সোমবার, ২০ মে ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
নতুন সিনেমায় সোহেল মন্ডল-আইশা খান শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে ‘সুস্বাগতম’ দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার পাঁচবিবিতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত খুলনার দাকোপের বাজুয়া চুনকুড়ি দাসপাড়ায় পরকিয়ার জের ধরে গৃহবধুর আত্নহত্যার ঘটনার ভিন্ন মত পোষন করেছে শংকর দাস কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে বিরামহীন মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান পাঁচবিবিতে উপজেলা নির্বাচনে প্রচারে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে অব্যাহতি দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত পূবাইলে গার্মেন্টস শ্রমিককে পিটিয়ে ছিনতাই রায়পুর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করায় এমপির বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন খুলনার দাকোপের লাউডোব ইউনিয়নের ২০২৪-২৫ উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত পাঁচবিবিতে অনাবৃষ্টি জনিত লিচুর ফলন হ্রাস, বাগান মালিকের মাথায় হাত সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় চালক নিহত নবীনগরে বিদ্যালয়ের ছাদ ধসে ২ জন শিক্ষক আহত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

নওগাঁয় তিন ফসিল জমিতে পুকুর খননের অভিযোগ, নিরব প্রশাসন-DBO News

নওগাঁ প্রতিনিধি: / ১৩১ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ২৭ মার্চ, ২০২৩, ৭:০৫ অপরাহ্ণ

নওগাঁর মহাদেবপুরে তিন ফসলি জমিতে পুকুর খননের মহাৎসব শুরু চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিষেধাজ্ঞা অমান্য করে তিন ফসলি জমিতে পুকুর খননের এ মহোৎসব চললেও উপজেলা প্রশাসন একেবারেই নিরব দর্শকের ভুমিকায় রয়েছে।

গতকাল ২৬ মার্চ রবিবার দুপুরে সরেজমিনে দেখা যায় উপজেলার সদর ইউনিয়নের বকাপুর গ্রামের আদিবাসী পাড়ায় ৭/৮ বিঘা তিন ফসলি জমি থেকে ভেক্যু মেশিন দিয়ে মাটি কেটে পুকুর খনন করছেন স্থানীয় বিএনপি নেতা ও জাহাঙ্গীরপুর সরকারি বালিকা বিদ্যালয় ও কলেজের সহযোগী অধ্যাপক মাহফুজুর রহমান জুয়েল।

এ ছাড়াও খোঁজ নিয়ে জানা গেছে গত আমন ধানের মৌশুম শেষ হবার পর থেকে উপজেলার ১০ ইউনিয়নের বিভিন্ন স্থানে তিন ফসলি জমিতে পুকুর খননের মহোৎসব শুরু করেছে এক শ্রেণির মাটি ব্যবসায়ী। অসাধু এসব মাটি ব্যবসায়ী পুকুর খননের মাটি ট্রাক্টর দিয়ে বহন করে বিক্রি করছে উপজেলার বিভিন্ন ইট ভাটায়। অভিযোগ রয়েছে, পুকুর খনন প্রতিরোধ বিষয়ে একাধিকবার উপজেলা প্রশাসনকে অবহিত করা হলেও অজ্ঞাত কারণে নিরব দর্শকের ভুমিকায় রয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

কৃষি জমির শ্রেণি পরির্বতন ও পুকুর খননে ১৮৮২ সালের ইজমেন্ট রাইট এ্যাক্ট আইনের ৪ ধারায় এবং এই আইনের ১২ ধারায় বলা হয়েছে, কৃষি জমি এক ফসলি বা একাধিক ফসলি যাহাই হোক না কেন তাহা কৃষি জমি হিসাবেই ব্যবহার করিতে হইবে। তবে ইউনিয়ন, উপজেলা, জেলা ভূমি কর্মকর্তা বরাবর আবেদনের মাধ্যমে উক্ত ভূমির ব্যবহার গত শ্রেণি পরিবর্তনের সুযোগ রয়েছে। বিদ্যমান আইন অমান্য করে ফসলি জমির মাটি কেটে জমির ব্যবহার ভিত্তিক শ্রেণি পরিবর্তন করা হচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন অনুমতি ছাড়াই।

পুকুর খননের সত্যতা নিশ্চিত করে সহকারী অধ্যাপক মাহ্ফুজুর রহমান জুয়েল বলেন উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়েই এ কাজ করছেন। তবে কে সেই উর্ধ্বতন কর্তৃপক্ষ জানতে চাইলে জুয়েল ওই প্রসঙ্গ এড়িয়ে যান। এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসক ও ভূমি মন্ত্রণালয়ের সচিব বরাবর একটি অভিযোগ দেয়া হয়েছে। অভিযোগে অবিলম্বে এই অবৈধ পুকুর খনন বন্ধ করে দোষী ব্যক্তির বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। এব্যপারে উপজেলা নির্বাহী অফিসার আবু হাসান বলেন পুকুর খননকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!