সোমবার, ১৩ মে ২০২৪, ০৮:০৬ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
নবীনগরে ইয়াবা সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার সীতাকুণ্ডে গাঁজা সহ আটক ৩ জিএমপি পূবাইল থানার শ্রেষ্ঠ এসআই হুমায়ুন কবির রংপুরে কিশোর গ্যাংয়ের মূলহোতা গ্রেফতার জন্মদিনের শুভেচ্ছায় ভাসছেন আওয়ামী লীগ নেতা  খুলনায় গুরুত্বপূর্ণ তিনটি স্থাপনার উদ্বোধন বিভাগীয় প্রশাসন রংপুরের আয়োজনে অভিযাত্রিকের সাহিত্য আসর অনুষ্ঠিত হেলিকপ্টার ব্যাবসায় সীমান্ত, সঙ্গী হলেন বারিশ বৈশাখী টিভির মিউজিক্যাল শো-তে ফারিহা পাঁচবিবিতে কড়িয়া মাদ্রাসা দাখিল পরীক্ষায় এবারও জেলার শীর্ষে পাঁচবিবিতে পুত্রবধুর হাতে শাশুড়ি নিহত, পুত্রবধু আটক বকশীগঞ্জে রাতের আঁধারে পাকা ধান কেটে নেওয়ার অভিযোগ প্রভাবশালীদের বিরুদ্ধে! অধিকার পৌর ৮ নং ওয়ার্ডে ঘোড়া মার্কার গনসংযোগ ও পথসভা জনগণের কল্যাণে কাজ করতে আপনাদের সহযোগিতা চাই ………অ্যাড. হুমায়ুন কবির সুমন আমিরাতে জাতীয় হিন্দু মহাজোট আহ্বায়ক কমিটির উদ্যোগে শুভ মহারাম নবমী উদযাপন
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

……বিপদ……-দৈনিক বাংলার অধিকার

মো: মাসুদ রানা,কচুয়া / ২৬৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১, ১১:২৪ অপরাহ্ণ

“বিপদ” মাত্র তিনটি অক্ষরে লেখা কিন্তু এর গভীরতা অনেক। এ শব্দটির সাথে ছোট-বড় সকলেই পরিচিতি রয়েছে। প্রাপ্তবয়স্ক এমন কেউ বলতে পারবেনা যে আমি কখনো বিপদে পড়িনি।
বিপদ যে কোন সময়, যে কোন লোকের হতে পারে। তাই বিপদ থেকে রক্ষা পাওয়ার জন্য খুব সাবধানে পা বাড়াতে হবে। যদি একবার কেউ বিপদে পড়ে, তাহলে তার চার দিক থেকেই বিপদ আসতে শুরু করে। বিপদ একটি আরেকটির সাথে সম্পর্কিত। কোন বিপদ যদি কারো উপর একবার আঘাত হানতে পারে তাহলে ওই বিপদটি অন্যান্য বিপদ আসার জন্য চতুর্দিকে দরজা খুলে দেয়। তেমনি বাস্তব উদাহরণ আমাদের সকলেরই জানা। এখন প্রশ্ন আসতে পারে আল্লাহ তাঁর বান্দাদের বিপদ দেন কেন? বিপদ আল্লাহর পক্ষ থেকে আসে। যা বান্দার কর্মের প্রতিফল। তবে সব সময় এটি মানুষের আমলের কারণে হয় না। কখনো কখনো এটি আল্লাহ তাঁর প্রিয় বান্দার ওপর পরীক্ষা হিসাবে দিয়ে থাকেন।
রাসুল (সাঃ) কে প্রশ্ন করা হয়েছিলো, মানুষের মধ্যে কারা সবচেয়ে বেশি বিপদে পড়ে? উত্তরে তিনি বলেন, নবী-রাসুলরা, আর এরপরে আল্লাহ যাকে যত বেশি ভালোবাসেন তাকে তত বেশি বিপদ দিয়ে পরীক্ষায় ফেলেন।
মানুষ ঈমানদার হোক কিংবা কাফের হোক, নেককার হোক কিংবা পাপী হোক, সবার জীবনে বিপদ আসে। কিন্তু প্রশ্ন হলো, যদিও আমরা অপছন্দ করি, তারপরেও কেনো আমাদের জীবনে এইরকম বিপদ আসে বা আল্লাহ কেনো আমাদের পরীক্ষায় ফেলেন?
আল্লাহ তা’আলা বলেন, “মানুষ কি মনে করে যে “আমরা ঈমান এনেছি” – এ কথা বলেই অব্যাহতি পেয়ে যাবে, আর তাদেরকে পরীক্ষা করা হবেনা? আমি অবশ্যই তাদের পূর্বে যারা ছিলো তাদেরকে পরীক্ষা করেছি। আর আল্লাহ অবশ্যই জেনে নিবেন কারা সত্যবাদী আর কারা মিথ্যাবাদী” (সুরা আন-কাবুত, আয়াত ২-৩)।
এদিকে আমাদের আশেপাশে এমন অনেকে আছে, যারা সামান্য বিপদে পড়লে হায় হায় করে কপাল চাপড়ে বলতে থাকে আল্লাহ কি আমাকে ছাড়া আর কাউকে দেখল না!!
এব্যাপারে রাসুল (সা.) বলেছেন, বিপদ যত বড়, এর প্রতিদানও তত বড়, আর আল্লাহ পাক যখন কাউকে ভালোবাসেন তখন তাকে পরীক্ষা করেন। এ পরীক্ষায় যে খুশী থাকে তার জন্য আল্লাহ পাকও খুশী হয়ে যান, আর যে রাগান্বিত হয়, তার জন্য তিনিও রেগে যান। (তিরমিযী)
তাই বিপদের সময় হতাশ না হয়ে, হায় হায় না করে আল্লাহর উপর ভরসা রাখা ও ধৈর্য ধারণ করা। আধার কেটে গেলে যেমন আলো আসে আল্লাহ তা’আলার ঘোষণা অনুযায়ী বিপদে ধৈর্য ধারণ করলে তার প্রতিদানও দেবেন।
আল্লাহ তায়ালা আমাদেরকে বিপদে আপদে ধৈর্য ধারণের মাধ্যমে তাঁর সন্তুষ্টি অর্জনের তাওফিক দান করুন।

লেখক পরিচিতি:
সাইফুল ইসলাম সুমন
সভাপতি, প্রাণের টানে রক্তদান
সহ-সাংগঠনিক সম্পাদক
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ সাংবাদিক সমিতি
সদস্য, কচুয়া প্রেসক্লাব, চাঁদপুর।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!