শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৭ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
গরমে হাঁসফাস,তাপপ্রবাহ থাকবে কতদিন পাঁচবিবির ঘোনাপাড়া সীমান্তে কাঁটাতারের বেড়া দেয়াকে কেন্দ্র করে বিএসএফ ও বিজিবির মধ্যে উত্তেজনা রংপুরে বিক্ষোভ একটি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চাই না কোটা সংস্কার আন্দোলনে নিহত রাজমিস্ত্রী নুর আলমের আন্তঃসত্ত্বা স্ত্রীসহ পরিবারটিকে সহায়তা সাভারের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে দোয়া পিএসসি’র সুপারিশ থাকা সত্ত্বেও ক্যাডার পদে স্থায়ীকরণ হতে পারছেননা বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকরা সাভারে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ভাংচুর ও লুটপাটের অভিযোগ জাবিতে সাবেক ছাত্রলীগ নেতা হত্যা: ভিডিও ফুটেজে ছাত্রদলের কয়েকজন শনাক্ত পাঁচবিবিতে অসময়ে মাচায় তরমুজ ফলিয়ে খুশি চাষীরা নান্দাইলে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত-আহত পরিবারের মাঝে আর্থিক অনুদান বিতরণ রংপুরে তাহির হত্যা মামলায় সাত দিনের রিমান্ডে তুষার কান্তি মন্ডল সাংবাদিকদের বিপদের বন্ধু মুহাম্মদ কাইসার হামিদ বৈষম্য বিরোধী আন্দোলনে নিহত পরিবারের সদস্যদের কর্মসংস্থান ও আহতদের চিকিৎসার ব্যবস্থা জরুরী -ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবাগত ওসি’র মতবিনিময় ম্যাজিস্ট্রেসি পাওয়ার: যেসব কাজ করতে পারবে সেনাবাহিনী
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

পিএসসি’র সুপারিশ থাকা সত্ত্বেও ক্যাডার পদে স্থায়ীকরণ হতে পারছেননা বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকরা

মোঃ আলী সোহেল, কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি / ১০ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫:২১ অপরাহ্ণ

 

মোঃ আলী সোহেল, কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি

মন্ত্রী পরিষদ বিভাগ, প্রশাসনিক উন্নয়ন ও সমন্বয়-১ অধিশাখা এবং বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) সুপারিশ থাকা সত্ত্বেও অদৃশ্য শক্তির কারণে ক্যাডার পদে স্থায়ীকরণ হতে পারছেননা বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকরা। হয়নি গ্যাজেট প্রকাশ।

ফলে পদোন্নতিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকরা। তাই বৈষম্য বিরোধী স্লোগান নিয়ে বৈষম্যের শিকার তারা। দীর্ঘদিন বৈষম্যের শিকার এই সকল বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসক আলোর মুখ দেখতে শুরু করেছিল। কিন্তু প্রশাসনে এখনো ষড়যন্ত্রকারী একশ্রেণির কর্মকর্তাদের ব্যাপক তৎপরতা চলছে। তাদের উদ্দেশ্য বৈষম্য বিরোধী এই সরকারকে বিতর্কিত করা।

জনগণের দৌড় গোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে, মৃতপ্রায় তৃণমূল স্বাস্থ্য সেবাকে পূর্ণজ্জীবিত করার লক্ষ্যে “সবার জন্য স্বাস্থ্য সেবা” এই স্লোগানকে সামনে রেখে ২০১০ সালে ৩৫৫১ এবং ২০১১ সালে ৫৮২ মোট ৪১৩৩ জন চিকিৎসককে নিয়োগ দেয়া হয়। লক্ষ্য ছিল ওই সময়ে মাঠ পর্যায়ে স্বাস্থ্য খাতে ক্যাডার ও নন-ক্যাডার মিলিয়ে ৪১৩৩ টি শূন্য পদ পূরণ করা। কারণ চিকিৎসকদের এই বিপুল পরিমাণ শূন্য পদ সাধারণ বিসিএস এর মাধ্যমে অনতিবিলম্বে পূরণ করা সম্ভব না। এই পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) এর একজন সদস্যসহ ৭ সদস্য বিশিষ্ট একটি উচ্চ পর্যায়ের নিয়োগ কমিটি প্রণয়ন করা হয়।

উক্ত কমিটি তৎকালীন আইন সংশোধন করে ১ম শ্রেণীর (নন- ক্যাডার মেডিকেল) কর্মকর্তা নিয়োগ বিধিমালা -২০১০ প্রণয়ন করে এবং একটি উন্মুক্ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে প্রায় ৩০/৩৫ হাজার চিকিৎসক আবেদন করেন। পরবর্তীতে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যম ৪১৩৩ জন চিকিৎসককে স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ ভেরিফিকেশনের মাধ্যমে নিয়োগ প্রদান করা হয়। অথচ যোগদানের পর থেকে তৃণমূল পর্যায়ে নিরবচ্ছিন্ন চিকিৎসা সেবা দিয়ে আসলেও এইসব চিকিৎসকদের ভাগ্যের কোন উন্নয়ন ঘটেনি। দেশ ও জনগণের সেবায় নিয়োজিত হওয়া সেই সকল চিকিৎসক আজ নিগৃহীত এবং বঞ্চিত, তারা চরম বৈষম্যের শিকার। যেন দেখেও কেউ দেখার নেই।

বছরের পর বছর একই পদে কর্মরত থাকায় তারা সামাজিক,পারিবারিক এবং আর্থিকভাবে হেয় প্রতিপন্ন হচ্ছেন। এর প্রতিকারের জন্য প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরে তারা আজ ক্লান্ত। চাকরির ক্ষেত্রে জ্যেষ্ঠ হওয়া সত্ত্বেও বিসিএস এর মাধ্যমে নিয়োগ পাওয়া চিকিৎসকেরা পদোন্নতি পেয়ে তাদের চেয়ে এগিয়ে যাচ্ছে । এই হতাশায় প্রচুর চিকিৎসক চাকরি ছাড়তে বাধ্য হয়েছেন। বর্তমানে ১৯৮৯ জন চিকিৎসক একরাশ হতাশা নিয়ে জনগণের সেবা দিয়ে যাচ্ছে।

জানা যায়, এইসব বিসিএস (স্বাস্থ্য) ক্যাডার ভুক্ত চিকিৎসকদের মধ্যে প্রায় ৬০০ চিকিৎসক এফসিপিএস, এমডি, এমএস, এফআরসিএস এর মত উচ্চতর ডিগ্রি অর্জন করলেও কর্মক্ষেত্রে তারা সামনে এগোতে পারেননি। অথচ এই সকল চিকিৎসককে যথাসময়ে পদোন্নতি প্রদান করলে তারা সাধারণ জনগণকে আরো উন্নত বিশেষজ্ঞ সেবা প্রদান করতে পারতো। জনগণ তাদের এই বিশেষজ্ঞ সেবা হতে বঞ্চিত হচ্ছেন।

এছাড়াও প্রায় ৯৩ জন বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসক দীর্ঘদিন যাবৎ ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছে। দীর্ঘদিন একই পদে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করায় তারা কর্মস্পৃহা হারাচ্ছেন। এসব বৈষম্য নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের তৎকালীন সচিব মো. আব্দুল মান্নান দেশের প্রথম শ্রেণীর একটি জাতীয় দৈনিকে তার দেয়া বক্তব্যে বলেছিলেন, এমন সমস্যা অনেক দিনের। আমরা এটা দূর করার চেষ্টা করছি। সমাধান হবে। তবে একটু সময় লাগবে। অবস্থার পরিপ্রেক্ষিতে ও সচিব কমিটির অনুমোদনের পর জনপ্রশাসন মন্ত্রণালয় বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সহিত পরামর্শক্রমে বাংলঅদেশ সিভিল সার্ভিস রিক্রুমেন্ট রুল ১৯৮১ অধিকতর সংশোধন করে নিয়োগ পাওয়া চিকিৎসকদের মধ্যে দুই হাজার একজনকে তাদের চাকরির প্রথম যোগদানের তারিখ হতে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত করে।

বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত হওয়ায় ১৯৮১’র রুল অনুসারে এই সকলকে ক্যাডার পদে চাকরি স্থায়ী করলের প্রয়োজনীয়তা দেখা দেয়। ২০২২ সালে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত হওয়ার প্রজ্ঞাপন প্রকাশের প্রায় ২ বছর পর বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকগণের অভিজ্ঞতা এবং দীর্ঘ ১৪ বছরের জনগণের স্বাস্থ্য সেবায় নিজেদের অবদানের কথা বিবেচনায় নিয়ে মন্ত্রী পরিষদ বিভাগ, প্রশাসনিক উন্নয়ন ও সমন্বয়-১ অধিশাখা সর্বসম্মতিক্রমে চাকরি স্থায়ী করণের শর্ত প্রমার্জনা করে গত ৩রা জুন ২০২৪ সালে একটি প্রস্তাবনা বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সুপারিশের জন্য প্রেরণ করে।

হেলথ ক্যাডার অ্যাসোসিয়েশন নামে একটি ভুঁইফোঁড় সংগঠন বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত করণের আদেশের বিরুদ্ধে গত ২০২২ সালের ৩১ আগস্ট উচ্চ আদালতে একটি রিট পিটিশন দাখিল করে। রিট পিটিশন নং ১০৭৩৬/২০২২। উচ্চ আদালতে রিট পিটিশন দাখিল হওয়ার কারণে বাংলাদেশ সরকারি কর্মকমিশন প্রথমে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত চাকরি স্থায়ী করণের প্রস্তাবনার পক্ষে মতামত না দিতে চাইলে গত ২৫ জুলাই ২০২৪ সালে উচ্চ আদালত হতে উক্ত রিটের বিষয়ে একটি রায় প্রকাশিত হয়, যেখানে বলা হয় বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকগণের চাকরি বৈধ এবং তাদের ক্যাডার পদে চাকরি স্থায়ী করণের জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত প্রস্তাবনার পক্ষে মতামত প্রদান করিতে কোন বাধা নেই বা কোন অন্তবর্তীকালীন কোন আদেশ নেই।

এই রায় বিবেচনায় নিয়ে বাংলাদেশ সরকারি কর্মকমিশন ক্যাডার পদে চাকরি স্থায়ী করণের পক্ষে মতামত প্রদান করে গত ৩ সেপ্টেম্বর ২০২৪ তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চাকরি ক্যাডার পদে স্থায়ী করণ করে গ্যাজেট প্রকাশ করার জন্য সুপারিশ প্রদান করে।

গ্যাজেট প্রকাশে বিলম্ব হওয়ায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব মোখলেছুর রহমান মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করা হলে, তিনি অনতিবিলম্বে ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ প্রদান করেন। কিন্তু অদৃশ্য শক্তির কারণে তা অদ্যাবধি গ্যাজেট প্রকাশ করা হয় নি।

বর্তমানে হেলথ ক্যাডার অ্যাসোসিয়েশনের কতিপয় কর্মকর্তাগণ বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকদের নিয়ে একের পর এক ষড়যন্ত্রে লিপ্ত। জানা যায়, হেলথ ক্যাডার অ্যাসোসিয়েশনের সাথে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কিছু অসাধু কর্মকর্তা পরস্পরের যোগসাজশে গ্যাজেট প্রকাশে কালবিলম্ব করাচ্ছে।

বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকদের দাবি বিভিন্ন সময়ে প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে তাদের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট তথ্য প্রদান করছেন। বিভিন্ন পত্রপত্রিকায় ভুল ও মিথ্যা তথ্য সরবরাহ করে স্বাস্থ্য খাতের অবনতি ঘটানো ও কর্মকর্তাদের নামে মানহানির অপচেষ্টা করছেন। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে উল্লেখ করেছেন ভুক্তভোগী চিকিৎসকরা। বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকগণ, হেলথ ক্যাডার অ্যাসোসিয়েশনের সকলের প্রতি এমন মিথ্যে, অসত্য ও বানোয়াট তথ্য প্রদান করা থেকে বিরত থাকতে অনুরোধ করেন। যেন দেশের স্বাস্থ্য খাতে কোনোভাবেই বিশৃঙ্খলা দেখা না দেয়। একই সাথে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনতিবিলম্বে স্থায়ী করণের গ্যাজেট প্রকাশের দাবি জানান। গত ১৫ সেপ্টেম্বর -২০২৪ তারিখে বাংলাদেশের খবর প্রকাশিত এক সংবাদ থেকে এসব তথ্য জানা যায়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!