শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে গড়েয়া ইউনিয়ন পরিষদের আয়োজনে সামাজিক সাম্প্রতি সমাবেশ অনুষ্ঠিত টাঙ্গাইলের ভূঞাপুরে নৌ- পুলিশ ফাঁড়ির উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত চাঁদপুরের হাজীগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিএনপির দু’গ্রুপে ধাওয়া পাল্টায় রণক্ষেত্র বায়তুল মোকাররমে মুসল্লিদের দুপক্ষের সংঘর্ষের মধ্যেই শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। , আজ ছয় আঞ্চলে ঝড়ে হওয়ার আভাস আবহাওয়া অধিদপ্তরের গরমে হাঁসফাস,তাপপ্রবাহ থাকবে কতদিন পাঁচবিবির ঘোনাপাড়া সীমান্তে কাঁটাতারের বেড়া দেয়াকে কেন্দ্র করে বিএসএফ ও বিজিবির মধ্যে উত্তেজনা রংপুরে বিক্ষোভ একটি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চাই না কোটা সংস্কার আন্দোলনে নিহত রাজমিস্ত্রী নুর আলমের আন্তঃসত্ত্বা স্ত্রীসহ পরিবারটিকে সহায়তা সাভারের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে দোয়া পিএসসি’র সুপারিশ থাকা সত্ত্বেও ক্যাডার পদে স্থায়ীকরণ হতে পারছেননা বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকরা সাভারে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ভাংচুর ও লুটপাটের অভিযোগ জাবিতে সাবেক ছাত্রলীগ নেতা হত্যা: ভিডিও ফুটেজে ছাত্রদলের কয়েকজন শনাক্ত পাঁচবিবিতে অসময়ে মাচায় তরমুজ ফলিয়ে খুশি চাষীরা নান্দাইলে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত-আহত পরিবারের মাঝে আর্থিক অনুদান বিতরণ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

আজ বিশ্ব বাঘ দিবস

স্বপন কুমার রায় খুলনা ব্যুরো প্রধান / ১২৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪, ১:৫০ পূর্বাহ্ণ

আজ ২৯ জুলাই সোমবার বিশ্ব বাঘ দিবস।বাঘের
প্রাকৃতিক আবাম রক্ষা করা এবং বাঘ সংরক্ষণের জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনা তৈরির লক্ষে
প্রতি বছরের ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস পালন করা হয়।২০১০ সালে সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত বাঘ অভিবর্তনে এ দিবসটির সূচনা হয়।
এ বছর বাঘ দিবসে সুন্দরবনে বাঘ শুমারির ফলাফল প্রকাশ করার কথাছিল।কিন্তু তা হচ্ছেনা।
বনকর্মকর্তারা জানান, আন্দোলন ও কারফিউর কারণে ইন্টারনেট সংযোগ বন্দ থাকায় কাজ সমপন্ন করা যায়নি।সেজন্য আগামী আগষ্ট মাসে ফল ঘোষণা করা হবে।
এর আগে ২০২৩ সালের ৫ নভেম্বর দুপুরে সুন্দরবন
পুর্ব বন বিভাগের হাড়বাড়িয়া ইকো-ট্যুরিজম কেন্দ্রে বাঘ গণণার জরিপ কাজের উদ্বোধন করেন সাবেক
পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্তণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।
বাঘ সংরক্ষণ প্রকল্প পরিচালক ও সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় (ডিএফও) বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন বাংলানিউজকে বলেন, সম্প্রতি সময়ে বেশ কিছুদিন ইন্টারনেট বন্ধ থাকায় গণনার কাজ শেষ করতে পারিনি। মেইলে তথ্য আদান প্রদান করা কিংবা অনলাইন ভিত্তিক জুম মিটিং না করতে পারার কারণে বাঘ দিবসে বাঘশুমারির ফলাফল প্রকাশ করা সম্ভব হলো না। আগস্ট মাসের ১৫ তারিখের মধ্যে আশা করছি ফলাফল প্রকাশ করতে পারবো। তিনি আরও বলেন,‘ক্যামেরা ট্র্যাপিং’ পদ্ধতিতে বাঘ গণনা করা হয়েছে। ১২১৬ টি ক্যামেরা নিয়ে প্রায় ৪৫ জনের একটি গবেষণা টিম বাঘ গণনার কাজ করেছেন। উল্লেখ্য, সুন্দরবনে প্রথম বাঘ জরিপের কাজ শুরু হয় ২০১৩-১৪ সালে। সেই জরিপে ১০৬টি বাঘ সুন্দরবনে আছে বলে জানা যায়। ২০১৮ সালে সর্বশেষ জরিপে সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ১১৪টি।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!