রবিবার, ১৯ মে ২০২৪, ০১:১৯ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
পাঁচবিবিতে চেয়ারম্যান পদে গণসংযোগে এগিয়ে সাংবাদিক সুমন চৌধুরী স্ত্রীকে পিটিয়ে হত্যার ৩ঘণ্টার মধ্যেই গ্রেপ্তার স্বামী পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকার “ঝটিকা”গণসংযোগ লাইভ আইডেন্টিফিকেশনের মাধ্যমে সুবিধা ভোগীদের ভাতা প্রনয়নের প্রক্রিয়া চলছে        -কুড়িগ্রামে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের নতুন কমিটি গঠন বিশ্বনাথে পাওনা টাকা চাইতে গিয়ে হামলার শিকার ছাত‌কের ব্যবসায়ী নবীনগরে বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সীতাকুণ্ডে হজ্ব প্রশিক্ষণ ও হাজ্বী সমাবেশ-২০২৪ অনুষ্ঠিত নবীনগরে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা,ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই -খুলনায় বস্ত্র ও পাট মন্ত্রী নানক নিপুণ কে, কি এবং কি করেন, তা তার নিজেরই ভেবে দেখা উচিৎ- ডিপজল কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে আসছেন সৈয়দ তারেক হোসেন ফরিদপুরে ৮ম শ্রেনী ছাত্র হত্যা’ ৬ বছর পর পলাতক আসামী র‍্যাবের হাতে আটক ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, হার মানাবে আয়লা ও আমফানকেও কুড়িগ্রামে নির্বাচনে কঠোর অবস্থানে থাকবে পুলিশ, সহিংসতা হলে ছাড় পাবে না কেউ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

দিনাজপুরের নবাবগঞ্জে পরিত্যাক্ত অবস্থায় পড়ে আছে. ঐতিহাসিক সুজা মসজিদ -দৈনিক বাংলার অধিকার

এস এম মাসুদ রানা, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ / ২৬৫ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বুধবার, ২৭ অক্টোবর, ২০২১, ৯:২১ অপরাহ্ণ

অবহেলায় অযত্নে পরিত্যাক্ত অবস্থায় পড়ে আছে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার তেলিপাড়ার ঐতিহাসিক সুজা মসজিদ। রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে মসজিদের মূল কাঠামো।উপজেলা সদর থেকে ১১ মাইল উত্তরে মাহমুদপুর ইউনিয়ন পরিষদের দক্ষিণে
হলাইজানা গ্রামের তেলিপাড়া নামক স্থানে কালের স্বাক্ষী প্রাচীণ মসজিদটির অবস্থান।স্থানীয়দের মতে পাঁচ শ’ বছর আগে জিনেরাই নাকি রাতারাতি মসজিদটি নির্মাণ করেছে।সুর মসজিদের নির্মাণকাল নিয়ে রয়েছে ভিন্ন ভিন্ন মত। কেউ কেউ এ মসজিদকে সৌর মসজিদ বলে ডেকে থাকেন। আবার কেউ বলেন সুরা মসজিদ। কারো কাছে এ মসজিদ শাহ সুজা মসজিদ নামেও পরিচিত। একেকজনের কাছে একেক নামে পরিচিত ঐতিহাসিক এ নির্দশনটি। মসজিদটির কারুকাজ ও শৈলী দেখে কারও ধারণা এটি সুলতানি আমলে পঞ্চদশ শতকের শেষদিকে বানানো।মসজিদটির দৈর্ঘ্য ২২ ফুট ও প্রস্ত ১২ ফুট, ভিতরের প্রস্থ ৮ ফুট। দেয়ালে রয়েছে তিনটি দরজা, আর পশ্চিম দেয়ালে আছে তিনটি মেহেরাব। মসজিদটিতে তিনটি গোলাকার ছোট গম্বুজ। ইট দিয়ে নির্মিত মসজিদের দেওয়ালে নিপুন হাতে তৈরি বিভিন্ন দৃশ্য খোদাই করা, দেয়ালে অসংখ্য খোপকাটা টেরাকোটার অলংকরণ আছে।দেয়ালের সুসজ্জিত নকশা বিমোহিত করে দর্শনার্থীদের। উপরে বর্গাকার গম্বুজ।মসজিদটির সৌন্দর্য্য বৃদ্ধিতে কোনো কমতি রাখেনি নির্মানকারীরা। এর নির্মান শৈলী দেখে অভিজ্ঞ মহলের ধারনা এটি মোগল আমলে নির্মিত।

স্থানীয় বাসিন্দারা জানান , আমরা আমাদের বাপ-দাদাদের কাছ থেকে এই মসজিদের ইতিহাস শুনে আসছি। সুজা মসজিদের বয়স ৪০০ বছরেরও বেশি হবে। এটি সুলতানি আমলের মসজিদ। দাদাদের মুখ থেকে শুনেছি মসজিদটি আল্লাহর তরফ থেকে রাতারাতি নির্মাণ করা হয়েছে।

হলাইজানা মাদরাসার অধ্যক্ষ মো. শামছুল হক প্রতিবেদক আর কে ওসমান আলীকে বলেন, মসজিদটি দীর্ঘকাল পূর্বে নির্মিত হলেও সেখানে নামাজ আদায় হয়না। অর্থাৎ বহু বছর থেকেই মসজিদটি পরিত্যাক্ত অবস্থায় রয়েছে। বর্তমানে মসজিদ চত্বরে বছরের দুই ঈদের নামাজ ছাড়া কিছুই হয় না। প্রাচীন এই মসজিদটি সম্পুর্ন অরক্ষিত অবস্তায় পরে রয়েছে। বর্তমানে মসজিদের দেওয়ালের বাইরে কারুকার্যসহ মসজিদের দেওয়ালগুলি নষ্ট হতে চলেছে।
তেলিপাড়া গ্রামের মো. রাহেনুল ইসলাম বলেন, এলাকার মুরুব্বিরা বলেন মসজিদটি এক রাতেই নির্মিত হয়েছে। তবে কবে কখন কে এ মসজিদটি নির্মান করেছে তা কেউ জানেন না। মসজিদটি সংস্কারে দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। প্রাচীন এ মসজিদ টি রক্ষায় যথাযথ কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবে এমনটি প্রত্যাশা এলাকাবাসীর।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!