শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৬ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
কচুয়ার নূরুল আমিন চাঁদপুর জেলার  শ্রেষ্ঠ সহকারী শিক্ষক হিসেবে নির্বাচিত দাকোপে হিন্দু বৌদ্ধ খৃষ্টান কল্যান ফ্রন্ট খুলনা জেলা শাখার আয়োজনে শারদীয়া দুর্গ পুজো উদযাপন কমিটির সাথে মতবিনিময় সভা মিরসরাইয়ে ইসলামী পাঠাগারের উদ্বোধন ও কর্মী সম্মেলন নান্দাইলে মামুনুল হকের গণ সমাবেশ অনুষ্ঠিত শহিদ লেফটেন্যান্ট তানজিম হত্যার ঘটনায় জড়িত আরও একজনকে গ্রেফতার করেছে বাংলাদেশ সেনাবাহিনী বকশীগঞ্জের মুনীরা বেগম জামালপুর জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত বিএনপি হলো ভালো মানুষের দল: খোরশেদ আলম কুড়িগ্রামে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত যদি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হয় বিএনপি ২৫০ আসন নিয়ে সরকার গঠন করবে রুমিন ফারহানা পাঁচবিবিতে ট্রেনের নিচে ঝাপ দিয়ে যুবকের আত্মহত্যা মিরসরাইয়ে খৈয়াছড়া ঝরনায় পাথরের আঘাত খেয়ে ব্যাংক কর্মকর্তা নিহত মিরসরাইয়ে ৭নং কাটাছরা ইউনিয়ন বিএনপির আলোচনা ও মত বিনিময় সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে মাদক বিক্রি ও সেবনকারীদের বিরুদ্ধে প্রতিবাদ সভা চিকিৎসা সহায়তার মানবিক আবেদন মহানবীকে কটূক্তির প্রতিবাদে পাঁচবিবিতে বিক্ষোভ মিছিল
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সীতাকুণ্ডে কালো তেলের ডিপোতে মোবাইল কোর্টের অভিযান

আবদুল মামুন,সীতাকুণ্ড / ১৯৮ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ১১ জুন, ২০২৪, ৫:৪১ অপরাহ্ণ

 

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ৮নং সোনাইছড়ি ইউনিয়নের ৮ নং ওয়ার্ড তেতুলতলাস্থ দুইটি পোড়া কালো তেলের ডিপোতে অভিযান পরিচালনা করেছে মোবাইল কোর্ট। সোমবার (১০ জুন) বিকালে চট্টগ্রাম জেলা গোয়েন্দা সংস্থা এনএসআই’র গোপন তথ্যের ভিত্তিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আলাউদ্দিন এর নেত্বতে এই অভিযান পরিচালনা করা হয়। বিস্ফোরক অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও ট্রেড লাইসেন্স না থাকায় ও সাইলো মেশিনের সাহায্যে জাহাজের কালো তেল ছাকুনি’র সাহায্যে প্রক্রিয়াকরণ, মজুদ ও বাজারজাতকরণ করার অপরাধে মোবাইল কোর্ট এই অভিযান পরিচালনা করেন। এসময় দুইটি ডিপোতে প্রায় ১ লক্ষ ৮০ হাজার লিটার কালো তেল পাওয়া যায়। ডিপোগুলোতে ফায়ার সেইফটি ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছিলো না। ডিপোর কালো তেল চারদিকে ছড়িয়ে পড়ে পুকুর, খাল ও ড্রেনের সাহায্যে সমুদ্রের পানিতে মিশে পরিবেশ দূষণ ও জীব বৈচিত্র্য ধ্বংস করছে বলে জানা যায়। ডিপোগুলো সীতাকুণ্ড উপজেলার বিভিন্ন আবাসিক এলাকায় সাইলো মেশিনের সাহায্যে ছাকুনি ব্যবহার করে জাহাজের কালো তেল প্রক্রিয়াকরণ ও মজুদ করায় স্থানীয় এলাকার পরিবেশ ও শব্দ দূষিত হচ্ছ। বৃষ্টির সময় উক্ত ডিপোগুলোর কালো তেল চারদিকে ছড়িয়ে পড়ে পুকুর, খাল ও ড্রেনের সাহায্যে সমুদ্রের পানিতে মিশে পরিবেশ দূষণ ও জীব বৈচিত্র্য ধ্বংস করছিলো। এছাড়া, জাহাজের কালো তেল যথাযথ প্রকিয়াকরণ ব্যতিত বিভিন্ন কল-কারখানার, গাড়ী, ব্রিক ফিল্ডে ও ইঞ্জিন চালিত নৌকায় ব্যবহারের ফলে পরিবেশ ও পানি দূষণসহ জীববৈচিত্র হুমকির সম্মুখীন হচ্ছে। এছাড়াও অধিকাংশ ডিপো আবাসিক এলাকা ও বহুতল ভবনের পাশ্ববর্তী হওয়ার অগ্নিকাণ্ড সংগঠিত হলে তা আশেপাশের এলাকায় ছড়িয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণনাশের রয়েছে। এ সময় ১৫ দিনের মধ্যে এসমস্ত লাইসেন্স নবায়নের নির্দেশনা দেওয়া হয়।

এ সময় সার্বিক সহযোগীতায় ছিলেন, চট্টগ্রাম জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক নূর হাসান সজীব ও সীতাকুণ্ড মডেল থানা পুলিশের সদস্যরা। এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আলাউদ্দিন বলেন, আগামী ১৫ দিনের মধ্যে এ সমস্ত অবৈধ কালো তেলের ডিপোগুলোর লাইসেন্স নবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!