মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:২৩ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
কুলিয়ারচরে বিনা প্রতিদ্বনদ্বিতায় উপজেলা পরিষদ চেয়ারম্যান ‘আবুল হোসেন লিটন কুড়িগ্রামে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা  কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান শিশু ধর্ষণ মামলার প্রধান আসামী গ্রেফতার পার্বতীপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যকে পৃথক পৃথক মেয়াদে কারাদন্ড পড়াশোনা এবং নির্মাণে উচ্চ ডিগ্রী নিতে যুক্তরাষ্ট্রে অ্যান্থনি পাঁচবিবিতে আলোচনার শীর্ষে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাজিনারা টুনি সীতাকুণ্ডে লোকালয় থেকে ব্রিটিশ আমলের গ্রেনেড উদ্ধার নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

বাজারে আলুর দাম বেশি হওয়ায় পাঁচবিবি হিমাগারের সময়ের আগে আলু বিক্রি শুরু

সাখাওয়াত হোসেন, পাঁচবিবি( জয়পুরহাট) প্রতিনিধিঃ / ২৩৬ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ৩১ জুলাই, ২০২৩, ৯:৩১ অপরাহ্ণ

আলুর বাজার দর আগের থেকে বেড়েছে। বর্তমানে প্রতি কেজি আলুর দাম ১০ থেকে ১২ টাকা বেড়েছে।১৯ টি হেমাগাহিমাগারের মধ্যে পাঁচবিবি উপজেলাতে হিমাগার দুইটি। আলু বিক্রি হয়েছে ৬০হাজার বস্তা। লাভ ভালো হওয়ায় খুশি ব্যবসায়ীরা।
উৎপাদনের মৌসুম শেষে সংরক্ষণ করেন উপজেলা কৃষক এবং ব্যবসায়ীরা। সাধারণত এসব আলু বিক্রি হয় জুলাই মাসে এবারে চাহিদা বেশি হওয়ায় এবং লাভের আশায় সংরক্ষণের দুই মাস পরে শুরু হয় বিক্রি।
হিমাগারের সংরক্ষণের দায়িত্বে থাকা স্টোর কিপার জাকারিয়া বলেন এবারে আলুর চাহিদা বেশি থাকায় প্রতিদিন ৮ থেকে ৯শত বস্তা আলু বাহির হচ্ছে।
আলুর বাজার ভালো ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে বিভিন্ন বস্তার আলুর দাম ১৬ থেকে ১৭শত টাকা দরে বিক্রি হচ্ছে। উৎপাদন ও সংরক্ষণ খরচ বাদে লাভ থাকছে ৬ থেকে ৮ শত টাকা।
কৃষক মোঃ শুকু মিয়া বলেন, বিগত দুই বছরে তুলনায় এ বছর আলুর দাম ভালো,তাই এ বছর আগাম আলু বিক্রি শুরু করে দিয়েছি।
মোঃ আব্দুস সালাম বলেন, বিগত বছর আলুর বস্তা ছিল৫শত টাকা এবছর ১৫থেকে ১৬শত টাকা। তবে এ বছর আলুর দাম ভালো থাকায় কিছুটা লাভের মুখ দেখছি।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্র মতে,৯ লাখ ২০হাজার২৩০ মেট্রিক টন আলু উৎপাদন হয়েছে। তবে ১৯টি হিমাগারে ১লাখ ৬৫ হাজার মেট্রিক টন আলু হিমাগারে সংরক্ষণ করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃলুৎফুর রহমান বলেন,উপজেলাতে আলুর উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১লাখ৫৩হাজার৭৭৪মেট্রিক টন।সংরক্ষণ করা হয়েছে আফিয়া হিমাগারে ৮২২০ মেট্রিকটন এবং সাথী হিমাগারে ৯৯৯০ মেট্রিক টন। আলুর মজুদ প্রযার্প্ত,দাম বাড়ানোর কোন যৌক্তিক কারণ নাই,আলুর বাজার নিয়মিত মনিটরিং করতেছি, আলুর দাম নিয়ে কেউ যদি কারসাজি করে মোবাইলকোটের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!