শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৭ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
মিরসরাইয়ে খৈয়াছড়া ঝরনায় পাথরের আঘাত খেয়ে ব্যাংক কর্মকর্তা নিহত মিরসরাইয়ে ৭নং কাটাছরা ইউনিয়ন বিএনপির আলোচনা ও মত বিনিময় সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে মাদক বিক্রি ও সেবনকারীদের বিরুদ্ধে প্রতিবাদ সভা চিকিৎসা সহায়তার মানবিক আবেদন মহানবীকে কটূক্তির প্রতিবাদে পাঁচবিবিতে বিক্ষোভ মিছিল পাঁচবিবির মালিদহ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ ইউনিয়ন আওয়ামী লীগ নেতার উপর হামলা ও বাড়িঘরে ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। ভারতে মহানবী (সা:)কে কর্টুক্তির প্রতিবাদে নান্দাইলে বিক্ষোভ মিছিল পাঁচবিবিতে ধর্মীয় নেতৃবৃন্দের অংশগ্রহনে উদ্বুদ্ধকরণ সভা ছাগলনাইয়ায় অন্তবর্তীকালীন সরকারকে অভিনন্দন জানিয়েছেন বিএসএনএফ কুলিয়ারচরে দুর্গাপুজা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত বিরামপুর থানা’র নবাগত ওসি মোহাম্মদ মমতাজুল হক কুড়িগ্রামে পলিথিন উৎপাদন ও ব্যবহার ও বাজারজাত করণ বন্ধে মতবিনিময় সভা অনুষ্ঠিত কুড়িগ্রাম সদর উপজেলার ইউএনও শহীদ নুর আলমের ভূমিষ্ঠ সন্তানকে  খাদ্য সামগ্রী উপহার দিলেন পাঁচবিবিতে আওলাই ইউনিয়ন বিএনপির সম্প্রীতি সভা অনুষ্ঠিত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

আরব সাগরে পূর্বপুরুষের আত্মার শান্তির জন্য তিল দান ও শ্রাদ্ধ।

সনজিত কুমার শীল।সংযুক্ত আবর আমিরাত / ৯৯ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪, ৬:২১ অপরাহ্ণ

সনাতনীদের অমর পক্ষে পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য অন্নজলে তর্পণ শ্রাদ্ধ পনেরো দিনব্যাপী চলে আসতেছে।

প্রতি বছরের ন্যায় সংযুক্ত আরব আমিরাত আবুধাবির শিল্পনগরী মুসাফফা কর্নেসে পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য তিল দান ও শ্রাদ্ধ অনুষ্ঠান করে যাচ্ছেন।

আজ ২২ শে সেপ্টেম্বর ২০২৪ ইং রবিবার ভোর থেকে আবুধাবির বিভিন্ন জায়গা থেকে আসা সনাতনীরা পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনায় জ্বল তিল অর্পণ করতে আসেন। এতে পৌরহিত্যে করেন প্রণব চক্রবর্তী।
সনাতন ধারণা অনুযায়ী, যাঁরা দেহত্যাগ করে পরলোকে গমন করেন, তাঁদের আত্মার তৃপ্তির জন্য শ্রদ্ধাপূর্ণ তর্পণ করা হয়, প্রচলিত ধারণা অনুযায়ী, যম শ্রাদ্ধপক্ষের(পিতৃপক্ষের) সময়ে জীবকে মুক্ত করে দেন, যাতে তাঁরা স্বজনদের তর্পণ গ্রহণ করতে আসতে পারেন। পিতৃপক্ষে পূর্বপুরুষরা মৃত্যুলোক থেকে পৃথিবীতে আসেন ও নিজের পরিবারের সদস্যদের আশীর্বাদ দেন। পূর্বপুরুষ প্রসন্ন হলে বাড়িতে সুখ-শান্তি বিরাজ করে।
মহাভারতের যুদ্ধে কর্ণের মৃত্যুর পর যখন তাঁর আত্মা স্বর্গে পৌঁছয়, তখন তাঁকে নিয়মিত ভোজনে সোনা ও অলঙ্কার দেওয়া হয়। হতাশ কর্ণ ইন্দ্রকে এর কারণ জিগ্যেস করলে ইন্দ্র জানান, কর্ণ সম্পূর্ণ জীবনে শুধু স্বর্ণালঙ্কারই দান করে গিয়েছেন, কখনও নিজের পূর্বপুরুষদের কিছু দেননি। এতে কর্ণের উত্তর, তাঁর পূর্বপুরুষদের সম্পর্কে তিনি কিছুই জানেন না। এর পর পূ্র্বপুরুষদের ভোজন দানের উদ্দেশে ইন্দ্র তাঁকে ১৫ দিনের জন্য পৃথিবীতে ফিরে যাওয়ার অনুমতি দেন। এই ১৫ দিনের সময়সীমাই পিতৃপক্ষ হিসেবে পালিত হয়।
শাস্ত্রানুযায়ী মৃতব্যাক্তিদের আত্মার শান্তির উদ্দেশ্যে এবং তার পারমার্থিক উন্নতির কামনায় দান-ধ্যান ও অতিথিভোজন অনুষ্ঠান। মৃত ব্যক্তির সন্তান কিংবা আত্যীয়-স্বজনরা এই শ্রাদ্ধআদি অনুষ্ঠান করে থাকেন। আজ সাগর পাড়ে শ্রাদ্ধ এবং মোছাফ্ফাহ সনাতনী গীতা সংঘ নির্মাণাধীন মন্দিরে শ্রাদ্ধ অনুষ্ঠান করা হয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!