শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ঠাকুরগাঁওয়ে গড়েয়া ইউনিয়ন পরিষদের আয়োজনে সামাজিক সাম্প্রতি সমাবেশ অনুষ্ঠিত টাঙ্গাইলের ভূঞাপুরে নৌ- পুলিশ ফাঁড়ির উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত চাঁদপুরের হাজীগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিএনপির দু’গ্রুপে ধাওয়া পাল্টায় রণক্ষেত্র বায়তুল মোকাররমে মুসল্লিদের দুপক্ষের সংঘর্ষের মধ্যেই শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। , আজ ছয় আঞ্চলে ঝড়ে হওয়ার আভাস আবহাওয়া অধিদপ্তরের গরমে হাঁসফাস,তাপপ্রবাহ থাকবে কতদিন পাঁচবিবির ঘোনাপাড়া সীমান্তে কাঁটাতারের বেড়া দেয়াকে কেন্দ্র করে বিএসএফ ও বিজিবির মধ্যে উত্তেজনা রংপুরে বিক্ষোভ একটি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চাই না কোটা সংস্কার আন্দোলনে নিহত রাজমিস্ত্রী নুর আলমের আন্তঃসত্ত্বা স্ত্রীসহ পরিবারটিকে সহায়তা সাভারের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে দোয়া পিএসসি’র সুপারিশ থাকা সত্ত্বেও ক্যাডার পদে স্থায়ীকরণ হতে পারছেননা বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত চিকিৎসকরা সাভারে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ভাংচুর ও লুটপাটের অভিযোগ জাবিতে সাবেক ছাত্রলীগ নেতা হত্যা: ভিডিও ফুটেজে ছাত্রদলের কয়েকজন শনাক্ত পাঁচবিবিতে অসময়ে মাচায় তরমুজ ফলিয়ে খুশি চাষীরা নান্দাইলে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত-আহত পরিবারের মাঝে আর্থিক অনুদান বিতরণ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

ধানে লোকসান, আখ চাষে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন বিরামপুরের সালাম

এসএম মাসুদ রানা, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি- / ১০১ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ৭:২৮ অপরাহ্ণ

অতিবৃষ্টি-অনাবৃষ্টি ও প্রাকৃতিক বিপর্যয়ে ধান ও সবজি চাষ করে বার বার ক্ষতিগ্রস্ত হয়েছেন দিনাজপুরের বিরামপুর উপজেলার পলিপ্রয়াগপুর ইউনিয়নের শ্রীপুর দাঁড়ারপাড় গ্রামের কৃষক আব্দুস সালাম ।

এমন পরিস্থিতিতে বিকল্প হিসাবে আখ চাষ করতে শুরু করেছেন তিনি। ‘ফিলিপাইন ব্ল্যাক’ জাতের আখআখ চাষের মাধ্যমে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন কৃষক আব্দুস সালাম।

আখ চাষি আব্দুস সালাম জানান, ধান-সবজি চাষ করে প্রতি বছর লোকসান গুণতে হয়। বিকল্প হিসাবে ২০ শতক জমিতে আখচাষ করতে শুরু করেছি। শুরুতেই অন্যান্য ফসলের চেয়ে আখের ফলন বেশ ভালো হয়েছে। গত দু’সপ্তাহ আগে বৃষ্টিতে আখক্ষেতে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে অবহাওয়া পরিবর্তন হওয়ায় সে দুশ্চিন্তা অনেকটা দূর হয়েছে। আখ চাষ বেশ লাভজনক হওয়ায় এটি চাষের মাধ্যমে অতীতের লোকসান কাটিয়ে উঠার স্বপ্ন বুনছেন আব্দুস সালাম। আগামীতে ৪-৫ বিঘা জমিতে আখ চাষ করবেন বলে জানান।
দাঁড়ারপাড় গ্রামের বাসিন্দা নজরুল ইসলাম বলেন, এখন থেকে ৬০-৭০ বছর আগে আমাদের বাপ-দাদা’রা ও আশপাশের অনেক কৃষক শত শত বিঘা জমিতে আখের চাষ করতেন। মাঠের পর মাঠ শুধু আখ আর আখ। ধানের চাষ তুলানমূলক খুবই কম ছিল।
পাশ্ববর্তী দূর্গাপুর গ্রামের প্রবীণ বাসিন্দা আবু তালেব বলেন, এ এলাকায় বহুদিন ধরে দেখা নেই আখ চাষের। লোক মুখে শুনেছি দাঁড়ারপাড় মাঠে কৃষক সালাম আখ চাষ করেছেন। দেখতে গিয়েছিলাম কেমন হয়েছে আখের ক্ষেত। ঠিক আগের মতই ভালো ফলন হয়েছে।

বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা কমল কৃষ্ণ রায় জানান, এ বছর উপজেলার বিভিন্ন এলাকায় আখের চাষ করা হয়েছে। আখ একটি লাভজনক ফসল। ফলন ভালো হলে প্রতি হেক্টর জমি থেকে ১০- ১২ লাখ টাকার আখ বিক্রি করা সম্ভব। এটি চাষের মাধ্যমে চাষিরা লাভবান হতে পারেন।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!