শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৩১ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
এসিলেন্ডের হস্তক্ষেপে কচুয়ার মনপুরা উত্তর বিলে ভেকু দিয়ে মাটি কাটা বন্ধ দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার মিন্টুর লাশ দুবাই থেকে দেশে আনতে পরিবারের আকুতি পাঁচবিবিতে চেয়ারম্যান প্রার্থী শিখার পক্ষে কাজ না করতে নেতাকর্মীদের জেলা বিএনপির নির্দেশ পাঁচবিবিতে বোরো ধান চাল সংগ্রহের শুভ উদ্বোধন ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে সর্বজনীন পেনশন স্কিম মেলা অনুষ্ঠিত ক্যান্সার আক্রান্ত স্কুলছাত্রের চিকিৎসা সহায়তায় এগিয়ে এলেন সুন্দরবন নিউজ টিম পূবাইলে কথা-কাটাকাটি জেরে,ভাড়াটিয়া পরিবারকে হত্যার চেষ্টা,নারী-বৃদ্ধসহ আহত ৬ কুড়িগ্রামে দুটি ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান; একটিকে জরিমানা অপরটি বন্ধ ঘোষণা পাঁচবিবি দারুল ইসলাহ একাডেমীর শিক্ষার্থীদের সাফল্য কুমিল্লায় চাকরির বয়সসীমা ৩৫ দাবিতে মানববন্ধন দাকোপে গ্রিন ক্লাইমেট ফান্ডের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ৬ বছরের কন্যা শিশুকে ধর্ষণের অভিযোগে ১৪ বছরের এক কিশোরকে আটক কুড়িগ্রামে পুকুরের পানিতে খেলতে গিয়ে প্রাণ গেল দুই শিশুর
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

আজ একযোগে সরাদেশে সনাতন ধর্মালম্বীদের বিদ্যারদেবী সরস্বতীপূজা আজ

নিউজ ডেক্স/ বাংলার অধিকার / ২৫৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩, ১০:১০ অপরাহ্ণ

আজ একযোগে
সারাদেশ সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হচ্ছে আজ ১১ই মাঘ (বৃহস্পতিবার) (১৪২৯ বাংলা) ২৬ (জানুয়ার ইং)। বাণী অর্চনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে বিদ্যা, জ্ঞানের অধিষ্ঠাত্রী বাণী ও সুরের দেবী শ্রী শ্রী সরস্বতীর পূজা সকাল ৯ টায় শুরু হয়।

বিদ‍্যাজ্ঞান অধষ্ঠাত্রী বাণী ও সুরের দেবীর চরনে সরস্বতী মহাভাগে বিদ‍্যে কমললোচনে / বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহ তুতে, এই মন্ত্র পাঠের মধ্য দিয়ে পুস্পার্ঘ‍্য অর্পন করেন অগনিত সকল সনাতন ধর্মালম্বী ছাত্র-ছাত্রী ও ভক্ত বৃন্ত।
ধর্মীয় বিধান অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা জ্ঞান অধিষ্ঠাত্রী বানী ও সুরের দেবী শ্রী শ্রী সরস্বতী পৃথিবীতে আসেন। প্রতি বছর মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে হয় বিদ‍্যা জ্ঞান অধিষ্ঠাত্রী বাণী ও সুরের দেবী শ্রী শ্রী সরস্বতীর পুজা। এ সময় বিদ্যাজ্ঞান ও সুরের অধিষ্ঠাত্রী চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অগণিত ভক্ত। সনাতন ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক।

সারাবিশ্ব সনাতন ধর্মালম্বী ভক্তবৃন্ত সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ নানা অনুষ্ঠানের আয়োজন করেন । নওগাঁ, ঠাকুরগাঁও, রংপুর, দিনাজপুর, ফরিদপুর, রাজশাহী,নীলফামারী,যশোর, খুলনা,বগুড়া, ঢাকা,সভার,নারায়নগঞ্জ,কিশোরগঞ্জ, বরিশাল, শরিয়তপুর, নরসিংদী, দাউদকান্দি, কুমিল্লা, চাঁদপুর,নোয়াখালী, ফেনী, লক্ষিপুর, রায়পুর, চট্টগ্রাম সহ প্রতিটি জেলার প্রতিটি ইউনিয়েনের গ্রামে মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় পুষ্পাঞ্জলি প্রদান,এবং স্কুল ও মন্দিরে
হাতেখড়ি, প্রসাদ বিতরণ, ধর্মীয় বিভিন্ন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যায় আলোকসজ্জা সন্ধ‍্যা আরতি ও কৃত্তন প্রসাদ বিতরন করা হয়েছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!