রবিবার, ৩০ জুন ২০২৪, ০৬:৫৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
সীতাকুণ্ডে ষষ্ঠ বারের মত পরীক্ষার্থীদের জন্য ফ্রি বাস সেবার উদ্বোধন চাঁদপুর জেলায় ৫৪ কেন্দ্রে পরীক্ষা দিবে ১৯ হাজার ৭শ’ ৩১ জন চন্দ্রকলা থিয়েটার ২০২৪  পদক পাচ্ছেন জাহাঙ্গীর আলম হৃদয় ঠাকুরগাঁওয়ে অন্য উপজেলা থেকে আত্মীয়-স্বজনদের টাকা আত্মসাৎ,কর্মকর্তা বিরুদ্ধে অভিযোগ লক্ষ্মীপুরে প্রেমিকের গোপনাঙ্গ কেটে দিল প্রবাসীর স্ত্রী রুবিনা এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ম্যানেজিং ডিরেক্টর মোঃ রুবেল হোসাইন এর শুভ কামনা বাংলাদেশ জাতীয় হিন্দু সংহতির আত্মপ্রকাশ সভাপতি রতন রায় চৌধুরী সম্পাদক মিন্টু দে। রাজারহাটে নবনির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যানের মতবিনিময় সভা অনুষ্ঠিত পাঁচবিবি প্রেসক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত এইচ এসসি পরীক্ষা শুরু আগামীকাল মানতে হবে যে সব নির্দেশনা সীতাকুণ্ডে স্টার লাইন পরিবহনের বাস উল্টে নিহত ১,আহত ১৪ একঘরে পরিবারের সাথে কথা বললেই জরিমানা পাঁচ হাজার পূবাইল কমিউনিটি ক্লাবের উদ্যোগে পুরস্কার বিতরণ ও বৃক্ষরোপন কালিহাতীতে বঙ্গবন্ধু অনূর্ধ্ব ১৭ জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের শুভ উদ্বোধন। পাঁচবিবিতে রাইগ্রাম প্রিমিয়ার ক্রিকেট লীগের উদ্বোধন।।
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

নবীনগরে সরকারি পুকুর কে কেন্দ্র করে সংঘর্ষে আহত ১২ আটক ৬

মোঃ জাবেদ আহমেদ জীবন নবীনগর উপজেলা ব্রাহ্মণবাড়ীয়া প্রতিনিধি / ৩৫ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ২৮ জুন, ২০২৪, ৩:৪৪ অপরাহ্ণ

 

নবীনগর উপজেলার লাউরফতেহ পুরের আদর্শ গ্রাম (গুচ্ছ গ্রাম) এ একটি পুকুরের দখল নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।
সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দু’পক্ষের সাথে কথা বলে জানা যায়।
২৭ জুন বৃহস্পতিবার সকালে পুকুর ইজারাদার দাবী করা মাহবুব মেম্বার পুকুরের পানি ছাড়তে গুচ্ছ গ্রামের পুকুর পাড় গেলে প্রতি পক্ষের অসহায় চল্লিশ পরিবারের পুকুর টি দাবী করা তাদের
মধ্যে মাহবুব মেম্বার এর তর্কবির্তক হয় এক পর্যায়ে গুচ্ছ গ্রামের মুছেনা বেগম কে মাহবুব মেম্বার চড় থাপ্পর দিলে তাদের চিৎকারে টানচারা গ্রামের নিজাম ও তার পরিবারের লোকজন দু’পক্ষ কেই থামানোর চেষ্টা করে
এতে নিজাম আহত হোউন।
আর এই আহত কে কেন্দ্র করে নিজাম ও মাহবুব মেম্বার গ্রুপের মধ্যে সংঘর্ষের সৃষ্টি হয় এতে মাহবুব মেম্বার ও নিজাম সহ
দু’পক্ষের ই ১২ জন আহত হয়
তাদের মধ্যে দুই জন কে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়।

উলেখ্য যে
বিষ্ণুপুর আদর্শ গ্রামের ভূমিহীন সমবায় সমিতি লিমিটেড এর নামে ৬/১২/১৯৯৯ইং তারিখে ৬.৪০ একর জল কোর আয়তনের পুকুর টি ৬৪০০ শত টাকা বাৎসরিক পাঁচ বছর মেয়াদে চল্লিশ ঘরের নামে ইজারা হয়,যা পরে বিলের পানিতে বসত ভূমি রক্ষা করতে যে খরচ হয় তা বহন করা তাদের পক্ষে সম্ভব না হওয়ায় পুকুর টি তাদের জিম্মায় দিতে ভূমি মন্ত্রনালয়ে ২০০৯ সালে
আবেদনের বিত্তিতে অসহায় চল্লিশ ঘর পুকুর টি পত্তন দিয়ে যে টাকা পায় তা চল্লিশ ঘর সমান ভাগে ভাগ করে নেন এবং সেই টাকা দিয়ে ভর্ষা মৌসুমে তাদের বসতবাড়ি রক্ষা করেন।

গত সাত মাস আগে পত্তন শেষ হওয়ার পর নতুন করে চল্লিশ ঘর অসহায় পরিবার এই পুকুর টি নিজেরা মাছ চাষ করে জীবিকা নির্বাহ করবেন বলে চল্লিশ ঘর একত্রে হয়ে সিদ্ধান্ত নেন। এতে পাঁচ ঘর অমত জানান ও পয়ত্রিশ ঘর নিজেরা পুকুরে মাছ চাষ করবেন বলে সিদ্ধান্ত নেন।
কিন্তু সেই সিদ্ধান্ত কে বৃদ্ধা আঙুল দেখিয়ে বিশ্নপুর আদর্শ গ্রাম ভূমিহীন সমবায় সমিতির সভাপতি দাবী করা মোঃ জীবন মিয়া পাঁচ ঘর কে সাথে নিয়ে পয়ত্রিশ ঘর কে না জানিয়ে। মাহবুব মেম্বার এর কাছে পুকুর টি পত্তণ বা ইজারা দেওয়ার কথা বলে মাহবুব মেম্বার থেকে চার লক্ষ পনের হাজার টাকা নেন যা তিনি ঐ পয়ত্রিশ ঘর কে না জানিয়ে।

এ বিষয় এ জীবন মিয়া বলেন আমি মাহবুব মেম্বার এর কাছ থেকে ৪ লক্ষ ১৫ হাজার টাকা এনেছি পাঁচ পরিবার কে টাকা দিয়েছি বাকি পয়ত্রিশ পরিবার টাকা নেন নি, সেই টাকা আমার কাছে আছে, পয়ত্রিশ পরিবার টাকা নেন নি কেননা উনারা নিজেরা মাছ চাষ করবেন আপনাকে জানানোর পর ও কেন আপনি মাহবুব মেম্বার এর কাছে পুকুর পত্তন দিয়েছেন এমন প্রশ্নে জীবন মিয়া কোন উত্তর দিতে পারেন নি।

এ বিষয় এ টানচারার নিজাম মিয়ার ভাই জহির মিয়া বলেন আমরা তাদের তর্কাতর্কি দেখে সামনে গেলে মাহবুব মেম্বার এর লোকজন আমাদের উপর হামলা করেন এতে আমাদের ৭ জন আহত হয়েছে তাদের দেবীদ্বার ও কুমিল্লায় চিকিৎসা চলছে।

ইজারা দাবীদার মাহবুব মেম্বার বলেন আমি পুকুরে পানি সরানোর জন্য গিয়েছিলাম হঠাৎ করে গুচ্ছ গ্রামের কিছু মানুষের সাথে কথা কাটাকাটি হয় এক পর্যায়ে টানচারার নিজাম জহীর উদ্দিন এসে তর্কে জরিয়ে যায়, পরে আমি বাড়ি ফেরার পথে তাদের বাড়ির সামনে পৌছা মাত্র আমাদের উপরে হামলা করে মারধর করেন এতে আমাদের পাঁচ আহত হয় তাদের মধ্যে দুই জন আশঙ্কা জনক অবস্থায় ঢাকা পাঠানো হয়েছে।

এ বিষয় আদর্শ গ্রামের লোকজন জানান আমরা পয়ত্রিশ পরিবার পুকুর টি তে মাছ চাষ করতে মাছ ফেলেছি কিন্তু জীবন মিয়া পাঁচ পরিবার কে সাথে নিয়ে মাহবুব মেম্বার কে পুকুর দিয়ে দিয়েছে টাকা খেয়ে, আমরা গরীব অসহায় মানুষ আমরা এই পুকুর টি নিজের কষ্ট করে চাষ করতে পারলে বর্ষা মৌসুমে ডাল ভাত খেয়ে বাঁচতে পারবো।

লাউরফতেহ পুর ইউনিয়ন চেয়ারম্যান জাহাঙ্গীর আলম কে ফোন দিলে তিনি জানান আমি এলাকায় নাই শুনেছি দুপক্ষের মধ্যে পুকুর নিয়ে সংঘর্ষ হয়েছে।

নবীনগর থানার অফিসার ইনচার্জ মাহবুব আলম জানান ঘটনার পর থেকে ঐ এলাকায় পুলিশ মোতায়ন করা হয়েছে এবং সংঘর্ষের সাথে জড়িত ৬ জন কে আটক করা হয়েছে।

নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর ফরহাদ শামীম জানান
যেহেতু সরকারি সম্পত্তি আর চল্লিশ ঘর অসহায় পরিবার যখন তার দায়িত্ব আছে সেহেতু সমবায় সমিতি বা কোন পক্ষের সিদ্ধান্ত সরকারি পুকুর লিজ দিতে পারেন না বিষয় টি আমি অবগত আছি যদি অসহায় পরিবার পুকুর টিতে মাছ চাষ নিজেরা করতে চান তাদের সহযোগিতা করা হবে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!