সোমবার, ২০ মে ২০২৪, ০৯:২১ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যকে পৃথক পৃথক মেয়াদে কারাদন্ড পড়াশোনা এবং নির্মাণে উচ্চ ডিগ্রী নিতে যুক্তরাষ্ট্রে অ্যান্থনি পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

নেত্রকোনার কলমাকান্দায় কাঁদায় আটকে একটি বন্য হাতির মৃত্যেু-দৈনিক বাংলার অধিকার

দিলীপ কুমার দাস,নেএকোনা( এিশাল) প্রতিনিধি / ১৪৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ১৯ নভেম্বর, ২০২২, ১:২২ পূর্বাহ্ণ

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার সীমান্তে এসে কাঁদায় আটকে মাঝারি আকারের একটি পুরুষ বন্য হাতির মৃত্যু হয়েছে।

আজ সকালে স্থানীয়রা উপজেলার রংছাতি ইউনিয়নের পাচগাঁও সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে ১১৮৩-১ এস নম্বর পিলার সংলগ্ন জনৈক কৃষক মনসুরের খেতে মৃত অবস্থায় হাতিটিকে দেখতে পায়।

এসময় স্থানীয়রা জানায়, সীমান্তে কৃষকদের আমন খেতের ধান পাকা ও আধা পাকা অবস্থায় রয়েছে সম্প্রতি কিছু দিন যাবত সন্ধ্যা হলে ভারতীয় সীমান্ত পার হয়ে দলবেধ হাতির পাল আমন খেতে প্রবেশ করে এবং ধানের থৌঢ় খেয়ে ফসলের ক্ষতি সাধন করে আসছিলো ।

সীমান্তবর্তী কৃষকরা একত্রিত হয়ে রাতের বেলায় মশাল জালিয়ে পাহাড়ার ব্যবস্থা করে গত বৃহস্পতিবার রাত ৯টার দিকে আটটি হাতির একটি পাল প্রবেশ করে ধানের ক্ষেতের ক্ষতি শুরু করে।

এসময় এলাকাবাসীর তাড়া খেয়ে হাতির পাল সীমান্তের ওপারে চলে যায়।
সকালে গ্রামবাসীরা দেখতে পান একটি মাঝারি আকারের পুুরুষ হাতি কাঁদা মাটিতে আটকে মৃত অবস্থায় পড়ে রয়েছে।

স্থানীয়দের ধারণা গত রাতে তাড়া খেয়ে হাতির পাল থেকে এক হাতি কাঁদায় আটকে রাতের কোন এক সময় মৃত্যু হয়ে থাকতে পারে।

স্থানীয় কৃষক জহির খান জানান, তার তিন একরের আমন ধান খেতের এক একরের বেশি ধান ক্ষতি করেছে হাতির পাল। ব্যবসায়ী রতন মিয়া জানান, সীমান্ত পার হয়ে হাতিপাল তাদের ফসলের ক্ষতিসাধন না করতে পারে এব্যাপারে বনবিভাগের দৃষ্টি কামনা করেন।

স্থানীয় ইউপি সদস্য মো. হাদিউল ইসলাম বলেন, প্রতি বছর এই সময়ে হাতির পাল নেমে আসে ফসল ও বাড়ি-ঘরের ক্ষতিসাধন করে। দুঃখের বিষয় বনবিভাগ ও সরকার এবিষয়ে কোন পদক্ষেপ নেয়নি। কিছুদিন আগে আমার ওয়ার্ডের এক কৃষক হাতির আক্রমণে মৃত্যু হয়েছে।

তিনি আরও জানান, এক হাতির মৃত্যুতে প্রতিশোধ নিতে দলঁেবধে যে কোন সময় হাতির পাল এসে বাড়ি-ঘরে হামলা চালাতে পারে। এনিয়ে আমরা গ্রামবাসীরা আতঙ্ক ও উৎকন্ঠার মধ্যে আছি।

কলমাকান্দা থানার ওসি মো. আবদুল আহাদ খান জানান, স্থানীয় ইউপি সদস্যের মাধ্যমে হাতি মৃত্যুর খবরটি পেয়েছি। বিষয়টি বন বিভাগ ও উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তাকে অবগত করা হয়েছে। ঘটনাস্থলে পুলিশ প্রেরণ করা হয়েছে।

চলতি মাসের গত ১৪ নভেম্বর রাত ৯টার দিকে একই ইউনিয়নের বেতগড়া এলাকায় সীমান্ত পার হয়ে ধানী জমিতে হাতির পাল নেমে আসে। স্থানীয় কৃষকরা মশাল জ¦ালিয়ে তাড়ানোর সময় এক হাতির আক্রমণে সন্যাসীপাড়া এলাকার মো. মফিজুল ইসলামের ছেলে মো. নূরুল ইসলাম (৩৫) নামে এক কৃষকের মৃত্যু হয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!