শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৯ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
কচুয়ার নূরুল আমিন চাঁদপুর জেলার  শ্রেষ্ঠ সহকারী শিক্ষক হিসেবে নির্বাচিত দাকোপে হিন্দু বৌদ্ধ খৃষ্টান কল্যান ফ্রন্ট খুলনা জেলা শাখার আয়োজনে শারদীয়া দুর্গ পুজো উদযাপন কমিটির সাথে মতবিনিময় সভা মিরসরাইয়ে ইসলামী পাঠাগারের উদ্বোধন ও কর্মী সম্মেলন নান্দাইলে মামুনুল হকের গণ সমাবেশ অনুষ্ঠিত শহিদ লেফটেন্যান্ট তানজিম হত্যার ঘটনায় জড়িত আরও একজনকে গ্রেফতার করেছে বাংলাদেশ সেনাবাহিনী বকশীগঞ্জের মুনীরা বেগম জামালপুর জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত বিএনপি হলো ভালো মানুষের দল: খোরশেদ আলম কুড়িগ্রামে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত যদি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হয় বিএনপি ২৫০ আসন নিয়ে সরকার গঠন করবে রুমিন ফারহানা পাঁচবিবিতে ট্রেনের নিচে ঝাপ দিয়ে যুবকের আত্মহত্যা মিরসরাইয়ে খৈয়াছড়া ঝরনায় পাথরের আঘাত খেয়ে ব্যাংক কর্মকর্তা নিহত মিরসরাইয়ে ৭নং কাটাছরা ইউনিয়ন বিএনপির আলোচনা ও মত বিনিময় সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে মাদক বিক্রি ও সেবনকারীদের বিরুদ্ধে প্রতিবাদ সভা চিকিৎসা সহায়তার মানবিক আবেদন মহানবীকে কটূক্তির প্রতিবাদে পাঁচবিবিতে বিক্ষোভ মিছিল
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সিঙ্গেল ইউজ প্লাস্টিক এর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত

মোঃ হামিদুল ইসলাম কুড়িগ্রাম জেলা প্রতিনিধি / ১৫৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বুধবার, ১২ জুন, ২০২৪, ৮:৫৩ অপরাহ্ণ

 

কুড়িগ্রামে পরিবেশ দূষণ ও প্লাস্টিকের ব্যবহার নিয়ন্ত্রণে “সিঙ্গেল ইউজ প্লাস্টিক ফ্রি” স্কুল ক্যাম্পাস বাস্তবায়নের লক্ষ্যে প্লাস্টিকের লাইফ সাইকেল উপস্থাপন এবং এর ব্যবহার বন্ধে এক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১২ জুন) বিকেল তিন টায় কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হলরুমে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কুড়িগ্রাম জেলা প্রশাসন ও জেলা পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এই সভার আয়োজন করে।

বিদ্যালয়টির দিবা শাখার সিনিয়র শিক্ষক নারায়ণ চন্দ্র রায়ের সঞ্চালনায় এবং প্রতিষ্ঠানটির সহকারী প্রধান শিক্ষক তুষার কুমার রক্ষিত এর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রেজাউল করিম, জেলা ক্রীড়া বিষয়ক কর্মকর্তা মোঃ আকরাম হোসাইন, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ আব্দুল আউয়াল সরকার, সমকাল পত্রিকার জেলা প্রতিনিধি ও জলবায়ু কর্মী জনাব সুজন মোহন্ত সহ বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীবৃন্দ।

সভায় জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রেজাউল করিম শুভেচ্ছা বক্তব্যে প্লাস্টিক এর লাইফ সাইকেল আলোচনা করেন এবং পরে উক্ত বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে “সিঙ্গেল ইউজ প্লাস্টিক” বন্ধে করণীয় শীর্ষক একটি মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বক্তারা জানান, যেসব প্লাস্টিক পণ্য একবার ব্যবহার করার পর আর কোনও কাজে লাগে না সেটাই হচ্ছে সিঙ্গেল ইউজ প্লাস্টিক যা অপচনশীল হওয়ায় ব্যবহারের ফলে জলাবদ্ধতা সৃষ্টি ,মাটির উর্বরতা হ্রাস ও ফসলের উৎপাদন ব্যাহত হয়।

এসব প্লাস্টিক নদী ও সমুদ্রের নাব্যতা হ্রাস, বায়ু দুষণ, মৎস্য সম্পদ হ্রাস ও মানব শরীরে মাইক্রোপ্লাস্টিকের প্রবেশ ঘটায় যা ক্যান্সারসহ বিভিন্ন রোগব্যাধি সৃষ্ঠির অন্যতম কারণ।

এসময় বক্তারা বাজার খরচ করার সময় পলিথিনের পরিবর্তে কাগজের ঠোঙ্গা ,পাট ও চটের ব্যাগ ব্যবহার,খাবার পানির জন্য কাঁচের জগ ও গ্লাস ব্যবহার, বিভিন্ন অনুষ্ঠানে ও চা/কফি পানের সময় ওয়ান টাইম প্লেট এবং গ্লাস পরিহার করারও আহ্বান জানান।

বক্তব্য শেষে বিদ্যালয়ের উপস্থিত শিক্ষার্থীদের মাঝে সিঙ্গেল ইউজ প্লাস্টিক এর ক্ষতিকর দিক সম্বলিত সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!