সোমবার, ১৩ মে ২০২৪, ০৭:৫৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
নবীনগরে ইয়াবা সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার সীতাকুণ্ডে গাঁজা সহ আটক ৩ জিএমপি পূবাইল থানার শ্রেষ্ঠ এসআই হুমায়ুন কবির রংপুরে কিশোর গ্যাংয়ের মূলহোতা গ্রেফতার জন্মদিনের শুভেচ্ছায় ভাসছেন আওয়ামী লীগ নেতা  খুলনায় গুরুত্বপূর্ণ তিনটি স্থাপনার উদ্বোধন বিভাগীয় প্রশাসন রংপুরের আয়োজনে অভিযাত্রিকের সাহিত্য আসর অনুষ্ঠিত হেলিকপ্টার ব্যাবসায় সীমান্ত, সঙ্গী হলেন বারিশ বৈশাখী টিভির মিউজিক্যাল শো-তে ফারিহা পাঁচবিবিতে কড়িয়া মাদ্রাসা দাখিল পরীক্ষায় এবারও জেলার শীর্ষে পাঁচবিবিতে পুত্রবধুর হাতে শাশুড়ি নিহত, পুত্রবধু আটক বকশীগঞ্জে রাতের আঁধারে পাকা ধান কেটে নেওয়ার অভিযোগ প্রভাবশালীদের বিরুদ্ধে! অধিকার পৌর ৮ নং ওয়ার্ডে ঘোড়া মার্কার গনসংযোগ ও পথসভা জনগণের কল্যাণে কাজ করতে আপনাদের সহযোগিতা চাই ………অ্যাড. হুমায়ুন কবির সুমন আমিরাতে জাতীয় হিন্দু মহাজোট আহ্বায়ক কমিটির উদ্যোগে শুভ মহারাম নবমী উদযাপন
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

কচুয়ায় সমলয় চাষাবাদে কৃষির নতুন সম্ভবনা- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ১৪৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ৭:৪৬ অপরাহ্ণ

মো: মাসুদ রানা.কচুয়া প্রতিনিধি:
ট্রেতে করে পলিথিন মোড়ানো হাউজে বীজতলা তৈরী এবং পরম যতেœ মাত্র ২৫ দিনেই রোপনের উপযোগী চারা প্রস্তুত থাকায় সেইসব পূর্ণাঙ্গ চারাগুলো এখন রাইস ট্রান্সপ্লান্টারে লাইন লোগো পদ্ধতি ব্যবহার করে রোপন করা হচ্ছে জমিতে। এতে করে পর্যাপ্ত আলো-বাতাসে বেড়ে ওঠে ধানের চারা ও পরিচর্যার সুবিধা হয় । পোকা মাকড়ের প্রকোপ থেকে রক্ষা পেতে ব্যবহার করা হবে পার্চিং পদ্ধতি, খরচ কমাতে ব্যবহার করা হবে আধুনিক সেচের এ ডাবøুউ ডি (পর্যায়ক্রমিক শুষ্ক ও ভেজা) পদ্ধতি, সার ব্যবহার যথাযথ ও সীমিত করতে ব্যবহার করা হবে সুষম সার, অনায়াসে আগাছা নিধনে থাকবে উইডার মেশিন আর সর্বোপরি যুগপৎভাবে ধান কর্তন, মাড়াই এবং প্যাকিংয়ের কাজে ব্যবহার করা হবে কম্বাইন হারভেস্টার। যাকে বলে সমলয় পদ্ধতিতে ধান চাষ।
এই পদ্ধতি অনুসরণ করে বোরোর চাষাবাদ করছেন চাঁদপুরের কচুয়া উপজেলার ১২০ জন কৃষক। এজন্য ১৫০ বিঘা জমিতে গড়ে তোলা হয়েছে সমলয় চাষাবাদ স্কীম। সরকার এজন্য প্রায় ১২ লাখ টাকার প্রণোদনা দিয়েছেন। এই প্রণোদনা কার্যক্রমের মাধ্যমে কৃষকের জমি এবং সেচের খরচ বাদে ধানের বীজতলা তৈরী থেকে শুরু করে সমুদয় ব্যয় বহন করবে সরকার।
কৃষি মন্ত্রণালয়ের পাইলট প্রোগ্রামের আওতায় কচুয়া উপজেলার আলীয়ারা বøকে ৫০ একর জমিতে সমলয় পদ্ধতিতে হাইব্রিড ধান চাষ করা হচ্ছে। কচুয়া উপজেলা কৃষি পূণর্বাসন বাস্তবায়ন কমিটির মাধ্যমে পাইলট এই স্কীমের কার্যক্রম মনিটরিং করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এই কার্যক্রম সফল হলে চাঁদপুরের কচুয়া উপজেলা তথা সারাদেশেই কৃষির সম্ভাবনায় যুক্ত হবে নতুন দিগন্ত।
গত ১৯ জানুয়ারী আনুষ্ঠানিক ভাবে রাইস ট্রান্সপ্লান্টার মেশিনে বোরো ধানের আগাম চারা রোপন কার্যক্রম শুরু করা হয়েছে। এসময় চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ জালাল উদ্দিন, কচুয়া উপজেলার উপজেলা নির্বাহী অফিসার দীপায়ন দাস শুভ, উপজেলা কৃষি কর্মকর্তা মো. সোফায়েল হোসেন, কৃষি সম্প্রসারণ অফিসার মো. জাহাঙ্গীর আলম লিটনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। একই সঙ্গে রাইস ট্রান্সপ্লান্টারে ধানের চারা রোপন কার্যক্রম প্রত্যক্ষ করতে উপস্থিত হয়েছিলেন বিপুল সংখ্যক সাধারণ মানুষও।

স্থানীয় কৃষক দুলাল হোসেন,মেহেদী হাসান ও আবু হানিফসহ একাধিক কৃষক জানান, বোরো ধান চাষাবাদে আগে কখনো ট্রে-তে ধান চারা উৎপাদন করা হয়নি। স্থানীয় কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় এই প্রথমে ট্রে-তে বীজ বপন করা হচ্ছে। এতে করে আমাদের চাষাবাদের পূর্বের খরচে চেয়ে বর্তমানে আরো অনেক ব্যয় কম হবে।
কচুয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো: জাহাঙ্গীর আলম লিটন জানান, চাষাবাদের মাধ্যমে ধান ফসলের রোপণ ও কর্তনের সময় উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে যন্ত্রের ব্যবহার যথার্থ ভাবে বাস্তবায়নের জন্য সমলয় চাষাবাদের বিকল্প নেই। একযোগে কৃষকের ফসল উৎপাদন করা লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এটি বাস্তবায়ন করা হচ্ছে। এছাড়া এ কার্যক্রমে সহজে উন্নত প্রযুক্তি ব্যবহার করে কৃষকদের অধিক ফলন ঘরে তোলা সম্ভব। এই অঞ্চলে বোরো আবাদে কৃষকের আগ্রহ আরও বেড়ে যাবে। তাই সফল ভাবে এবং সঠিক সময়ে ফসল উৎপাদন,বিপনন করতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি মন্ত্রনালয় বিশেষ উদ্যোগ হিসেবে এই সমলয় পদ্ধতিকে জনপ্রিয় করতে চায়। এজন্য প্রণোদনা কর্মসূচির মাধ্যমে কৃষকদের এই চাষ পদ্ধতিতে বোরো ধান উৎপাদনে সহায়তা দিচ্ছে। সমলয়ে চাষাবাদের মাধ্যমে কৃষকদের প্রতি বিঘা জমিতে প্রায় ৫ হাজার টাকা করে সাশ্রয় হবে বলেও জানান কৃষি উপজেলা কৃষি অফিস ও সংশ্লিষ্টরা।

কচুয়া: কচুয়ার কান্দিরপাড়ে সমলয় চাষাবাদ পদ্ধতিতে ট্রে-তে বীজতলা তৈরি। পাশে রাইস ট্রান্সপ্লান্টের দিয়ে বোরো ধান রোপন করা হচ্ছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!