বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:২৫ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
তীব্র তাপদাহে দিনমজুরের মৃত্যু, অসহায় পরিবারটির পাশে জেলা প্রশাসন কুড়িগ্রামে ছাত্রীনিবাসের সামনে অশ্লীল অঙ্গভঙ্গির ভিডিও ধারণ, যুবকের কারাদণ্ড  বিমানবন্দরে বিশ্বের সবচেয়ে ‘বড় টার্মিনাল’ বানাচ্ছে দুবাই লাকসাম কৃষ্ণপুর এক শিশুকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক বৃদ্ধকে গ্রেফতার ফরিদপুরে স্বাধীনতা চিকিৎসকদের সম্মেলন অনুষ্ঠিত কুড়িগ্রামে দুপুরের খাবার খেতে আসার পথে সড়কে প্রাণ গেল মাদরাসা ছাত্রের পাঁচবিবিতে আন্তর্জাতিক মহান শ্রমিক দিবস পালিত পথচারী ও তৃষ্ণার্ত মানুষের মাঝে ঠাণ্ডা শরবত বিতরণ পূবাইলে ডাকাতির প্রস্তুতি কালে ৩ ডাকাত গ্রেফতার রাজারহাটে বর্ণাঢ্য আয়োজনে মহান মে দিবস পালিত কুড়িগ্রামে তীব্র তাপদাহে জমিতে ধান কাটতে গিয়ে দিনমজুরের মৃত্যু পূবাইলে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত অবশেষে আটক হলো কালীগঞ্জের ৯ মামলার আসামী সেলিম মেম্বারসহ ৬ মামলার আসামী অর্ণব মহান মে দিবসে শ্রমিকদের শুভেচ্ছা জানিয়েছে যুবলীগের নেতা সবুজ মহান মে দিবসে শ্রমিকদের শুভেচ্ছা জানিয়েছে তাঁতীলীগের নেতা সাঈদ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

শিল্পী রিষু তালুকদারের পাঁচশত রাগের দর্শন শাস্ত্রীয় সংগীত গ্রন্থ ‘সুর সম্ভার’ সংগীত পিপাসুদের আলোকিত করবে

অধিকার ডেক্স / ৪১০ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বুধবার, ১৯ জুলাই, ২০২৩, ৬:১৬ অপরাহ্ণ

যীশু সেন: বাংলাদেশ টেলিভিশন ও বেতারের নিয়মিত তালিকাভুক্ত কণ্ঠশিল্পী বাগীশ্বরী সংগীতালয়ের অধ্যক্ষ রিষু তালুকদারের দ্বিতীয় প্রকাশনা উচ্চাঙ্গ সংগীত গ্রন্থ ‘সুর সম্ভার’। এই গ্রন্থটিতে পাঁচশত রাগের সংকলন ও দুই শতাধিক রাগের বন্দিশ, তান, আলাপ সংযোজন করা হয়েছে, যা একজন শিল্পী তাঁর সংগীত পরিবেশনে পারদর্শিতা অর্জনে অগ্রণী ভূমিকা রাখবে। ৫০০ রাগের দর্শন গ্রন্থটি প্রভূত জ্ঞানের পরিচর্যা বহন করবে এবং সংগীত পিপাসুদের আলোকিত করবে সন্দেহ নেই। গ্রন্থটিতে অনেক দুষ্প্রাপ্য রাগের চলন দেওয়া আছে যাহা একজন সংগীত শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সঠিক সংগীত বিষয়ক জ্ঞান অর্জনে সহায়ক হবে। তবে সংগীত গুরুমুখী বিদ্যা অর্থাৎ গুরুর সান্নিধ্যে থেকে অবিরাম সঠিক চর্চার মধ্য দিয়েই সুরজ্ঞান কিংবা তাল, লয় ও সংগীতের ক্রিয়াত্মক নানাবিধ জ্ঞান অর্জন করতে হয়। পাশাপাশি একটি ভালো সংগীত গ্রন্থ সংগীত শিক্ষার্থীর ও শিল্পীর সেই জ্ঞানের পরিধিকে অনেকখানি শাণিত করে। এই সংগীত গ্রন্থটি শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীদের সাথে সঠিক শিক্ষা আদান প্রদান করে ভালো একজন শিল্পী তুলে আনতে সহায়ক হবে এবং একজন সংগীত শিল্পীর জীবনে আলোকবর্তিকা হিসেবে ‘সুর সম্ভার’ গ্রন্থটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি মনে করি। গ্রন্থটিতে একতাল, ঝাঁপতাল, রূপকতাল, আড়া চৌতাল ইত্যাদি তালের অনেক সুন্দর বন্দিশ সন্নিবেশিত আছে। সংগীতে শিক্ষানবিশ এবং শাস্ত্রীয় সংগীত পারদর্শী ও শিক্ষক মণ্ডলী সকলের কার্য্যক্ষেত্রে ‘সুর সম্ভার’ গ্রন্থটি অধ্যায়নে উপকৃত হবেন। সংগীত শিল্পী রিষু তালুকদার দীর্ঘকালীন সংগীত শিক্ষা অবস্থায় অসংখ্য রাগের পরিচয় ও নিগুঢ় তথ্য সম্বন্ধে অবগত হয়েছে যাহা এই গ্রন্থটিতে সংযোজিত আছে। এই গ্রন্থটিতে সূচিপত্রে যুক্ত হয়েছে উস্তাদের আশীর্বাণী, সঙ্গীতজ্ঞের জীবনী, শাস্ত্রীয় সংগীত কার্যক্রমের সিলেবাস, শাস্ত্রীয় সংগীত সম্বন্ধীয় জ্ঞানালাপ ও তাল পরিচিতি, আঙ্গুল চালনা, সপ্তস্বর সাধনা(পাল্টা) স্বর পরিচিতি, পাঁচশত রাগের সংকলন (রাগরূপ) ও সংগীত গ্রন্থে ব্যবহৃত শব্দার্থ। তিনশত চার পৃষ্ঠার উচ্চাঙ্গ সংগীত গ্রন্থ সুর সম্ভার বইটির মূল্য ৩৫০ টাকা (তিনশত পঞ্চাশ টাকা) ইউএস $১৫ ডলার। প্রকাশক হলেন অপর্ণা তালুকদার, গ্রন্থটির আই এস বি নম্বর দেওয়া হয়েছে, গ্রন্থস্বত্ব অর্জুন তালুকদার ও সপ্তক তালুকদার, প্রচ্ছদ অলংকরণে দীপক দত্ত, কম্পোজার স্কাইলার। রিষু তালুকদার চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলাধীন ধলঘাট ইউনিয়নের সমুরা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা রাখাল তালুকদার ও মাতা কণিকা তালুকদার। বড় বোন নীলিমা তালুকদারের অনুপ্রেরণায় শুরুতে সংগীতগুরু অর্ণব রায় কার্তিক ও দীপক শীলের নিকট তালিম নেন। পরবর্তীতে উপমহাদেশের প্রাচীনতম সংগীত চর্চার অনবদ্য প্রতিষ্ঠান আর্য্য সংগীত সমিতির শিক্ষক পণ্ডিত নির্মলেন্দু চৌধুরীর নিকট উচ্চাঙ্গ সংগীত এবং স্বাধীন বেতার শিল্পী জয়ন্তী লালার নিকট নজরুল সংগীতের উপর প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষ করার পর পন্ডিত নির্মলেন্দু চৌধুরী নিকট বর্তমান অবধি উচ্চাঙ্গ সংগীতে তালিমরত আছেন। তিনি শিক্ষাজীবনে দর্শন শাস্ত্রের উপর এমএ ডিগ্রি লাভ করেন। লেখকের প্রথম প্রকাশনা “শাস্ত্রীয় সংগীত দীপিকা” সর্বমহলে প্রশংসিত হলো।

আমি মনে করি, সংগীত শিক্ষক ও ছাত্র-ছাত্রীর জন্য সুর সম্ভার বইটি মূল্য অপরিসীম ও প্রশংসনীয়। সকল সংগীতপ্রেমীর নিকট বইটি সমাদৃত হোক এবং ভবিষ্যতে দেশের সংগীত গবেষণা কার্যে গ্রন্থটি বহুল ব্যবহৃত হবে। আমি বইটি বহুল প্রচার কামনা করছি এবং সরকারের কাছে আবেদন জানাচ্ছি, ‘শাস্ত্রীয় সংগীত দীপিকা’ ও ‘সুর সম্ভার’ এই গ্রন্থ দুইটি সকল সংগীত বিদ্যাপীঠ, শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি এবং বিভিন্ন সংগীত শিক্ষা প্রতিষ্ঠানে সিলেবাস হিসেবে অন্তর্ভুক্ত করলে এই গুণী শিল্পী রিষু তালুকদারের গবেষণামূলক সংগীত শিক্ষামূলক গ্রন্থ দেশের সংগীত অঙ্গনে অনন্য ভূমিকা রাখবে আশাকরি। নিরন্তর শুভকামনা রইল।

লেখক : সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক, রাউজান প্রেস ক্লাব। 


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!