রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
নবীনগরে যোগদানের আগেই নবাগত ইউএনও কে বিতর্কিত করার চেষ্টা একটি মহলের সামাজিক ও মানবিক কাজে বিশেষ অবদান রাখায় অঙ্গীকার বন্ধু সংগঠন ও যুবকল্যাণ সংস্থার সম্মাননা স্মারক গ্রহণ দৈনিক স্বদেশ বিচিত্রার প্রতিনিধি সমাবেশ অনুষ্ঠিত না ফেরার দেশে চলেগেলেন দাকোপের বাজুয়ার অয়ন মন্ডল ঠাকুরগাঁওয়ে ‘এসএসসি ৯৫’ ব্যাচের আহবায়ক কমিটি গঠন রংপুরের ভাষা সৈনিক বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান মাস্টার আর নেই চট্টগ্রামে সাংবাদিকদের বিরুদ্ধে সাবেক ভূমিমন্ত্রীর ভাইয়ের মিথ্যা মামলা বাতিলের দাবিতে মানববন্ধন ইঞ্জি. এ বি এম পলাশ শাহরাস্তি উপজেলা ছাত্রদলের আহবায়ক হওয়ায় তার পিতাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয়নি আওয়ামীলীগ সরকার নিজের বলার মত গল্প ফাউন্ডেশন নান্দাইলে মতবিনিময় সভা অনুষ্ঠিত পাঁচবিবিতে বিশ্ব শিক্ষক দিবস পালিত ছাগলনাইয়া পূজা কমিটির সাথে মতবিনিময় করেন বিএনপি নেতৃবৃন্দ ঠাকুরগাঁওয়ে বিশ্ব শিক্ষক দিবস-২০২৪ উদযাপন  কুড়িগ্রামে ১৫৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, দুর্ভোগে মানুষজন রাজারহাটে যাত্রাবিরতির দাবিতে ট্রেন অবরোধ কর্মসূচি পালিত ধর্ম যার যার উৎসব সবার- পটুয়াখালী জেলা এসপি মোঃ জাহিদ হোসেন
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রার মহা উৎসব অনুষ্ঠিত হয়েছে

অনলাইন ডেক্স: / ১৬৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ৮ জুলাই, ২০২৪, ২:৫১ অপরাহ্ণ

পটুয়াখালী সহ প্রত্যেকটি জেলায় উপজেলায় সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস “জগন্নাথদেব হলেন জগতের নাথ বা ঈশ্বর”।

জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ ঈশ্বর। তাই জগন্নাথদেব হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তি লাভ হয়। জীব রূপে তার আর জন্ম নিতে হয়না। এবিশ্বাস থেকে রথের উপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা শুরু করেন সনাতন ধর্মাবলম্বীরা।

হিন্দু সম্প্রদায়ের ১২ মাসে ১৩ পার্বণ তারমধ্যে “রথযাত্রা” সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব। দেশ মাতৃকা ও বিশ্ব জননীর সকল সন্তানের শান্তি ও মঙ্গল কামনায় প্রতি বছরের মতো দুমকি সিনেমা হল সংলগন হরি মন্দির প্রাঙ্গণ থেকে রথযাত্রা শুরু হয়। শেষ হয় একই যাগায়, এসময় হাজার হাজার নারী পুরুষ ভক্ত বৃন্দ দর্শনার্থীদের অংশ গ্রহণে রুপ নেয় সাম্প্রতি শোভাযাত্রায়। শ্রী শ্রী জগন্নাথদেবের শুভ অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় শ্রী শ্রী মদ্ ভাগবত পাঠ ও কীর্তন। শ্রী শ্রী জগন্নাথদেবের পুঁজা, কীর্তন, মহত্ত্ব আলোচনা, মতুয়া সন্যাসীদের জয় ঢাকের কষরত, প্রসাদ বিতরণ। বিকাল সাড়ে পাঁচটায় শ্রী শ্রী হরি মন্দির থেকে ভক্ত বৃন্দ রশি টেনে বিভিনন সড়কে, আগামী ১৫ জুলাই সোমবার উল্ট রথ নিয়ে হরি মনদিরে শেষ হবে।
দাকোপে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবের উদ্বোধন।
যথাযথ মর্যাদায় ধর্মীয় ভাবগম্ভীর্যের মধ্যদিয়ে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব ২০২৪ উদ্বোধন হয়েছে। উপজেলা রথযাত্রা উদ্যাপন কমিটি এ উৎসবের আয়োজন করেন। উপজেলা কেন্দ্রীয় শ্রীশ্রী রাধা গোবিন্দ মন্দির প্রাঙ্গনে উপজেলা রথযাত্রা উদ্যাপন কমিটির সভাপতিত্বে ও সদস্য সচিব গোবিন্দ পরিচালনায় অনুষ্ঠিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান, রথযাত্রার তাৎপর্য তুলে ধরে বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান, , মহিলা ভাইস চেয়ারম্যান , চালনা পৌর মেয়র সনত কুমার বিশ্বাস, ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ রায়, উপজেলা নির্বাহী কর্মকর্তার,, সভা শেষে বর্ণাঢ্য শোভাযাত্রা পৌর সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!