রবিবার, ১২ মে ২০২৪, ১০:০৩ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
বকশীগঞ্জে রাতের আঁধারে পাকা ধান কেটে নেওয়ার অভিযোগ প্রভাবশালীদের বিরুদ্ধে! অধিকার পৌর ৮ নং ওয়ার্ডে ঘোড়া মার্কার গনসংযোগ ও পথসভা জনগণের কল্যাণে কাজ করতে আপনাদের সহযোগিতা চাই ………অ্যাড. হুমায়ুন কবির সুমন আমিরাতে জাতীয় হিন্দু মহাজোট আহ্বায়ক কমিটির উদ্যোগে শুভ মহারাম নবমী উদযাপন দোকান বিক্রির লোভ দেখিয়ে হাতিয়ে নিচ্ছে অর্থ এসএসসি-সমমান পরীক্ষার ফল ঘোষণা করলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজীপুরের কালীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন পরবর্তী সহিংসতা বেড়েছে ঐতিহ্য হারাচ্ছে নবীনগর সরকারি কলেজ। সাংবাদিক খালেদ পেলেন শেরেবাংলা পদক ভুয়া কাগজ দিয়ে প্রবাসীর দোকান ঘর দখল নেওয়ার চেষ্টার অভিযোগ গাজীপুরে দুদিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করাই বর্তমান কমিশনের মূল লক্ষ্য-নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা কিশোরগঞ্জে কৃষি উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত পাঁচবিবিতে নারীদের ধর্মীয় শিক্ষার আলোকবর্তিতা খাতুনে জান্নাত কওমী মাদ্রাসা শ্বশুরবাড়িতে বেড়াতে আসা জামাইকে পিটিয়ে হত্যা, আটক ৪
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

রাজশাহীর বাগান গুলোতে ফুটতে শুরু করেছে মুকুল- দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৯৮ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১, ৩:৩২ অপরাহ্ণ

আকাশ সরকার,রাজশাহী ব্যুরো চীফ:


কুয়াশা ও পোকামাকড় থেকে বাঁচিয়ে ভালো মুকুল পেতে গাছের যত্নে ব্যস্ত সময় পার করছেন বাগান মালিকরা। জনপ্রিয় আমের জাতগুলোর পাশাপাশি নতুন জাতের গাছে মুকুল আসতে শুরু করছে। এ অবস্থায় সময় বুঝে গাছে সার-কীটনাশক প্রয়োগের পরামর্শ ফল গবেষকদের।

সবুজের সতেজতা ছড়াচ্ছে খিরসাপাত, ল্যাংড়া, গোপালভোগসহ নানা জাতের আমগাছ। কুয়াশার আধিক্য কমে দিনের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় গাছে গাছে ফুটে উঠছে মুকুল। গাছের নতুন ডালের মুকুল কুঁড়িতে স্বপ্ন বুনছেন বাগান মালিকরা। গাছ থেকে দীর্ঘ ও উন্নত মানের মুকুল পেতে ব্যস্ততা বেড়েছে তাদের। বাগানগুলোতে আগাছা পরিষ্কারের পাশাপাশি মিজ ও হপার পোকার আক্রমণ ঠেকাতে দেয়া হচ্ছে কীটনাশক।
বাগানের এক শ্রমিক বলেন, মুকুল ও পাতা যেনো ভালো থাকে, এ জন্য বিষ দিচ্ছি গাছে।

বাগানের আরেক শ্রমিক বলেন, এই বিষের কারণে গাছের মুকুল ও পাতাগুলো সুন্দর হয়ে উঠবে।
অনুকুল আবহাওয়ায় নিজেদের বালাই ব্যবস্থাপনার সঠিক প্রয়োগ হলে বাম্পার ফলনের প্রত্যাশা করছেন বাগান মালিকরা। আর চলতি মৌসুমে রাজশাহী অঞ্চলের প্রচলিত জাতের পাশাপাশি নতুন আম, বারি-৪, কাটিমোন ও ব্যানানা গাছে মুকুল কুঁড়ি পাওয়ায় লাভের আশা বেশি করা হচ্ছে।
এক বাগান মালিক বলেন, রাজশাহী জুড়ে এবার কাটিমোন ও ব্যানানা চাষ করা হয়েছে। তবে আশা করছি, এবার এটাতে ব্যাপক ফল হবে।
আরেক বাগান মালিক বলেন, এখন পর্যন্ত যে আবহাওয়া আছে, এটা যদি আরও ১৫ দিন পর্যন্ত থাকে। তাহলে আশা করছি, অল্প দিনের মধ্যে ভালো আমের মুকুল পাব।
অবশ্য বাম্পার ফলনের প্রত্যাশা পূরণে গাছের জাত ভেদে যত্নের পরামর্শ এ ফল গবেষকের।
রাজশাহী ফল গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, আমের মুকুল বের হওয়ার পর একটি স্প্রে দিতে হবে। আম যখন মোটর দানা আকার ধারণ করবে, তখন আরেকটি স্প্রে দিতে হবে। ইমিডাক্লো কীট গ্রুপের কিটনাশক, এটা যদি দানাদার হয়, তাহলে প্রতিলিটার পানি দশমিক ২ গ্রাম। আর যদি তরল হয় তাহলে আদামিলি লিটার। তার সঙ্গে একটি ছত্রাকনাশক প্রতিলিটার পানিতে ২ গ্রাম মিশিয়ে দিতে হবে। এগুলো দিয়ে যদি পুরোপুরি সবগুলো গাছ স্প্রে করা যায় তাহলে পোকা দমন করা যাবে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী, জেলায় প্রায় ১৯ হাজার হেক্টর জমিতে আমের বাগান রয়েছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!