শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:১৪ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, হার মানাবে আয়লা ও আমফানকেও কুড়িগ্রামে নির্বাচনে কঠোর অবস্থানে থাকবে পুলিশ, সহিংসতা হলে ছাড় পাবে না কেউ পাঁচবিবিতে পুকুরে মাছের পোনা অবমুক্ত করন জেলা পরিষদের সদস্যা নুরখাতুন এর নেতৃত্বে বাপি হালদারের সমর্থনে অভিষেক বন্দোপাধ্যায় এর সংগ্রাম পুরে নির্বাচনী প্রস্তুতি সভা রংপুরে হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার,রংপুর এর আয়োজনে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত আলোচনায় স্বাধীন বাবুর নতুন গান ‘পোড়া চোখ’ চাঁদপুরে ভুয়া ডিবি আটক ফরিদপুর শেখ হাসিনার সাবদেশ প্রত্যাবর্তন দিবন পালন স্বদেশ প্রত্যার্বতন দিবসে শেখ হাসিনাকে যুবলীগের নেতা সবুজ এর শুভেচ্ছা  কুড়িগ্রামে পুরুষ ও কিশোরদের সম্পৃক্তকরণ ও পরিবেশগত তত্ত্বাবধান বিষয়ে কর্মশালা  এসিলেন্ডের হস্তক্ষেপে কচুয়ার মনপুরা উত্তর বিলে ভেকু দিয়ে মাটি কাটা বন্ধ দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার মিন্টুর লাশ দুবাই থেকে দেশে আনতে পরিবারের আকুতি পাঁচবিবিতে চেয়ারম্যান প্রার্থী শিখার পক্ষে কাজ না করতে নেতাকর্মীদের জেলা বিএনপির নির্দেশ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

পাঁচবিবি – শালপাড়া সড়কের মরা গাছ এখন মরণ ফাঁদ

সাখাওয়াত হোসেন, পাঁচবিবি প্রতিনিধি / ৬২ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শনিবার, ৪ মে, ২০২৪, ৩:২৪ অপরাহ্ণ

 

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার পাঁচবিবি-শালপাড়া সড়কের দুই পাশের বিভিন্ন প্রজাতির শতাধিক মরা গাছ মরণ ফাঁদে পরিণত হয়েছে।
সামান্য ঝড় বৃষ্টি ও বাতাসে এসব গাছ ভেঙে পড়ায় দুর্ঘটনার কবলে পড়ছেন পথচারী, স্থানীয় বাসিন্দারা সহ ও যানবাহন চালকরা। গত ৩০ এপ্রিল মতিবুল ইসলাম (৫০) নামের এক ব্যক্তি পাঁচবিবি হাট থেকে গরু বিক্রি মোটরসাইকেল যোগে বাড়ীতে ফেরার সময় উপজেলার রঘুনাথপুর নাম এলাকায় একটি মরা ইউক্যালিপটাস গাছের ডাল তার মাথায় পড়লে সে ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন । এ অবস্হায় এমন দুর্ঘটনা রোধে এসব ঝুঁকিপূর্ণ মরা গাছ কেটে নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

সরেজনমিনে গেলে স্থানীয় বাসিন্দা ও পথচারীরা জানান, পাঁচবিবি-শালপাড়া সড়কের দুই পাশে শতাধিক বিভিন্ন প্রজাতির মরা, আধমরা গাছ রয়েছে । এসব মরা গাছ ও গাছের ডালপালা সামান্য বাতাস বা ঝড়েই ভেঙে পড়ে যোগাযোগ বন্ধ সহ মারাত্মক দুর্ঘটনায় সম্ভাবনার সৃষ্টি হয়েছে। গাছ ও গাছের ডালপালা ভেঙে পড়ার ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে পথচারীদের। বিশেষ করে রাতের আঁধারে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা গাছগুলো যেন মরণ ফাঁদ। মরা গাছের কারণে দুর্ঘটনা রোধে দ্রুত এসব গাছ অপসারণের দাবি করেছেন পথচারী ও স্থানীয়রা ।

উপজেলার রঘুনাথপুর গ্রামের হৃদয় চন্দ্র সরকার বলেন, রাস্তার পাশে মরা গাছগুলো আমাদের কাল হয়ে দাঁড়িয়েছে। সামান্য ঝড় বাতাসেই ডালপালা রাস্তায় ভেঙ্গে পড়ে।
একই গ্রামের মিঠুন চন্দ্র বলেন, রাস্তার পাশে আমার বাড়ী। সামান্য বাতাসেই ডাল ভেঙ্গে বাড়ীর উপর পড়ে। বাতাস বেশি হলে যে কোন আমার বাড়ীর উপর ভেঙ্গে পড়বে। সরকারী গাছ হওয়ায় নিজে কাটতে পারি না।
ভ্যানচালক অমৃত্য চন্দ্র বলেন, এই রাস্তা দিয়ে যাত্রী নিয়ে আতংকের মধ্যে চলাচল করি। কখন মাথায় পড়ে, আতংকে থাকি । তিনি মরা গাছগুলোর অপসারণের জন্য প্রশাসনের নিকট অনুরোধ জানান ।
ধলাহার ইউপি চেয়ারম্যান তোজাম্মেল হক তোজাম বলেন, রাস্তার মরা গাছগুলো পথচারীদের প্রতিনিয়ত বিপদের কারন। আজ আমার ইউনিয়নের ছেলের মাথায় ডাল ভেঙ্গে পড়লে ছেলেটি মারা যায়। তিনি উপজেলা সমন্বয় সভায় আলোচনার মাধ্যমে রাস্তার মরা গাছগুলো অপসারণের আহবান জানান।এবিষয়ে জেলা বন বিভাগের রেন্জ অফিসার কামরুল হাসান বলেন, এলাকা পরিদর্শন করে স্হানীয় জনপ্রতিনিধিকে অধিক ঝুঁকিপূর্ণ গাছ গুলো কেটে সংরক্ষণ করতে বলা হয়েছে এবং অচিরেই টেন্ডারের মাধ্যমে অন্য গাছ গুলো অপসরণ করা হবে ।
এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার ( ভুমি) মারুফ আফজাল রাজন বলেন,স্হানীয় তহশিলদারকে মরা গাছ গুলো চিহ্নিত করতে নির্দেশ দেয়া হয়েছে । উক্ত গাছ গুলো বন বিভাগের সাথে পরামর্শ করে দ্রুত অপসারণ করা হবে ।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!