রবিবার, ২৩ জুন ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
কাজী সাইয়েদুল আলম বাবুল আমিরাত আগমন উপলক্ষে সংবর্ধনা ও ঈদ পূর্ণমিলনী উদযাপন। মোদির সঙ্গে বৈঠক ফলপ্রসু-প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রাম ডায়াবেটিক সমিতির দ্বি-বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত শ্রীনগরে সাংবাদিক আমিনুল ইসলাম এর উপর হামলার প্রতিবাদে সাংবাদিক দের মানববন্ধন নান্দাইলের উন্নয়ন কাজে সাংবাদিক সমাজের সহযোগিতা চেয়েছেন পরিকল্পনামন্ত্রী মিরসরাইয়ে করেরহাট কামিনী মজুমদার উচ্চ বিদ্যালয় প্রাক্তন শিক্ষার্থী পরিষদের কমিটি গঠন  নান্দাইলে পরিকল্পনা মন্ত্রীর স্বেচ্ছাধীন তহবিলের ১০লাখ টাকার চেক বিতরণ সীতাকুণ্ডে মৎস্য দপ্তরের অভিযানে চরঘেরা জালসহ কারেন্ট জাল জব্দ কিশোরগঞ্জে ঈদ পূর্ণ মিলনী ও উদ্যোক্তা মিটআপ অনুষ্ঠিত লক্ষ্মীপুরে নিখোঁজ স্কুলছাত্রী, সন্ধান মেলেনি ২১ দিনেও পাঁচবিবির রামচন্দ্রপুর গ্রামের রাস্তার বেহাল দশা বিপাকে এলাকাবাসী।। কমিউনিটি নেতা জহিরুল ইসলামের ইন্তেকাল টানা ভারী বর্ষণে মৌলভীবাজারের ছয়টি উপজেলায় বন্যা দেখা দিয়েছে খুলনায় আন্তর্জাতিক যোগ দিবস পালন শিল্পী সমিতির ফান্ডে ১০ লাখ টাকা অনুদান দিলেন ডিপজল
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

কোনও জল্পনা নয়, ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে- সরকারিভাবে জানিয়ে দিল ভারতীয় মৌসম ভবন

স্বপন কুমার রায় খুলনা ব্যুরো প্রধান / ৯৫ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১১:৪৪ অপরাহ্ণ

ভারতীয় মৌসম ভবনের সাম্প্রতিক বুলেটিনে জানানো হয়েছে, বুধবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে যে নিম্নচাপ ছিল, তা উত্তর-পূর্ব দিকে এগিয়ে গিয়েছে।

এখন (বৃহস্পতিবার সকাল ৮ টা ৩০ মিনিট) পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে সুস্পষ্ট নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। ভারতীয় মৌসম ভবনের সাম্প্রতিক বুলেটিনে জানানো হয়েছে, বুধবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে যে নিম্নচাপ ছিল, তা উত্তর-পূর্ব দিকে এগিয়ে গিয়েছে।

এখন (বৃহস্পতিবার সকাল ৮ টা ৩০ মিনিট) পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে সুস্পষ্ট নিম্নচাপ হিসেবে অবস্থান করছে।

সেই সুস্পষ্ট নিম্নচাপ আরও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে এবং শুক্রবার (২৪ মে) সকালের মধ্যে বঙ্গোপসাগরের মধ্যভাগে গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর আরও উত্তর-পূর্ব দিকে এগিয়ে যেতে থাকবে।

ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, শনিবার (২৫ মে) সকালের মধ্যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। যে ঘূর্ণিঝড়ের নাম হবে ‘রেমাল’। নামটা দিয়েছে ওমান।
ঘূর্ণিঝড় কোনদিক দিয়ে যাবে? মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, শনিবার সকালের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পরে সেটি আরও উত্তর দিকে অগ্রসর হতে থাকবে। তারপর রবিবার সন্ধ্যার মধ্যে প্রবল ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলের কাছে পৌঁছাবে।

তবে সেই ঘূর্ণিঝড়ের ঠিক কোথায় ল্যান্ডফল হবে, কোথায় আছড়ে পড়বে, সে বিষয়ে আপতত মৌসম ভবনের তরফে জানানো হয়নি।
ঝড়ের বেগ কত হবে? ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, রবিবার যখন প্রবল ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলের কাছে পৌঁছাবে রেমাল, তখন ঘণ্টায় ১০০ কিলোমিটার থেকে ১২০ কিলোমিটার বেগে তাণ্ডব চালাতে পারে। সঙ্গে ভারী বৃষ্টি হবে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনার মতো জেলায় ভারী বৃষ্টি হতে পারে।

আপাতত যা পূর্বাভাস দেওয়া হয়েছে, তাতে শনিবার থেকেই ঘূর্ণিঝড়ের প্রভাব বাড়বে দক্ষিণবঙ্গে। সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ মেদিনীপুর এবং পূর্ব মেদিনীপুরের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি (৭০ মিলিমিটার থেকে ১১০ মিলিমিটার) হতে পারে। ওই তিনটি জেলায় ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝড় উঠবে। বাকি জেলাগুলিতে ঝড়ের বেগ থাকবে ঘণ্টায় ৩০-৪০ কিমি। সব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এপি)
5/5 আপাতত যা পূর্বাভাস দেওয়া হয়েছে, তাতে শনিবার থেকেই ঘূর্ণিঝড়ের প্রভাব বাড়বে দক্ষিণবঙ্গে। সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ মেদিনীপুর এবং পূর্ব মেদিনীপুরের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি (৭০ মিলিমিটার থেকে ১১০ মিলিমিটার) হতে পারে। ওই তিনটি জেলায় ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝড় উঠবে। বাকি জেলাগুলিতে ঝড়ের বেগ থাকবে ঘণ্টায় ৩০-৪০ কিমি। সব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!