রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৮ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় চালক নিহত নবীনগরে বিদ্যালয়ের ছাদ ধসে ২ জন শিক্ষক আহত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

পূবাইলে অনুমোদনহীন অনলাইন বিউটি প্রোডাক্টস বিডির প্রতারণার শিকার সাধারণ ক্রেতারা

গাজীপুর প্রতিনিধি: / ১২৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩, ৯:২৩ অপরাহ্ণ

 

সুমাইয়া বিনতে মাহমুদা (ছদ্মনাম) টঙ্গী একটি পোশাক শিল্পের কর্মকর্তা। পূবাইল থানাধীন মাজুখান এলাকা থেকে পরিচালিত অনলাইন পেইজ বিউটি প্রোডাক্টস বিডি (Beauty Products BD) নামক একটি পেইজ থেকে সৌন্দর্য বর্ধনের কয়েকটি প্রসাধনী ক্রয় করেন তিনি। সৌন্দর্য বৃদ্ধির প্রসাধনীই সৌন্দর্য বৃদ্ধি করার কথা থাকলেও উল্টো কেড়ে নিল তার সুন্দর্য। মুখে দেখা দিয়েছে নানা রকমের সমস্যা। এমনটাই অভিযোগ করেন ওই নারী কর্মকর্তা। গাজীপুর মহানগরীর পূবাইল থানাধীন মাজু খান এলাকায় অনুমোদনবিহীন ও প্রতিষ্ঠান বিহীন একটি অনলাইন পেইজ বিদেশি প্রসাধনী বিক্রির নামে নিষিদ্ধ ও অনুমোদনহীন বিভিন্ন পণ্য বিক্রির অভিযোগ পাওয়া গেছে।

এসব প্রসাধনী পণ্য ব্যবহার করে উল্টো স্ক্রিনের নানা সমস্যা দেখা দিয়েছে বলে অভিযোগ করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক তরুণী ও নারীরা।

সরজমিনে গিয়ে জানা গেছে বিউটি প্রোডাক্টস বিডি (Beauty Products BD) পেইজের মালিক যে ভবনে বসবাস করে সেই ভবনেরই একটি কক্ষে তৈরি করা হয় বিভিন্ন প্রসাধীন পন্যে। পরিচয় গোপন করে ওই কক্ষে প্রবেশ করে পাওয়াও গেলো অভিযোগের সত্যতা। দেখা যায়,কক্ষের এক পাশে রাখা আছে শাড়িশাড়ি ড্রাম।এসব ড্রামে করেই আনা হয় প্রসাধণী পন্যের কাচা মাল পরে ওই কক্ষেই কর্মচারি দিয়ে অনুমোদনবিহীন এসব প্রসাধীন পন্যে তৈরিও প্যাকেটজাত করে বিভিন্ন নামে বিক্রি করা হয়।

এছাড়ও বিউটি প্রোডাক্টস বিডি (Beauty Products BD) এর মালিক রেজাউল করিম বিদেশি প্রসাধনী নামে ঢাকার চকবাজার সহ দেশের বিভিন্ন প্রসাধনীর পাইকারী মার্কেট থেকে বিদেশি প্যাকেটজাত সরকারি অনুমোদনবিহীন বিভিন্ন প্রসাধনী পণ্য সংগ্রহ করে করে তাদের এখানে প্রস্তুতকৃত পন্যের সাথে বিক্রি করে বলেও অভিযোগ করেন নাম প্রকাশে অনিচ্ছুক এই প্রতিষ্ঠানের কয়েকজন কর্মচারির।

সংগ্রহকৃত এসব পণ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে লাইভে এসে চটকদার প্রচারণা চালায় রেজাউল করিমের স্ত্রী । আর তাদের চটকদার প্রচারণার ফাঁদে পরে অনুমোদনবিহীন এসব পণ্য ক্রয়ে করছে স্কুল কলেজপড়ুয়া তরুনী ও নারীরা।

জানা গেছে, এসব পণ্য বিক্রি করার জন্য সরকারি কোন অনুমোদনই নেই তাদের। যোদিও নাম প্রকাশে অনিচ্ছুক বিউটি প্রোডাক্টস বিডি (Beauty Products BD) পেইজের একজন মডারেটর দাবি করেন তাদের সরকারি সকল অনুমতি পত্রই আছে।

বিশেষজ্ঞদের তথ্য মতে ত্বক উজ্জল করা এসব বিদেশি প্রসাধনী পন্যে মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক মার্কারি ও আরো কিছু ক্ষতিকর রাসায়নিকও ব্যবহার করা হয়। এতে সাময়ক সময়ের জন ত্বক উজ্জল হলেও পরর্তীতে এসব রাসায়নিক ব্যবহারে ফলে মানবদেহের ফুসফস, চামড়ায় মারাত্মক ক্ষতি হয়। দীর্ঘ সময় ব্যবহারের ফলে ক্যান্সারে আক্রান্তের শঙ্কা দেখা দেয়।

অনুসন্ধানে দেখা গেছে, বিউটি প্রোডাক্টস বিডি (Beauty Products BD) পেইজটি নানা নামের শতাধিক বিদেশি প্যাকেটজাত প্রসাধনী পণ্য বিক্রি করছেন তারা। প্রায় নিয়মিতই ফেইসবুক লাইভে এসে এসব পন্যের চটকদার প্রচারনাও চালানো হছে। কিন্তু এসব পন্যে বিক্রির জন সরকার অনুমোদিত প্রতিষ্ঠানের লাইন্সে বা এসব পন্য সম্পর্কে কোন প্রাতিষ্ঠানিক অভিজ্ঞতা নেই কারোই। বিদেশী কসমেটিকস পণ্য বিক্রি ক্ষেত্রে মোড়কে আমদানিকারকের তথ্য, সর্বোচ্চ খুচরা মূল্য, উপাদান, পরিমাণ, ব্যবহারবিধি, উৎপাদনের তারিখ ও মেয়াদোত্তীর্ণের তারিখ উল্লেখ থাকার কথা থাকলেও এসব নিয়মনীতি কোনটিই মানছে না অনলাইন ভিত্তিক এই প্রতিষ্ঠানটি। বিউটি প্রোডাক্টস বিডি (Beauty Products BD) নামক এই পেইজটির প্রোডাক্ট ব্যবহার করে কারো কোন সমস্যা হয়েছে কিনা জানতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইবুকে পোষ্ট করা হলে একাধিক ভুক্তভোগী জানান, তাদের প্রোডাক্ট কোয়ালিটি অত্যন্ত নিম্নমানের। এগুলো ব্যবহারের ফলে অনকেরি মুখে চুলকানি, ব্রন উঠা মুখ জালাপড়া করা সহ নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছে বলে অভিযোগ তাদের।

এসব অভিযোগের বিষয় বিউটি প্রোডাক্টস বিডি (Beauty Products BD)পেইজে দেওয়া +৮৮০১৬৭৬৪৭৬৫৯৪ মোবাইল নাম্বার যোগাযোগ করা হলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন পেইজ মডারেটর জানান, তাদের মালিক রেজাউল করিম বিভিন্ন জায়গায় থেকে এসব পন্য সংগ্রহ করে। তার শুধু কাস্টমার হ্যান্ডেলিং এর কাজ করেন। পন্য বিক্রির অনুমতি ও এসব পন্যের গুনগত মান পরিক্ষা নিরিক্ষার কাগজ পত্র আছে কিনা জানতে চাইলে। তিনি বলেন তাদের সকল কাগজ পত্র আছে। সেগুলো তাদের মালিকের সংগ্রহে আছে।

গাজীপুর জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ খায়রুজ্জামান বলেন,এসব পণ্য ব্যবহারে ত্বক পুড়ে যাওয়া, ত্বকে চুলকানি ও মুখে ব্রণ উঠাসহ নানা সমস্যা দেখা দিতে পারে। এছাড়া দীর্ঘদিন ব্যবহারের ফলে ত্বকের ক্যানসার হতে পারে।

পাঠাক অনলাইন থেকে ক্রয়কৃত এসব পন্যের গুনগত মান অধিকাংশ সময়ই নিম্নমানের হয়ে থাকে। এসব পন্য ব্যবহারের ফলে মারাত্মক ক্ষতি মুখে পরতে পাড়েন আপনিও। বিউটি প্রোডাক্টস বিডি (Beauty Products BD) নামক এই অনলাইন পেইজটি কিভাবে নিম্নমানের প্রোডাক্ট চটকদার প্রচারণার মাধ্যমে ও টেক্স ফাঁকি দিয়ে আংগুল ফুলে কলা গাছ হলো।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!