মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
বিশ্ব উম্মার শান্তির মধ্য দিয়ে ফরিদপুরে ঈদ জামাত অনুষ্ঠিত কুড়িগ্রামে নিরাপদ ঈদ আনন্দ নিশ্চিত করতে বহুমাত্রিক পুলিশী নিরাপত্তা সীতাকুণ্ডে লাইনচ্যুত তেলবাহী ট্রেনের বগি ভারতের পশ্চিমবঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসেট দু’টি কামরা লাইনচ্যুত রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ জনেরও বেশি এবার সারাদেশে শুরু হয়েছে গরুর চামড়া বেচাকেনা, গণভবনে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা মতবিনিময় বিনিময় সিডনিতে জাঁকজমকপূর্ণভাবে দর্শকদের ঈদ উদযাপন বাংলাদেশ ক্রিকেট দলকে যুবলীগের নেতা সবুজ এর অভিনন্দন দেশের এবং প্রবাসের সবাইকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন এম এইচ গ্লোবাল গ্রুপের চেয়ারম্যান। ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন খুলনা-১ আসনের সংসদ সদস্য ননীগোপাল মন্ডল পবিত্র ঈদুল আযহা’র শুভেচ্ছা জানিয়েছেন এরাদুল হক নিজামী ভুট্টু মতলব উত্তরে ব্যবসায়ীর পায়ের রগ কেটে দিল সন্ত্রাসীরা চাঁদপুর শ্রম কল্যাণ কেন্দ্রের আয়োজনে এবং ‘বিজয়ীর’ সহযোগিতায় ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সীতাকুণ্ডে সমুদ্রে ডুবে দুই শিশু নিহত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সাভারে মহাসড়কগুলো ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত

মোঃ শান্ত খান ঢাকা জেলা প্রতিনিধি / ২৩ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৭:০৫ অপরাহ্ণ

 

ঢাকার সাভার, আশুলিয়া ও ধামরাইয়ে মহাসড়কগুলো ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। পরিবেশ ও জনস্বাস্থ্যের মারাত্মক ক্ষতি জেনেও কলকারখানা ও গৃহস্থালির বর্জ্য মহাসড়কের পাশে ফেলা হচ্ছে। যার ফলে পথচারীরা রাস্তা দিয়ে হাঁটতে পারছেন। ময়লা আবর্জনার দুর্গন্ধে অতিষ্ঠিত হয়ে পড়েছেন মানুষজন।

আয়তনে দেশের সবচেয়ে বড় পৌরসভা সাভারে বর্জ্য ব্যবস্থাপনা বলতে তেমন কিছু এখনো গড়ে ওঠেনি। নেই নির্দিষ্ট ডাম্পিং স্টেশন। পুরো শহরই বলতে গেলে অপরিচ্ছন্ন। আমিনবাজার, হেমায়েতপুর ও রাজফুলবাড়িয়া পার হলেই সাভার পৌরসভা এলাকা। সড়কের দুই পাশে কিছুদূর পরপরই ময়লা-আবর্জনার স্তূপ। যত্রতত্র ফেলা হচ্ছে এ আবর্জনা। ফলে ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে সাভার।

ময়লা ফেলার নির্ধারিত জায়গা ও ডাস্টবিনের অভাবে আবর্জনার স্তূপ তৈরি হয়েছে যত্রতত্র। নিয়মিত পরিষ্কার না করায় দুর্গন্ধে অতিষ্ঠ সাভারবাসী।

সাভারের ঢাকা-আরিচা, ধামরাই ও নবীনগর-চন্দ্র ও আবদুল্লাহপুর-বাইপাইল মহাসড়কের পাশে অর্ধশতাধিক ময়লার ভাগাড় গড়ে উঠেছে। দিন যতই যাচ্ছে মহাসড়কের দুই পাশে ময়লার স্তূপ ততই বড় হচ্ছে। স্থানীয় হাটবাজার, পাড়া-মহল্লা এমনকি শিল্প প্রতিষ্ঠানের বর্জ্য ফেলার স্থান হিসেবে বেছে নেওয়া হয়েছে মহাসড়ককে। ফলে সড়কের দুই পাশের বাতাস হয়ে উঠছে বিষাক্ত।

নিশ্বাস বন্ধ হয়ে আসে উৎকট গন্ধে। এতে পরিবেশ ও জনস্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়েছে। বিশেষ করে স্কুল শিক্ষার্থীরাসহ পথচারীরা চরম ভোগান্তিতে রয়েছেন।

পৌরসভার অব্যবস্থাপনার কারণে প্রতিদিন শত শত টন ময়লা আবর্জনা ফেলা হচ্ছে ঢাকা-আরিচা মহাসড়কের ওপরে। অথচ কোনো পদক্ষেপ নিচ্ছে না প্রথম শ্রেণির মর্যাদাসম্পন্ন সাভার পৌরসভা।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, প্রতিদিন সকালে পৌরসভার পরিচ্ছন্নকর্মীরা ও বিভিন্ন বাসা বাড়ির লোকজন বিভিন্ন এলাকা মার্কেট ও মহল্লা থেকে এসব ময়লা-আবর্জনা এনে ঢাকা আরিচা মহাসড়কের পাশে এসব আবর্জনা ফেলা হচ্ছে। ফলে ওইসব এলাকাসহ মহাসড়কের ওপরে এসব ময়লা-আবর্জনার স্তূপ থেকে দুর্গন্ধে চরম দুর্ভোগ পোহাচ্ছেন পথচারীসহ বিভিন্ন যানবাহনে চলাচলরত যাত্রী এবং এসব এলাকার বসবাসকারীরা ও গার্মেন্ট শ্রমিকরা। চলাচল করতে কষ্ট হয়। মুখ চেপে শ্বাস বন্ধ করে হাঁটতে হয়। আবর্জনার পাশে হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, হাটবাজার, আবাসিক এলাকাসহ গুরুত্বপূর্ণ স্থাপনা থাকলেও এটা নিয়ে পৌরসভার সংশ্লিষ্টদের কোনো মাথা ব্যথা নেই।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!