শুক্রবার, ১০ মে ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
নারী সমর্থ্য উন্নয়নে সুশিলন (স্বপ্ন প্রকল্প ২) আওতায় রাস্তা সংস্কারের কাজের শুভ উদ্বোধন। হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন তাজুল ইসলাম তাজ। লক্ষ্মীপুরে দস্যুদের অত্যাচারে নিঃস্ব কৃষক কোটি টাকার ফসল লুট নেই কোন প্রতিকার ছাতকে দুর্বিন শাহের নামে সেতু ও পাগল হাসানের নামে চত্বরের প্রস্তাব সংসদে উত্থাপন তপস্বী দাকোপে চেয়ারম্যান ৬, ভাইস চেয়ারম্যান ৭ এবং মহিলা ভাইস চেয়ারম্যানে ৫ প্রার্থীর মনোনয়ন দাখিল বগুড়া শেরপুরে বাংলাদেশ তাঁতী লীগের উপজেলা কমিটি গঠন রংপুরের মিঠাপুকুরে স্কুলছাত্রীকে ধর্ষণের দায়ে যুবকের মৃত্যুদণ্ড পাঁচবিবিতে পুর্ব শত্রুতার জেরে কবুতর নিধনে সন্দেহ বকশীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে এমপি কন্যার সংবাদ সম্মেলন কুলিয়ারচরে এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে ৫৫ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ শেরপুরে সড়ক দুর্ঘটনায় সাংবাদিক পুত্র নিহত কুড়িগ্রাম পরিবেশ অধিদপ্তরের দূষণ নিয়ন্ত্রণ ও সবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের মতবিনিময় সভা অনুষ্ঠিত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

উপজেলা পর্যায়ে আদালত বিতর্ক বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত। যুবদের নিয়ে।

মোঃ হামিদুল ইসলাম কুড়িগ্রাম জেলা প্রতিনিধি ঃ / ৯৫ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১, ৮:০৮ অপরাহ্ণ

কুড়িগ্রাম জেলার চিলমারীতে ২ দিনব্যাপী যুবদের নিয়ে উপজেলা পর্যায়ে আদালত বিতর্ক বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আরডিআরএস বাংলাদেশ বাস্তবায়িত বিল্ডিং বেটার ফিউচার ফর গার্লস (বিবিএফজি) প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে আর্থিক ও কারিগরি সহযোগীতা প্রদান করেছে প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং সিডা।

প্রশিক্ষণে আদালত বিতর্ক নিয়ে বিস্তর আলোচনা করেন বড়–য়াহাট বি.এম কলেজের অধ্যক্ষ জনাব শাহ্ মোঃ রেজাউল ইসলাম। প্রশিক্ষণে ২২ জন যুব ও যুবা নারী অংশগ্রহণ করেন। সম্মানিত প্রশিক্ষক প্রথমে বিতর্কের সংঙ্গা, গুরুত্ব ও প্রভাব সমন্ধে আলোচনা করেন। তিনি বলেন, বিতর্ক বিশেষ এক রকমের তর্ক। এ তর্কে শত্রুতা ঝগড়া-বিবাদের কোনো বিষয় নেই। আছে যুক্তি উপস্থাপন করার সৌন্দর্য। সৃজনশীল এ মাধ্যমে অংশগ্রহণের জন্য যেমন প্রচুর পড়াশোনা ও তথ্য সংগ্রহের বিষয় থাকে, তেমনি প্রয়োজন পড়ে নিজেকে মৌখিকভাবে উপস্থাপন করার সক্ষমতা।

আর তাই শুদ্ধ উচ্চারণ ও সুন্দর বাচণভঙ্গি এক্ষেত্রে খুবই জরুরী বিষয়। তিনি আরও বলেন, বিতর্ক যুক্তিবাদী মানুষ গঠনে সহায়তা করে। এর মাধ্যমে মানুষ জ্ঞান অর্জনে আগ্রহী হয়ে ওঠে। অর্জিত জ্ঞানকে প্রকাশের দক্ষতাপ্রাপ্ত হয় এবং গণতান্ত্রিক হয়ে ওঠার শিক্ষা লাভ করে। বিতর্কের মাধ্যমে একজন বিতার্কিক সহনশীল, ধৈর্যশীল, যুক্তিবাদী ও সৎ মানুষ হয়ে ওঠে। এসব কিছু বলার পর তিনি আদালত বিতর্ক নিয়ে কথা বলেন। আদালত বিতর্ক পরোক্ষ ধারার অন্তর্ভূক্ত। আদালতের নিয়ম অনুসারে যে বিতর্ক অনুষ্ঠিত হয় তাকে আদালত বিতর্ক বলে। প্রশিক্ষক তার আলোচনার পর

প্রশিক্ষণার্থীদেরকে ২টি দলে ভাগ করেন এবং তাদের মাধ্যমে একটি আদালত বিতর্ক অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের ২য় দিনে চিলমারী উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ মাহবুবুর রহমান প্রশিক্ষণে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!