সোমবার, ০৩ জুন ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ফরিদগঞ্জে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী পালন ফরিদগঞ্জে মসজিদের ইমাম লাঞ্ছিত,প্রতিবাদে মুসল্লিদের মানববন্ধন আজ আরিফুজ্জামান চঞ্চলের মৃত্যুবার্ষিকী শুরু হলো বৈশাখী টেলিভিশনের অনুসন্ধানমূলক অনুষ্ঠান ‘ক্রাইম এন্ড ফলোআপ’ দাকোপে আনারস প্রতিকের বিশাল মোটর সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে শ্রীনগরে বিএন পির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী ও খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ মাহফিল কালীগঞ্জে মেহের আফরোজ চুমকী এমপি আওয়ামীলীগের উন্নয়নকে থামানো যাবে না বিদিত লাল দাস সংগীত নিকেতনের সভাপতি হলেন রুহুল আনাম চৌধুরী মিন্টু বিরামপুরে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষ্যে র‌্যালি-আলোচনা সভা অনুষ্ঠিত ১২৩ বছর বয়সী মৃত্যু ব্যাক্তি মৃত্যুর ১৫ বছর পরও অক্ষত ফরিদপুর মহানগর যুবদলের সংবর্ধনা ও আলোচনা সভা জনগণের টাকা আত্মসাৎ করেন ৪নং ওয়ার্ডের সভাপতি আনিসুল হক সীতাকুণ্ডে বিভিন্ন ব্রান্ডের ৩৭৮৩৫ প্যাকেট সিগারেট জব্দ নবীনগরে নিজ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ফারুক আহামেদকে লাঞ্ছিত। কুড়িগ্রামে ট্রাক চাপায় প্রাণ গেলো যুবলীগ কর্মীর
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউটের সুবর্ণ জয়ন্তী উৎসব অনুষ্ঠিত -দৈনিক বাংলার অধিকার

মোঃ মাহফুজুর রহমান , ফরিদপুর জেলা প্রতিনিধি / ১২৮ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২, ৮:০৬ অপরাহ্ণ

ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউটের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষ্যে সুবর্ণ জয়ন্তী উৎসব অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে আজ শুক্রবার ইন্সটিটিউট প্রাঙ্গণে ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউট অ্যালামনাই এসোসিয়েশনের আয়োজনে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়। সকালে জাতীয় ও অ্যালামনাই এসোসিয়েশনের পতাকা উত্তোলনের পর বেলুন ও পায়রা উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মো: সিরাজুল ইসলামের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, সাধারণ সম্পাদক শাহ্ মোঃ ইশতিয়াক আরিফ, ফরিদপুর পৌর মেয়র অমিতাভ বোস, ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মো: আককাছ আলী, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক অসীম কুমার সাহা, ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউটের ৩য় ব্যাচের শিক্ষার্থী সাবেক এমপি এবিএম আনোয়ারুল হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী নজরুল ইসলাম।

অনুষ্ঠানে,প্রধান অতিথি জেলা প্রশাসক অতুল সরকার তার বক্তব্যে বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব দিয়েছিলেন। বিশ্বে উপযুক্তভাবে টিকে থাকার জন্য সাধারণ শিক্ষার পাশাপাশি প্রযুক্তি নির্ভর শিক্ষায় শিক্ষিত হতে হবে। তাহলে উন্নত বাংলাদেশ গঠন সম্ভব হবে।

১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয় ফরিদপুর টেকনিক্যাল কলেজ। ১৯৬৭ সালে ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউট নামে এর যাত্রা শুরু হয়। ২০১৪ সালে প্রতিষ্ঠানটির ৫০ বছর পূর্তি করে। এরপর ইন্সটিটিউটটির সাবেক শিক্ষার্থীদের উদ্যোগে অ্যালামনাই এসোসিয়েশন গঠন করে সুবর্ণ জয়ন্তী উৎসবের আয়োজন করা হয়।
এদিকে, ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে পরিবার পরিজন নিয়ে যোগ দেন অনেক সাবেক শিক্ষার্থী। সারাদিন আনন্দঘণ পরিবেশে পুরনো সহপাঠী ও শিক্ষার্থীদের সাথে সময় কাটান তারা।

ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউটের ৩য় ব্যাচের শিক্ষার্থী মানিকগঞ্জের সাবেক এমপি এবিএম আনোয়ারুল হক তার বক্তব্যে সেই সময়কালের স্মৃতিচারণ করেন। এছাড়া এই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী না হলেও অনুষ্ঠানে অতিথি হিসেবে এসে বিভিন্ন স্মৃতিকাতরতায় মুখরিত হয়ে উঠেন অনেকে। বিশেষ করে রাজেন্দ্র কলেজের অনার্স শাখার পূর্বপাশে অবস্থিত এই ক্যাম্পাসের নানা স্মৃতিচারণা করেন রাজেন্দ্র কলেজের সাবেক শিক্ষার্থীরাও।

সুবর্ণ জয়ন্তী উৎসবের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। প্রায় ১৬শ’ অ্যালামনাই সুবর্ণ জয়ন্তীর এ উৎসবে যোগ দিয়ে নাম নিবন্ধন করেন।
৩০ জন ছাত্র নিয়ে যাত্রা শুরু প্রতিষ্ঠানটিতে বর্তমানে ৬টি সেকশনে ৪ হাজার ৮শ’ শিক্ষার্থী রয়েছেন।২৫টি ওয়ার্কশপে পুরনো যন্ত্রপাতি ছিলো। তিনটি ওয়ার্কশপ অত্যাধুনিক করা হয়েছে। আরো পাঁচটি অত্যাধুনিক করা হবে শিঘ্রই। এখানে তিনটি হোস্টেল রয়েছে যার মধ্যে দুটি ছেলেদের এবং তিনটি মেয়েদের। শিক্ষক ও কর্মচারী মিলিয়ে ৩৮৩টি পদ রয়েছে।
নির্দিষ্ট কারিকুলামের পাশাপাশি ডিবেট ক্লাব, ল্যাংগুয়েজ ক্লাব, রোভার স্কাউট কার্যক্রম সহ নিয়মিত কালচারাল প্রোগ্রামের আয়োজন করা হয়। তবে প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থী অনুপাতে নানাবিধ সংকটও রয়েছে বলে অধ্যক্ষ তার বক্তব্যে জানান।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!