শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
মিরসরাইয়ে ৩০ বোতল বিদেশি মদসহ গ্রেফতার ১ সাংবাদিক তুষার দাস ও প্রিয়ংকা দাসের একমাত্র কণ্যা তৃধার মুখে ভাত অনুষ্ঠানে প্রীতি ভোজ অনুষ্ঠান অনুষ্ঠিত মিরসরাইয়ে ৩০ বোতল বিদেশি মদসহ গ্রেফতার ১ ফরিদপুরে উপজেলা নির্বাচনে করণীয় নির্ধারণে আলোচনা সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন কুলিয়ারচরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের অভিযোগ হত্যা মনিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম‍্যান প্রার্থী সন্দীপ ঘোষের টিউবওয়েল প্রতীকের পক্ষে রাজগঞ্জে নির্বাচনী সভা দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ পাঁচবিবিতে আলট্রাসনোগ্রাম রিপোর্টে যমজ, ক্লিনিকে জন্ম নিল এক শিশু ফরিদপুর জেলা ছাত্রলীগের শান্তি মিছিল অনুষ্ঠিত কুলিয়ারচরে মনিক্স সুজ এর লাকী কূপন ড্র অনুষ্ঠিত আশুলিয়ায় পরাজিত প্রার্থীর ছেলের ওপর বর্তমান চেয়ারম্যানের ছেলের নেতৃত্বে ‘হামলা’ বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা,চেয়ারম্যান-খন্দকার আছিফুর রহমান, মহাসচিব মো: ছগীর আহমেদ দুবাইয়ে বন্যার কারনে কমেছে স্বর্ণের দাম শর্ত দিয়ে রোববার থেকে খুলছে প্রাথমিক স্কুল-DBO-News
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সোনাগাজীতে প্রধানমন্ত্রীর আদেশ উপেক্ষা করে ভূমি অধিগ্রহণের প্রতিবাদে মানববন্ধন – দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ২৭৮ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২০, ৯:২১ পূর্বাহ্ণ

গাজী মোহাম্মদ হানিফ, সোনাগাজী (ফেনী) থেকে:-

ফেনী জেলার সোনাগাজীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদেশ উপেক্ষা করে বঙ্গবন্ধু অর্থনৈতিক অঞ্চলের জন্য তথ্য গোপন করে ভূমি অধিগ্রহনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করেছে সোনাগাজী উপজেলা ভূমি মালিক ও কৃষক ঐক্য পরিষদ ।
মঙ্গলবার সকালে সোনাগাজী পৌর শহরের জিরোপয়েন্টে এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয় ।

এসময় বক্তারা বলেন, সরকার ও বেজা দেশের সর্ব বৃহৎ অর্থনৈতিক অঞ্চলের জন্য ফেনীর সোনাগাজী ও চট্রগ্রামের মীরসরাই উপজেলায় পর্যায়ক্রমে ৩০ হাজার একর ভূমি অধিগ্রহনের ঘোষণা দেয় । এর মধ্যে সোনাগাজী উপজেলার ৭টি মৌজার প্রায় ১৭ হাজার একর ভূমি অধিগ্রহনের কার্যক্রম শুরু করে । এরই ধারাবাহিকতায় থাক খোয়াজের লামছি মৌজার একাংশ, চরএলেন, চর নাছরিন, বাহির চর, দক্ষিণ চরখোন্দকার ও চরখোন্দকার মৌজার ভূমি অধিগ্রহনের লক্ষে নোটিশ জারি করেন । তারা বলেন সোনাগাজী উপজেলার ৭টি মৌজার মধ্যে ৬টি মৌজার জমি অধিগ্রহন করলে এলাকাবাসীর কোন আপত্তি থাকবেনা । কিন্তু একটি মৌজার ভূমি নিয়ে মালিক ও কৃষকদের আপত্তি রয়েছে । চরখোন্দকার মৌজার চরখোন্দকার গ্রামে কয়েক হাজার মানুষের বসবাস। ওই মৌজায় প্রায় ১হাজার ৭০০ একর জমি তিন ফসলী জমি। এছাড়া উক্ত মৌজায় মৎস্য প্রকল্প, আমন, আউশ ও বোরো মৌসুমে রবি শস্য উৎপাদন হয়। উক্ত জমিগুলো লায়েক পতিত আখ্যা দিয়ে তথ্য গোপন করে ভূমি অফিসের এক শ্রেনির অসাধু কর্মকর্তারা কতিপয় ভূমি দস্যুদের সাথে আঁতাত করে ভূমি অধিগ্রহনের জন্য নোটিশ জারি করেছেন।

নোটিস পেয়ে আমরা রাজপথে আন্দোলনে নেমেছি। তারা আরো বলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন কোন ফসলি জমি অর্থনৈতিক অঞ্চলের জন্য অধিগ্রহন করা হবেনা। অথচ তিন ফসলি জমি ও গ্রাম উচ্ছেদ করে ভূমি অধিগ্রহন করার পাঁয়তারা করছে অসাধু চক্রটি। আমরাও চাই সোনাগাজীতে অর্থনৈতিক অঞ্চল নির্মিত হোক। কিন্তু তিন ফসলী ভূমি ও বাড়ি ঘর উচ্ছেদ করে ভূমি অধিগ্রহন করলে এলাকাবাসী যাবে কোথায়? এই এলাকার কয়েক হাজার মানুষ সামুদ্রিক মাছ সংগ্রহ করে জীবিকা নির্বাহ করে আসছে। হাজার হাজার গরু-মহিষ, ভেড়ার চারণ ভূমি রয়েছে এই মৌজায়, এছাড়া নদী তীরবর্তী এলাকায় রয়েছে একটি কেওড়া বাগান। চেখোন্দকার মৌজাটি অধিগ্রহনের আওতায় আনলে জীব বৈচিত্রও হুমকির মুখে পড়বে।

এই মৌজাটি অধিগ্রহনের আওতায় নিলে পরিবেশেরও মারাত্মক ক্ষতির আশঙ্কা করছি। চরখোন্দকার মৌজাটি অধিগ্রহনের আওতায় আনলে এলাকার নদী উকূলীয় জনপদের কয়েক হাজার কৃষক, জেলে ও প্রাণি সম্পদের সাথে সম্পৃক্ত খামার মালিক শ্রমিকেরা বেকার হয়ে পড়বে। তাই আমরা চরখোন্দকার মৌজাটি রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি। অন্যথায় আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো। পাশ্ববর্তী মীরসরাই উপজেলার অংশে ভূমি অধিগ্রহনের ক্ষেত্রে প্রতিশতক জমির মূল্য নির্ধারণ করা হয়েছে প্রায় ৬৫ হাজার টাকা। অথচ সোনাগাজীর চরখোন্দকার ও দক্ষিণ চরখোন্দকার মৌজায় জমির মূল্য নির্ধারন করা হয়েছে মাত্র ৩৫০টাকা। বর্তমানে এক কেজি পেঁয়াজের দামের চেয়েও কম। সোনাগাজীর ভূমি মালিক ও কৃষকদের নি:স্ব করার হীন উদ্দেশ্য চরিতার্থ করতে দেয়া হবেনা ।

সোনাগাজী উপজেলা ভূমি মালিক ও কৃষক ঐক্য পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা আবুল কাসেমের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক মোশাররফ হোসেন মৃধার সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন, পৌর আ.লীগের সাবেক সাধারন সম্পাদক নূরআলম মিস্টার, সোনাগাজী পৌরসভার প্যানেল মেয়র শেখ কালিম উল্যাহ রয়েল, সোনাগাজী সদর ইউনিয়ন আ.লীগের সভাপতি বাহার উদ্দিন ভূঞা, কৃষক লীগ নেতা হারুনুর রশিদ, আবুল কালাম বাহার, মজিবুল হক, আবু সুফিয়ান, সিরাজুল হক ও সাবেক ইউপি সদস্য মোবারক হোসেন প্রমূখ ।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!