বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:২০ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ফরিদপুর নৌ পুলিশের অভিযান, ৬ লাখ টাকার কারেন্ট জাল সহ আটক ২ দাকোপ উপজেলা প্রশাসনের আয়োজনে মাসিক উন্নয়ন সমন্বয় সভায় প্রধান অতিথি সংসদ সদস্য ননীগোপাল মন্ডল পাঁচবিবিতে আইডিএ কর্তৃক প্রশিক্ষণের সমাপনী বকশীগঞ্জে তীব্র তাপদাহে জনজীবনে হাঁসফাঁস, ভোগান্তি চরমে সালুয়া ইউপির সাবেক চেয়ারম্যান একেএম ফরিদ উদ্দিন খান আর নেই পূবাইলে অটোচালক হত্যার মূলহোতা গ্রেফতার চাঁদপুর সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমন তৃণমূলে ব্যাপক জনপ্রিয় গ্রীষ্মের তাপদাহ ও খড়ায় পুড়ছে কুড়িগ্রামবৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়  বিভিন্ন ইউনিয়নের গণসংযোগ ও সামাজিক অনুষ্ঠানে চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের যোগদান ছাগলনাইয়ায় ব্যবসায়ীদের সাথে ইউএনও মতবিনিময় পাঁচবিবির অসুস্থ্য সাংবাদিককে হুইল চেয়ার প্রদান রায়পুর পৌর মেয়রের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন দোয়ারাবাজারে ১১ দিন পর কিশোরী উদ্ধার হলেও মামলা হয়নি চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের মনোনয়নপত্র বৈধ ঘোষনা কুড়িগ্রাম উন্নয়ন ও সম্ভাবনা নিয়ে বিভাগীয় কমিশনের মতবিনিময় সভা
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

লক্ষ্মীপুরর রামগতি চর পাড়াগাছায় বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানটির ৪৮ বছর উদযাপন-দৈনিক বাংলার অধিকার

অধিকার ডেক্স / ৩৫৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৭:০৮ পূর্বাহ্ণ

সিরাজুল ইসলাম লক্ষ্মীপুর।
লক্ষ্মীপুর রামগতি বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানটির ৪৮ বছর ঘিরে ওই স্থানে অনুষ্ঠিত হয়ছে দোয়া মিলাদ মাহফিল। বৃহস্পতিবার বিকাল স্মৃতি বিজড়িত রামগতির চর পাড়াগাছা স্থানটিতে আলহাজ মোহাম্মদ উল্যাহর সরদার সভাপতিত্ব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানর জন্য দোয়া মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
এসময় প্রধান অতিথি হিসব উপস্থিত ছিলেন,ড্রপ চেয়ারম্যান এ এইচ এম নামান, বিশষ অতিথি রাবেয়া ইসলাম। ভাইস চেয়াম্যান ফাতমা ফারুক,মাহাম্মদ আজহাব আলী তালুকদারসহ স্থানীয় এলাকাবাসী। বক্তরা জানান,এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান কারাগার থেকে মুক্তি পাবার পর সর্ব প্রথম হলিকপ্টার যোগে লক্ষ্মীপুরর রামগতি উপজলার চর পাড়াগাছা এ গ্রামটিত আসেন। বঙ্গবন্ধুর স্মৃতি রক্ষায় ৪৮ বছরও কোন স্থাপনা নির্মান না করায় স্থানীয়দের মধ্য অসস্তাষ বিরাজ করছ। স্থানীয়রা বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানটিতে স্থানীয়রা ‘বঙ্গবন্ধু শেখের কিল্লা স্বপ কমপ্লক্স’ নির্মানের দাবী জানিয়ে আসছে দীর্ঘ দিন থেকে।
১৯৭২ সালে ২০ ফেব্রুয়ারী সেদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংক্ষিপ্ত ভাষণে শেষে ওড়া-কাদাল হাত নিয় স্বহস্ত মাটি কাটা স্বছাশ্রমে রাস্তা নির্মানের কাজ উদ্বাধন করেন।
রামগতি-নায়াখালী আঞ্চলিক সড়ক হিসাবে ব্যবহার হচ্ছে এবং বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানটি ‘শেখের কিল্লা’ নাম পরিচিতি লাভ করছে। এই কিল্লা ঘিরে পরবর্তীত পাশে গড়ে উঠছে দেশের প্রথম ‘গুছগ্রাম’।
গত ১৮ ডিসম্বর ২০১৯ ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত শেখের কিল্লা স্থানটি পরিদর্শণ আসেন। স্থানীয় সুধি সমাবেশ ভূমি মন্ত্রী বঙ্গবন্ধু পদদুলিত সঠিক স্থানটি চিহ্নিত করে শেখের কিল্লা স্মৃতি স্তম্ভ’ নির্মানর আশ্বস দিলও এখন পর্যন্ত কোন কাজ শুরু না হওয়ায় স্থানীয়দর মনে চাপাক্ষাভ বিরাজ করছে।
অনুষ্ঠানটির গুরুত্ব ও ইতিহাস তুল ধরত বেসরকারি সংস্থা ‘ডরপ এর উদ্যাগ কয়ক বছর পূর্ব ‘শেখের কিল্লা মাইলষ্টান’ স্থাপন করা হয়ছে যা এলাকা ও সকল পথচারীদর দৃষ্টি আকর্ষিত হয়েছে। এ বিষয় ডরপ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এএইচএম নোমান। তিনি জানান, সেদিন ‘ দেশ গড়ার ডাক’ দিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কিল্লায় দাড়িয়ে গণবিদারী কন্ঠ বলছিলন ‘ দেশ আমাদেরকেই গড়ত হব, উৎপাদন বাড়াতে হবে প্রত্যকে বাড়ীতে একটি করে গাছ হলেও লাগাতে হবে। স্বেছাশ্রমের মাধ্যমে দেশ গড়া ও অর্থনৈতিক মুক্তি আন্দোলন এগিয়ে নিতে হবে’। তিনি আরো জানান, এই অঞ্চলর মানুষের একাস্ত আশা-আবেদন ‘শেখের কিল্লা’ একটি স্বপ স্মৃতি স্তম্ভ, পর্যটক রেস্ট হাউজ, স্থানীয় কৃষ্টি কালচার, তাঁর ভাষণ ইতিহাসসহ পাঠাগার সম্বলিত ‘বঙ্গবন্ধু শেখের কিল্লা স্বপ কমপ্লেক্স’ স্থাপন করার।
এতে করে স্থানটির গুরুত্ব ত্বরান্বিত হবে এবং মেঘনার নদীসহ একটি পর্যটন এলাকা হিসাবে গড়ে উঠবে।
স্থানীয়ভাবে গড় ওঠা ‘বঙ্গবন্ধু শেখের কিল্লা স্মৃতি ইতিহাস রক্ষা কমিটি’র সদস্য সচিব মাে:মমিন উল্যাহ জানান, ২০ ফেব্রয়ারি রামগতিতে বঙ্গবন্ধুর আগমনের ৪৮ বছর পূর্তি উপলক্ষে শেখের কিল্লা মাইলষ্টান’ সার্বজনীন কর্মসূচি পালন করা হয় ।
তিনি জানান, বঙ্গবন্ধুর স্মৃতি রক্ষা করতে গিয়ে এলাকার উনয়ন হবে। সামাজিক আন্দোলন মাধ্যম সঠিক স্থানটি স্মৃতি স্তম্ভ নির্মানের জন্য সরকারের কাছে জোড় দাবী স্থানীয়দের। ইতিমধ্যে ১৯৭২ সনের ভাষার মাসের ২০ ফেব্রয়ারি তাদের প্রেরণা।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!