শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৫২ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে চেয়ারম্যান পদে গণসংযোগে এগিয়ে সাংবাদিক সুমন চৌধুরী স্ত্রীকে পিটিয়ে হত্যার ৩ঘণ্টার মধ্যেই গ্রেপ্তার স্বামী পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকার “ঝটিকা”গণসংযোগ লাইভ আইডেন্টিফিকেশনের মাধ্যমে সুবিধা ভোগীদের ভাতা প্রনয়নের প্রক্রিয়া চলছে        -কুড়িগ্রামে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের নতুন কমিটি গঠন বিশ্বনাথে পাওনা টাকা চাইতে গিয়ে হামলার শিকার ছাত‌কের ব্যবসায়ী নবীনগরে বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সীতাকুণ্ডে হজ্ব প্রশিক্ষণ ও হাজ্বী সমাবেশ-২০২৪ অনুষ্ঠিত নবীনগরে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা,ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই -খুলনায় বস্ত্র ও পাট মন্ত্রী নানক নিপুণ কে, কি এবং কি করেন, তা তার নিজেরই ভেবে দেখা উচিৎ- ডিপজল কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে আসছেন সৈয়দ তারেক হোসেন ফরিদপুরে ৮ম শ্রেনী ছাত্র হত্যা’ ৬ বছর পর পলাতক আসামী র‍্যাবের হাতে আটক ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, হার মানাবে আয়লা ও আমফানকেও কুড়িগ্রামে নির্বাচনে কঠোর অবস্থানে থাকবে পুলিশ, সহিংসতা হলে ছাড় পাবে না কেউ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

বৌদ্ধদের পবিত্র তীর্থভূমি পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে লাভী শ্রেষ্ঠ সীবলী পূজা উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

সাংবাদিক এস চাঙমা সত্যজিৎ / ২৪৬ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১, ৬:২৬ অপরাহ্ণ

বৌদ্ধদের পবিত্র মণ্ডিত তীর্থভূমি “পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে প্রতিবছরের ন্যায় এবারও ২১ তম লাভী শ্রেষ্ঠ সীবলী মহাস্থবির পূজা অনুষ্ঠান উদযাপন উপলক্ষে পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির উন্নয়ন কমিটি কতৃক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গতকাল শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ খ্রিষ্টাব্দ পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে দেসনালয়ে লাভী শ্রেষ্ঠ সীবলী মহাস্থবির পূজা উদযাপন উপলক্ষে পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির উন্নয়ন কমিটি কতৃক আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উন্নয়ন কমিটির সহসভাপতি বাবু অসেতু বিকাশ চাকমা (সভাপতি মিসেস বাসন্তী চাকমা ৩০৯ নং সংরক্ষিত মহিলা আসনের এমপির অনুপস্থিতিতে)। আলোচনা সভার শুরুতে পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির এর উপাধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞা কীর্তি মহাস্থবির (নির্বাহী পরিষদ) এর নেতৃত্বে এক সঙ্ঘ পূজনীয় ভিক্ষু উপস্থিত ছিলেন। আলোচনা সভার প্রারম্ভে বুদ্ধ বন্দনা, ভিক্ষু সঙ্ঘের নিকট ক্ষমা প্রার্থনাসহ পঞ্চশীল প্রার্থনা ও শীল গ্রহণ করা হয়। শীল গ্রহণের পরপরই পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক বাবু সুব্রত চাকমার “লাভী শ্রেষ্ঠ সীবলী মহাস্থবির পূজা উদযাপনসহ অন্যান্য কর্মসূচীর উপর বিষদভাবে বর্ণনা করে আলোচ্য বিষয়গুলো উপস্থিত সদস্য-সদস্যা, উপাসক-উপাসিকা, দায়ক-দায়িকদেরকে বুঝিয়ে বলেন ও প্রজ্ঞাপিত করেন।

আগামী ২৫ ডিসেম্বর ২০২১ খ্রি. শনিবার ২১ তম সার্বজনীন লাভী শ্রেষ্ঠ সীবলী পূজা উদযাপনের জন্য ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হযেছে তিনি উপস্থিতিদের কর্মসূচীগুলো পাঠ করে শুনান। ।

১৮ ডিসেম্বর ২০২১ খ্রি শনিবার চুলামণি চৈত্যের উদ্দ্যেশ্যে ২০ তম আকাশ প্রদীপ উত্তোলন ও প্রদীপ প্রজ্জ্বলনের সমাপনী দিবসের অনুষ্ঠানের কর্মসূচীও গ্রহণ করা হয়েছে তিনি বলেন।

পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির উন্নয়ন কমিটির (দায়িত্ব প্রাপ্ত)
নব গঠিত কমিটির পরিচিতির আয়োজন আগামী ২৪ ডিসেম্বর ২০২১ খ্রিষ্টাব্দ সভার উপস্থিতির সর্ব্বসম্মতিক্রমে সকলের সম্মতিতে সিদ্ধান্ত গ্রহণ করা হয় ।

আগামী ৩০ জানুয়ারী ২০২২ খ্রি শনিবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় গুরু আধুনিক বৌদ্ধদের উজ্জ্বল নক্ষত্র মহাসাঙ্ঘিক ব্যক্তিত্ব বৌদ্ধ মণিষা মহত্ব মহিম পার্বত্য চট্টগ্রামসহ বাংলাদেশ ও বিশ্বের আধ্যাত্মিক বৌদ্ধ ধর্মীয় গুরু অনন্য সাধক প্রবর মহামতি গৌতম বুদ্ধের ধর্মের ধারক বাহক বৌদ্ধ ধর্মের জ্যোতিকাঃ বৌদ্ধ ধ্বজাধারী পরম পূজ্য অরহৎ শ্রীসৎ সাধনানন্দ মহাস্থবির (বন ভন্তের)র ১১ তম পরিনির্বাণ দিবস উদযাপনের ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

আর পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ পরম (শ্রেষ্ঠ) মৈত্রেয় লাভী শ্রীমৎ শাসন রক্ষিত মহাস্থবিরের শীলানুগত শিষ্য ০৮ জন পূজনীয় ভিক্ষুর স্থবির বরণ অনুষ্ঠানেরও সিদ্ধান্তক্রম আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

সভায় বক্তব্য রাখেন, পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির উন্নয়ন কমিটির সম্মানীত উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বাবু জ্ঞান প্রভাত তালুকদার, পানছড়ি শান্তিপুর অনণ্য কুটির উন্নয়ন কমিটির সাবেক সাধারণ সম্পাদক ও উপদেষ্টা মণ্ডলীর সদস্য বাবু অরুন বিকাশ চাকমা, পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির উন্নয়ন কমিটি তথ্য, প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান (সাবেক) উপদেষ্টা সদস্য এবং বর্তমান নতুন কমিটির মিডিয়া ও সাংস্কৃতিক সমন্বয় পরিষদের সহ সাধারণ সম্পাদক, ইউনাইটেড জার্নালিস্ট সোসাইটি অব বাংলাদেশ এর নির্বাহী পরিষদের সম্মানীত সদস্য, দৈনিক আলোর বাংলাদেশের সহঃ বার্তা সম্পাদক, দৈনিক তথ্য বার্তার চট্টগ্রাম পার্বত্য জেলার রিজিওনাল রিপোর্টার (CHT), বিডি ন্যাশনাল টেলিভিশনের খাগড়াছড়ি জেলা প্রতিনিধি, দুর্নীতি দমন নাগরিক আন্দোলনের জেলা সমন্বয়কারী ও প্রধান কার্যালয়ের প্রতিনিধি, বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের খাগড়াছড়ি জেলা আহবায়ক, পার্বত্য প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য এবং পানছড়ি প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি (২০০১-২০১৬ খ্রি পর্যন্ত) বর্তমান সিনিয়র সহসভাপতি কবি, সাহিত্যিক, সাংবাদিক এস চাঙমা সত্যজিৎ, পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের উন্নয়নের স্বার্থে অনাথ পিণ্ডিক ফাউণ্ডেশের সাধারণ সম্পাদক ও কমিটির সহ সাধারণ সম্পাদক বাবু সলিট চাকমা, ধম্মা দায়াদা ঐক্য পরিষদের (DOP) সভাপতি বাবু সঞ্চয় চাকমা প্রমূখ আলোচনা সভায় বক্তব্য রাখেন।

পরিশেষে উন্নয়ন কমিটির সহ সভাপতি পানছড়ি সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বাবু অসেতু বিকাশ চাকমা আগামী ২৫ ডিসেম্বর ২০২১ খ্রি শনিবার “”লাভী শ্রেষ্ঠ সীবলী মহাস্থবির পূজা”” ও অন্যান্য কর্মসূচীগুলো সুচারুভাবে সুসম্পন্ন করার উপস্থিত সকলকে ঐকান্তিক কায়িক, বাচনিক, মানচিক ও আর্থিকভাবে শ্রদ্ধাদানের প্রতি মনোনিবেশে করে মৈত্রী করুণা মুদিতা উপেক্ষার অনুকম্পা প্রদর্শন পূর্বক দানের চিত্ত নিয়ে এগিয়ে আসার আহবান জানান এবং সকলের প্রতি মঙ্গলময় জীবন করেন।

আলোচনা সভার অনুষ্ঠানে বুদ্ধ বন্দনাসহ পঞ্চশীল প্রার্থনা করেন রাঙামাটির জুরাছড়ি উপজেলার উপজেলা নির্বাচন কর্মকর্তা (এলপিআর) ও কমিটির অর্থ বিষয়ক সম্পাদক গীতিকার ও নাট্যকার বাবু স্মৃতিময় চাকমা। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন উল্টাছড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান তরুণ জননেতা সমাজকর্মী ও পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক বাবু সুব্রত চাকমা।

সর্বশেষ পূজনীয় ভিক্ষু সঙ্ঘের মধ্যমণি নির্বাহী পরিষদের উপ-প্রধান ও পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের সুনামখ্যাত উপাধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞা কীর্তি মহাস্থবির “ভবতু সব্ব মঙ্গলনং রখনতু সব্ব দেবতা” বুদ্ধের অমোঘ সত্য বাণী উচ্চারণের মধ্য দিয়ে সকলকে আশীর্বাদ প্রদান করে আলোচ্য সভার সমাপ্তি ঘোষণা করেন। জয়তু বুদ্ধ সাসনম। সব্বে সত্ত্বা সুখীতা ভবন্তু। জগতের সকল প্রাণী সুখী হোক, সকল প্রকার দুঃখ হতে মুক্তি লাভ করুক।

সাংবাদিক এস চাঙমা সত্যজিৎ
সহঃ বার্তা সম্পাদক
দৈনিক আলোর বাংলাদেশ।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!