সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৩২ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

রাজশাহীর আম ৩০০ মেট্রিক টন বিদেশে রপ্তানির আশায় ফ্রুট ব্যাগিং শুরু-দৈনিক বাংলার অধিকার

আকাশ সরকার, রাজশাহী জেলা প্রতিনিধি / ১৪০ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ৩ মে, ২০২১, ১২:১৬ পূর্বাহ্ণ

রাজশাহীতে নিরাপদ ও বালাইমুক্ত আম উৎপাদনে এ বছর ৫০ লাখ আমে ফ্রুট ব্যাগিং করা হচ্ছে। এ থেকে প্রায় এক হাজার মেট্রিক টন আম উৎপাদন হবে। এর মধ্যে অন্তত ৩০০ মেট্রিক টন বিদেশে রপ্তানির আশা করছেন চাষিরা। এবারও উন্নতজাতের আমগুলোতে ফ্রুট ব্যাগিং করা হবে।

রাজশাহী এগ্রো ফুড প্রডিউসার সোসাইটি নামে একটি সংগঠনের চাষিরা প্রতিবছর আমে ফ্রুট ব্যাগিং করে থাকেন। সোসাইটির সদস্য সংখ্যা প্রায় ২০০ জন। রোববার সকালে রাজশাহী সেনানিবাসের পাশে পাঁচ বিঘা আয়তনের একটি আমবাগানে ফ্রুট ব্যাগিংয়ের উদ্বোধন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এ সময় তিনি বলেন, রাজশাহীর আম ইউরোপসহ বাইরে বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে, এটি আমাদের জন্য অত্যান্ত সুখবর। রাজশাহী কৃষি প্রধান অঞ্চল। এ অঞ্চলে কৃষিপণ্যভিত্তিক শিল্পকারখানা গড়ে তোলা সম্ভব হলে এ অঞ্চলের ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে ও অর্থনীতি শক্তিশালী হবে।

মেয়র খায়রুজ্জামান লিটন রাজশাহী এগ্রো ফুড প্রডিউসার সোসাইটির সভাপতি আনোয়ারুল হকের বাগানে ফ্রুট ব্যাগিংয়ের উদ্বোধন করেন। আনোয়ারুল হক জানান, তাঁদের সংগঠনের ২০০ জন সদস্য এবার কমপক্ষে ৫০ লাখ আমে ফ্রুট ব্যাগিং করবেন। উৎপাদন হবে প্রায় এক হাজার মেট্রিক টন আম। এর মধ্যে ৩০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি হবে বলে তাঁরা আশা করছেন।

তিনি বলেন, আম বিদেশে রপ্তানি করতে হলে অবশ্যই ফ্রুট ব্যাগিং করতে হয়। ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে উৎপাদিত আম নিরাপদ, বালাইমুক্ত ও স্বাস্থ্যসম্মত। রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ থেকে এই আম ইউরোপ, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রপ্তানি করা হয়। গতবছর করোনা পরিস্থিতিতে অল্প কিছু আম রপ্তানি করা গিয়েছিল। তার আগের দুই বছর ‘কোয়ারেন্টাইন’ নিরীক্ষার নামে অত্যন্ত কড়াকড়ির কারণে আম তেমন রপ্তানি হয়নি। তবে এবার শর্তগুলো শিথিল করা হয়েছে। তাই তাঁরা আশা করছেন আম রপ্তানি করা হবে। এ জন্যই আমে ব্যাগিং শুরু হলো।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কেজেএম আবদুল আউয়াল জানান, ফ্রুট ব্যাগিং ব্যবহার বেসরকারি পর্র্যায়ে হয়ে থাকে। তাই কত আমে ব্যাগিং হচ্ছে তার সঠিক হিসাব তার কাছে নেই। তিনি বলেন, ‘আমরা সব সময় চাষিদের ফ্রুট ব্যাগিং করে আম উৎপাদনে উৎসাহ দিয়ে থাকি। কারণ, এই আম নিরাপদ-বালাইমুক্ত। বিদেশে রপ্তানি না হলেও বেশি দামে দেশেই বিক্রি করা যায়। অনেক মানুষ আছেন যাঁরা টাকা বেশি লাগলেও নিরাপদ আমটি খেতে চান।’

কৃষি বিভাগের হিসাবে, রাজশাহীতে এ বছর ১৭ হাজার ৯৪৩ হেক্টর জমিতে আমবাগান আছে। এ বছর হেক্টর প্রতি ১১ দশমিক ৯ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। লক্ষ্যমাত্রা অর্জিত হলে জেলায় এ বছর মোট দুই লাখ ১৯ হাজার মেট্রিক টন আম উৎপাদন হবে। তবে এবার শিলা ও খরার কারণে আমের অনেক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন চাষিরা।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!