বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
কুড়িগ্রামে উপজেলা পরিষদ নির্বাচনে পুলিশের বহুমাত্রিক নিরাপত্তায় খুশি সাধারণ ভোটাররা সংগীত জগতের উজ্জ্বল নক্ষত্র নজরুল সঙ্গীত শিল্পী ওস্তাদ রিষু তালুকদারের শুভ জন্মদিন কারাগারে বন্দী অবস্থায় চেয়ারম্যান নির্বাচিত সামচুল আলম চৌধুরী গঙ্গাচড়ায় কর্মসৃজন শ্রমিকের কাছে ইউপি সদস্যের টাকা নেয়ার অভিযোগ, অপারগতায় হুমকি বগুড়া শেরপুর হুসনাবাদ আদর্শ উচ্চ বিদ্যালয়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আমিরাতে ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে হাটহাজারীবাসীর জনসভা দাকোপে লাউডোব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের পদ থেকে শেখ যুবরাজের পদত্যাগ সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন আরিফুল আলম চৌধুরী রাজু পাঁচবিবিতে আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ভোট দিতে গিয়ে কেন্দ্রে এক বৃদ্ধার মৃত্যু বকশীগঞ্জ উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী নজরুল ইসলাম সাত্তারের গণসংযোগ উপজেলা পরিষদ নির্বাচন পরিদর্শনে, জেলা প্রশাসক শাকিল আহমেদ বিশ্বকবির ১৬৩ তম জন্মবার্ষিকী আজ জয়পুরহাটে ভ্যানচালক আবু সালাম হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড পাঁচবিবিতে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকরাম হোসেন তালুকদারের গণসংযোগ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

রাজশাহী মহানগরীতে বেড়েছে মশার উপদ্রব -দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ২৮৬ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০, ৩:০১ অপরাহ্ণ

আকাশ সরকার রাজশাহী ব্যুরোঃ



রাজশাহীতে চলছে লকডাউন। লকডাউনের কারণে দিনে ও রাতে নগরবাসীকে ঘরেই থাকতে হচ্ছে বেশিরভাগ সময়। করোনা ভাইরাস প্রতিরোধে ব্যস্ততার কারণে রাসিক থেকে বাড়তি নজর দেয়ার জন্য ভাটা পড়েছে মশক নিধন কার্যক্রমে। এতে নগরীতে মশার উপদ্রব বৃদ্ধি পেয়েছে। ঘরে কিম্বা বাইরে মশার দাপটে অতিষ্ঠ হয়ে উঠছে মানুষ। কয়েল কিংবা অন্য কোনো উপায়েও মশার অত্যাচার থেকে রেহাই পাওয়া যাচ্ছে না। বিশেষ করে সন্ধ্যার পর মশার অত্যাচার বেশি লক্ষ্য করা যাচ্ছে। রাতের তো বটেই, দিনেও বেড়েছে মশার উপদ্রব। করোনা ভাইরাসের কারণে রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ অসহায় মানুষের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার সুবাদে থেমে গেছে মশক নিধন কার্যক্রম। যার ফলে মশা যেনো কাল হয়ে দাড়িয়েছে নগরবাসির কাছে। করোনা ভাইরাসের কারণে রাসিক থেকে সচেতনতামুলক প্রচারাভিযান চালানো হলেও মশা নিধনে এখনও কোন বাড়তি কার্যক্রম হাতে নেয়নি রাসিক। তবে রাসিক কর্তৃপক্ষ বলছেন, আগের চেয়ে বর্তমান মশার উদ্রব অনেক কম। তারপরও চেষ্টা করা হচ্ছে মশা নিধনের।

নগরবাসীর অভিযোগ, সিটি কর্পোরেশনের মশক নিধন কার্যক্রম না বাড়ায় মশা নিয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে মানুষদের। রাত হলেতো কোন কথায় নেই, দিনেও বেড়েছে মশার দাপট। করোনার কারণে নগরীর ড্রেন পরিষ্কারের গতি কমে এসেছে। যার কারণে ড্রেনে জন্ম নেয়া মশার উপদ্রব বেড়ে গেছে। নগরীতে মশার এতোটাই দাপট যে কয়েল কিংবা অন্য কোনও উপায়েও মশার অত্যাচার থেকে রেহাই মিলছে না।

এদিকে দিনের বেলায় নগরীতে মানুষ চলাফেরা করছে অনেক কম। সন্ধ্যার পর কিছু লোকজন বাইরে বের হচ্ছেন। বের হওয়ার পরই তারা মশার কবলে পড়ছেন। বিশেষ করে নগরীর ব্যাংক বীমা, ব্যবস্থা প্রতিষ্ঠানে রাতের পাহারাদাররা বলছেন, সন্ধ্যার পর ঘরে হয়তো কম মশা কিন্তু বাইরে একেবারে মাছির মত মশা দেখা যায়। কয়েল জালিয়ে এসব মশা তাড়ানো যায় না। চারপাশে কয়েল জালিয়ে দিলেও রক্ষা পাওয়া যায় না।
নগরীর ১২ নং ওয়ার্ডের বাসিন্দা সুমন আলী বলেন, মশার কারণে বাসায় থাকাই কষ্টকর হয়ে পড়েছে। কয়েল জ্বালিয়ে কিংবা স্প্রে দিয়েও রেহাই মিলছে না।
তবে মশা নিয়ে নগরবাসীর অভিযোগকে খুব বেশি গুরুত্ব দিচ্ছেন না রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান শেখ মামুন। তিনি বলছেন, রাজশাহীতে মশার পরিমাণ অনেক কম। গত মার্চ মাসেই ফগার মেশিনের মাধ্যমে মশা মারা হয়েছে। নিয়মিত রুটিং মাফিক তেল ছিটিয়েই নগরীতে মশা নিধন কার্যক্রম করা হচ্ছে। তবে আগামীতে আবারো ফগার ব্যবহার করা হবে বলে জানান তিনি।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!