে সামনে ভিড় করে এবং চিকিৎসকের বিচারের দাবী করেন। কিন্তু কতৃপক্ষকে না পাওয়ায় তারা ক্ষোভ প্রকাশ করেন। আখিনুরের চাচাতো বোন হাচিনা বেগম বলেন, ভুল চিকিৎসায় আমার বোনের মত্যু হয়েছে।
সেবা ক্লিনিক সূত্র জানায়,ওই ক্লিনিকের মালিক (শেয়ার) মিলন অপারেশন থিয়েটারে নিজেই আখিনুরের অ্যানশথোশিয়া প্রয়োগ করেছেন। ফলে আখিনুরের মৃত্যু হয়েছে। এদিকে বিভিন্ন সময় নামধারী চিকিৎসক এনে সেবা ক্লিনিকে সিজার অপারেশনের অভিযোগ রয়েছে। বিগতদিনও ভুল চিকিৎসায় ওই ক্লিনিকে কয়েক জন প্রসুতি মায়ের মৃত্যু হয়েছে।
বাহির দাসপপাড়া গ্রামের রিপন মৃধার স্ত্রী রুনিয়া বেগম বলেন আমি ভুল চিকিৎসায় পঙ্গু হয় গেছি। তিনি বলেন, আরও কয়কনারীকে ভুল অ্যানশথশিয়া প্রয়োগের কারনে পঙ্গুত্ব বরণ করেত হয়েছে। পরে শহরের চুনু নামের এক ব্যবসায়ী,বলেন আমার স্ত্রীকে সেবা ক্লিনিকের ভুল অ্যানোথশিয়া প্রয়োগ করায় পঙ্গুত্ব বরণ করতে হয়েছে। ক্লিনিক কৃতপক্ষ প্রভাবশালী হওয়ায় বরাবরই প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এবং সবকিছু ম্যানেজ করে ফের চিকিৎসা বাণিজ্য চালায়।
এ বিষয় জানার জন্য সেবা ক্লিনিকের কর্ণধার মাঃ মিলন বলেন,আমার বিরুদ্ধ অভিযোগ সঠিক নয়। অপারেশন থিয়েটারে আমি ছিলাম না।
বাউফল উপজেলা স্বাস্হ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রশান্ত সাহা বলেন,এ ব্যাপারে তদন্ত করে সপবা ক্লিনিকের নিবন্ধন বাতিলের সুপারিশ করা হবে। জেলা সিভিল সার্জন ডাঃ এসএম কবির হোসেন বলেন, অভিযোগ পেলে ক্লিনিক কতৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্তা নেয়া হবে।
বাউফল থানা ওসি আরিচুল হক বলেন, আখিনুরের লাশ ময়না তদন্তের জন্য সোমবার পটুয়াখালী হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে। এ ব্যাপারে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!