শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে গড়েয়া ইউনিয়ন পরিষদের আয়োজনে সামাজিক সাম্প্রতি সমাবেশ অনুষ্ঠিত টাঙ্গাইলের ভূঞাপুরে নৌ- পুলিশ ফাঁড়ির উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত চাঁদপুরের হাজীগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিএনপির দু’গ্রুপে ধাওয়া পাল্টায় রণক্ষেত্র বায়তুল মোকাররমে মুসল্লিদের দুপক্ষের সংঘর্ষের মধ্যেই শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। , আজ ছয় আঞ্চলে ঝড়ে হওয়ার আভাস আবহাওয়া অধিদপ্তরের গরমে হাঁসফাস,তাপপ্রবাহ থাকবে কতদিন পাঁচবিবির ঘোনাপাড়া সীমান্তে কাঁটাতারের বেড়া দেয়াকে কেন্দ্র করে বিএসএফ ও বিজিবির মধ্যে উত্তেজনা রংপুরে বিক্ষোভ একটি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চাই না কোটা সংস্কার আন্দোলনে নিহত রাজমিস্ত্রী নুর আলমের আন্তঃসত্ত্বা স্ত্রীসহ পরিবারটিকে সহায়তা সাভারের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে দোয়া পিএসসি’র সুপারিশ থাকা সত্ত্বেও ক্যাডার পদে স্থায়ীকরণ হতে পারছেননা বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকরা সাভারে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ভাংচুর ও লুটপাটের অভিযোগ জাবিতে সাবেক ছাত্রলীগ নেতা হত্যা: ভিডিও ফুটেজে ছাত্রদলের কয়েকজন শনাক্ত পাঁচবিবিতে অসময়ে মাচায় তরমুজ ফলিয়ে খুশি চাষীরা নান্দাইলে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত-আহত পরিবারের মাঝে আর্থিক অনুদান বিতরণ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

৯৩ শতাংশ মেধার ভিত্তিতে নিয়োগের বিধান রেখে প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদক, ঢাকা / ১০৩ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ৩:২৪ অপরাহ্ণ

বাংলাদেশে সরকারি চাকরির সকল গ্রেডেই ৯৩ শতাংশ মেধার ভিত্তিতে নিয়োগের বিধান রেখে প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

গত সোমবার রাতে প্রজ্ঞাপনটির অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ আনুষ্ঠানিকভাবে প্রজ্ঞাপনটি জারি করা হতে পারে।

এর আগে, রোববার কোটা পুনর্বহাল করে হাইকোর্টের রায় বাতিল করেছিল আপিল বিভাগ।

একইসঙ্গে, সরকারি চাকরিতে ৯৩ শতাংশ মেধা এবং সাত শতাংশ কোটায় নিয়োগের আদেশ দেয়া হয়।

অনতিবিলম্বে এ বিষয়ে প্রজ্ঞাপন জারিরও নির্দেশ দেয় আদালত।

আপিল বিভাগের ওই রায়ের পরিপ্রেক্ষিতেই প্রজ্ঞাপন জারি করার প্রস্তুতি নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

উল্লেখ্য যে, ২০১৮ সালের আগে সরকারি চাকরিতে প্রায় ৫৬ শতাংশই বিভিন্ন কোটার ভিত্তিতে নিয়োগ দেওয়া হতো। পরে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৮ সালে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করা হয়।

সরকারের এই সিদ্ধান্তের বিষয়ে সংক্ষুব্ধরা আদালতে রিট করলে গত পাঁচই জুন কোটা পুনর্বহাল করে রায় ঘোষণা করে হাইকোর্ট।

এরপর কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীরা পুনরায় আন্দোলন শুরু করে। সে আন্দোলন রক্তক্ষয়ী সংঘর্ষে গড়ায় এক পর্যায়ে এবং সোমবার পর্যন্ত সারাদেশে। বর্তমানে তা সংস্কার করা হয়েছে আজ তা প্রজ্ঞাপন জারি করবে সরকার।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!