শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:০৯ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
কুড়িগ্রামে পুরুষ ও কিশোরদের সম্পৃক্তকরণ ও পরিবেশগত তত্ত্বাবধান বিষয়ে কর্মশালা  এসিলেন্ডের হস্তক্ষেপে কচুয়ার মনপুরা উত্তর বিলে ভেকু দিয়ে মাটি কাটা বন্ধ দাকোপ উপজেলা পরিষদ নির্বাচন কে সামনে রেখে গনসংযোগ করেছেন প্রার্থী আলহাজ্ব শেখ যুবরাজ মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার মিন্টুর লাশ দুবাই থেকে দেশে আনতে পরিবারের আকুতি পাঁচবিবিতে চেয়ারম্যান প্রার্থী শিখার পক্ষে কাজ না করতে নেতাকর্মীদের জেলা বিএনপির নির্দেশ পাঁচবিবিতে বোরো ধান চাল সংগ্রহের শুভ উদ্বোধন ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে সর্বজনীন পেনশন স্কিম মেলা অনুষ্ঠিত ক্যান্সার আক্রান্ত স্কুলছাত্রের চিকিৎসা সহায়তায় এগিয়ে এলেন সুন্দরবন নিউজ টিম পূবাইলে কথা-কাটাকাটি জেরে,ভাড়াটিয়া পরিবারকে হত্যার চেষ্টা,নারী-বৃদ্ধসহ আহত ৬ কুড়িগ্রামে দুটি ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান; একটিকে জরিমানা অপরটি বন্ধ ঘোষণা পাঁচবিবি দারুল ইসলাহ একাডেমীর শিক্ষার্থীদের সাফল্য কুমিল্লায় চাকরির বয়সসীমা ৩৫ দাবিতে মানববন্ধন দাকোপে গ্রিন ক্লাইমেট ফান্ডের অবহিতকরণ সভা অনুষ্ঠিত ৬ বছরের কন্যা শিশুকে ধর্ষণের অভিযোগে ১৪ বছরের এক কিশোরকে আটক
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

ফরিদপুর বিএডিসির বীজ উৎপাদনে পুরুস্কার পেলেন মোঃ আলী হোসেন

মোঃ মাহফুজুর রহমান , ফরিদপুর জেলা প্রতিনিধি / ১২৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ২০ জানুয়ারি, ২০২৩, ১০:০০ অপরাহ্ণ

নিজের সত, সাহস, শ্রম,দ্বারায় ফসলের বীজ লক্ষ্য মাত্রা ছাড়াও বেশী উৎপাদনের জন্য পুরুস্কার সহ সম্মান স্বারক পেয়েছেন ফরিদপুর শহরতলী তাম্বুলখানা বীজ উৎপাদন খামারের ভারপ্রাপ্ত সিনিয়র সহকারী পরিচালক মোঃ আলী হোসেন।

এই সফলতার কারন জানতে চাইলে তিনি বলেন, কৃষক পরিবারের ছেলে আমি এই মাটির গন্ধ আমার সাড়া শরীরের লেগে আছে। পরিশ্রম করতে আমি ভয় পাইনা, আমি যতদিন এখানে থাকবো আমার কৃষক ভাই বোনদের মূখে হাসি ফোটাতে চেষ্টা করবো। কারণ আমি মনে করি এই সোনার দেশটা কে সোনায় রূপান্তরিত করতে কৃষকদের কোন বিকল্প নেই। শুধু তাঁদের প্রতি একটু সহযোগীতার হাত বারিয়ে দিতে হবে।

জানা যায়, ২০২২-২০২৩ অর্থে বছরে বীজ উৎপাদনের দিকে দিয়ে নজর কেড়েছে সবার।
২০২০-২৩ বীজ উৎপাদন বর্ষে ১০.০০ একর আলু বীজ ফসল,১০.০০ একর গম বীজ ফসল, ২৫.০০ একর বোরোধান বীজ ও ৪২.০০ একর ৮১-৮১+হাইব্রিড বোরোধান বীজ, ১.০০ একর পেয়াজ বীজ ফসলসহ সর্বমোট ৮৮.০০একর উৎপাদন কর্মসূচি রয়েছে,অত্র খামারে ব্রিধান- ৪৮ জাতের ৫.০০ একক ও ব্রিধান- ৯৮ জাতের ৩.০০ একরসহ সর্বমোট ৮.০০ একর উৎপাদন কর্মসূচীর বিপোরীতে ১২.৫৬ মে:টন লক্ষ্য মাত্রার বিপোরীতে ১৬.১১ মেঃটন বীজ উৎপাদন হয়েছে। যাহা লক্ষ্য মাত্রার বিপোরীতে ১২৬.২৮%:আউশ বীজ উৎপাদনে বিএডিসির খামার সমূহের মধ্যে তাম্বুলানা বীজ উৎপাদন খামার ১ম হয়েছে।

২০২০-২০২১ উৎপাদন বর্ষে অত্র খামারে আউশবীজ উৎপাদনে লক্ষ্য মাত্রার বিপোরীতে ১০৪%, আমনবীজ উৎপাদনে লক্ষ্য মাত্রার বিপোরীতে ১২১%,বোরোবীজ উৎপাদনে লক্ষ্য মাত্রার বিপোরীতে ১১২%৮১-৮১+,বোরো হাইব্রিড বীজ উৎপাদনে লক্ষ্য মাত্রায় বিপোরীতে ১৮৯%। গমবীজ উৎপাদনে ১২৫% এবং আলুবীজ উৎপাদনে লক্ষ্য মাত্রার বিপোরীতে ১২০% অজন হয়েছে।

এই কর্মকর্তা বলেন, ২০২০-২৩ উৎপাদন বর্ষ খামারে ব্রি ধান ৭৫, জাতের ৩০.০০ একর বিনা ধান১৭ জাতের ১৪,০০ একর ও ব্রি ধান ৪৯, জাতের ৩৩.০০ একর সহ মোট ৭৭.০০ একর আমন ধান বীজ উৎপাদন কর্মসূচী ছিল।
উল্লেখিত জমিতে বীজ উৎপাদন লক্ষ্য মাত্রা নির্ধারন করা হয়েছে ১১৮.৯০০ মেঃটন। লক্ষ্য মাত্রার বিপোরীতে শতভাগ এর বেশি অর্জন সম্ভব হবে বলে আশা ব্যক্ত করি।

জানা যায় মোঃ আলী হোসেন। মোঃআলী হোসেন ২১/০৪/১১ তারিখে সহকারী পরিচালক হিসাবে বিএডিসি যোগদান করেন,১৬/০২/২১ তারিখে তিনি ভারপাপ্ত সিনিয়র সহকারী পরিচালক হিসাবে খামারের দায়িত্ব গ্রহন করেন। তাঁর কাজের দক্ষতা, পরিশ্রমের দ্বারায় অত্র খামারের চিত্র বদলে যায়, এলাকার কৃষক তাঁর স্বনামে পঞ্চমুখ।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!