শুক্রবার, ২৮ জুন ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
সাপ দেখলে বা সাপে কাটা পরবর্তী করণীয় নিয়ে সীতাকুণ্ডে মাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালা বিভাগীয় শ্রেষ্ঠত্ব অর্জনের পর সারা বাংলাদেশে ৩য় স্থান স্বর্ন পদক অর্জন করলো শ্রীনগরের রিচি খুলনার দাকপে নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব গ্রহণ মতলব দক্ষিনে যুব ঐক্য পরিষদের কমিটি গঠন আহবায়ক সমির ভট্রাচার্য্য, সদস্য সচিব চন্দন বিশ্বাষ কুড়িগ্রামে মোবাইল কোর্টের অভিযানে ৫ পরিবহনকে জরিমানা ও ৯টি হাইড্রোলিক হর্ন জব্দ পাঁচবিবিতে কৃষি প্রযুক্তি মেলার শুভ উদ্বোধন পাঁচবিবিতে বি এম আই কলেজে নবীন বরন ও বিদায় অনুষ্ঠিত।। এনজিওর ঋণের চাপে প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা আমিরাতে অনুষ্ঠিত হলো দুবাই কনসার্ট – ২০২৪ সমর্থকদের শ্লোগানে মূখরিত দাকোপের লাউডোব উপ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী সরোজিত কুমার রায়ের গনসংযোগে মতলব উত্তরে বিদেশি মদসহ আটক-২ সীতাকুণ্ডে অনুমোদনবিহীন গ্যাস সিলিন্ডারের দোকানে মোবাইল কোর্টের অভিযান পাঁচবিবিতে নাগরিক সমাজ সংগঠনের দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত।। খুলনায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সাব-কন্ট্রাক্টিং সংযোগ বাস্তবায়ন ও উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত মুন্সীগঞ্জ জেলা প্রশাসনের বৃক্ষরোপণ কর্মসূচিতে জাপানি নাগরিক মিস মাকি সানোর অংশগ্রহণ
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

বাংলাদেশ আওয়ামীলীগের গৌরবের ৭৫ তম প্রতিষ্ঠা বাষিকী উদযাপন

স্বপন কুমার রায় খুলনা ব্যুরো প্রধান / ৩৬ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ২৩ জুন, ২০২৪, ১১:৫৬ অপরাহ্ণ

বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫ তম জন্মবার্ষিকী আজ ২৩ জুন শনিবার উদযাপিত হয়েছে।বাংলাদেশ আওয়ামী লীগ শুধু বাংলাদেশেরই প্রাচীন ও সর্ববৃহৎ রাজনৈতিক সংগঠন নয়, উপ মহাদেশের ও অন্যতম প্রাচীন ও সর্ববৃহৎ রাজনৈতিক সংগঠন। বাংলাদেশের স্বাধীনতার সাথে জড়িয়ে আছে বাংলাদেশ আওয়ামী লীগের নাম।
১৯৪৯ থেকে ২০২৪, এই ৭৫ বছরে আওয়ামী লীগের হাল ধরেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থেকে শুরু করে তার কন্যা শেখ হাসিনাসহ অনেক নেতা। এর মধ্যে বঙ্গবন্ধু আওয়ামী লীগকে এমন ভিত গড়ে দিয়ে গেছেন, যা এ দলকে মাটি ও মানুষের সংগঠনে পরিণত করেছে। অন্যদিকে, তার কন্যা শেখ হাসিনার নেতৃত্ব আওয়ামী লীগকে যেমন সুসংগঠিত করেছে, তেমনই মানুষের আশা-ভরসার সংগঠনে রূপ নিয়েছে দলটি।
বঙ্গবন্ধুকে হারানোর পর ৪৩ বছর আগে শেখ হাসিনাকে যখন তার অনুপস্থিতিতে আওয়ামী লীগের সভাপতি করা হয়, তখন ভাঙনের মুখে দলটি। সেই অবস্থান থেকে আজ আওয়ামী লীগকে উপমহাদেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল হিসেবে প্রতিষ্ঠা করার পুরো কৃতিত্ব শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব, বিচক্ষণতা ও দূরদর্শিতার। বঙ্গবন্ধুকে হত্যার পর থেকে ক্রমেই দুর্বল হতে থাকা আওয়ামী লীগকে পুনর্জীবন দিয়েছেন তিনিই। এর মধ্যে টানা ৪৩ বছর আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব সামলে আসছেন শেখ হাসিনা।
‘শেখ মুজিবুর রহমান নিহত হওয়ার পর আওয়ামী লীগ মোটামুটি ছন্নছাড়া হয়ে গিয়েছিল। দলের মধ্যে ছন্দটা হারিয়ে গিয়েছিল। মিজানুর রহমান চৌধুরীর নেতৃত্বে আলাদা আওয়ামী লীগ, এমন পরিস্থিতিতে দল আবার ভাঙার অবস্থা হয়েছিল।’
শেখ হাসিনা এবং ওয়াজেদ মিয়া যখন ভারতে অবস্থান করছিলেন, তখন ১৯৭৯ ও ১৯৮০—এই দুই বছরের বিভিন্ন সময়ে কয়েকজন সিনিয়র আওয়ামী লীগ নেতা দিল্লিতে যান তাদের খোঁজ-খবর নিতে।
প্রয়াত এম এ ওয়াজেদ মিয়া তার বইতে লিখেছিলেন, আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাক কাবুল যাওয়ার সময় এবং সেখান থেকে ফেরার সময় আমাদের সাথে দেখা করেন। আওয়ামী লীগ নেতা জিল্লুর রহমান, আব্দুস সামাদ আজাদ, তৎকালীন যুবলীগ নেতা আমির হোসেন আমু এবং তৎকালীন আওয়ামী লীগের অন্যতম যুগ্ম সম্পাদক সৈয়দা সাজেদা চৌধুরী দিল্লিতে যান। তাদের সে সফরের অন্যতম উদ্দেশ্য ছিল—শেখ হাসিনাকে আওয়ামী লীগের নেতৃত্ব নিতে রাজি করানো।
১৯৮১ সালের ১৩ থেকে ১৫ ফেব্রুয়ারির সম্মেলনে শেখ হাসিনার অনুপস্থিতিতেই তাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। ১৯৭৫ সালে যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়, সে সময় বিদেশে অবস্থান করায় প্রাণে বেঁচে গিয়েছিলেন কেবল শেখ হাসিনা এবং তার বোন শেখ রেহানা। পরবর্তীতে তিনি আশ্রয় পান ভারতে। প্রবাসে ছয় বছর অতিবাহিত করার পর ১৯৮২ সালেল ১৭ মে শেখ হাসিনা দেশে ফিরে আসেন। সেই দিনটি আওয়ামী লীগের নেতাদের কাছে ছিল বিশেষ কিছু। যেন বঙ্গবন্ধুকে আবার ফিরে পাওয়া!
সেই যে আওয়ামী লীগের হাল ধরেছেন, সেই থেকে ক্লান্তিহীনভাবে বয়ে চলেছেন নৌকা। আর নৌকার যাত্রীরা তাকিয়ে থাকেন তার দিকে; কখন কোন দিকে হবে তাদের যাত্রা। বঙ্গবন্ধুকে হারিয়ে কর্মীদের কাছে শেখ হাসিনা হয়ে ওঠেন কখনো জননেত্রী, কখনো মানবতার নেত্রী, কখনো খুব পরিচিত প্রিয় সেই ‘আপা’।
আওয়ামী লীগের প্রথম সম্মেলন: ২৩ ও ২৪ জুন, ১৯৪৯ সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী ও সাধারণ সম্পাদক শামসুল হক। প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান।
দ্বিতীয় সম্মেলন: ১৪ থেকে ১৬ নভেম্বর, ১৯৫৩ সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান।
তৃতীয় সম্মেলন: ২১ থেকে ২৩ অক্টোবর, ১৯৫৫ সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান।
চতুর্থ সম্মেলন: ৭ ও ৮ ফেব্রুয়ারি, ১৯৫৭ সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান।
বিশেষ সম্মেলন: ১৩ ও ১৪ জুন, ১৯৫৭ ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশ এবং সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান।
পঞ্চম সম্মেলন: ৬ ও ৮ মার্চ, ১৯৬৪ সভাপতি মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশ এবং সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান।
ষষ্ঠ সম্মেলন: ১৮ থেকে ২০ মার্চ, ১৯৬৬ সভাপতি শেখ মুজিবুর রহমান এবং সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমদ।
সপ্তম সম্মেলন: ১৯৬৮ সভাপতি শেখ মুজিবুর রহমান এবং সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমদ।
অষ্টম সম্মেলন: ৪ জুন, ১৯৭০ সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমদ।
নবম সম্মেলন: ৭ ও ৮ এপ্রিল, ১৯৭২ সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সাধারণ সম্পাদক জিল্লুর রহমান।
দশম সম্মেলন: ১৮ থেকে ২০ জানুয়ারি, ১৯৭৪ সভাপতি এ এইচ এম কামারুজ্জামান এবং সাধারণ সম্পাদক জিল্লুর রহমান।
একাদশ সম্মেলন: ৩ ও ৪ এপ্রিল, ১৯৭৭ আহ্বায়ক: সৈয়দা জোহরা তাজউদ্দীন। তবে, এর আগে ১৯৭৬ সালে দল পুনরুজ্জীবনের পর ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে মহিউদ্দিন আহমেদ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে সৈয়দা সাজেদা চৌধুরী দায়িত্ব পালন করেন। দ্বাদশ সম্মেলন: ৩ থেকে ৫ মার্চ, ১৯৭৮ সভাপতি আবদুল মালেক উকিল এবং সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক। ত্রয়োদশ সম্মেলন: ১৩ থেকে ১৫ ফেব্রুয়ারি, ১৯৮১ সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক। রাজ্জাককে বহিষ্কার করা হলে সৈয়দা সাজেদা চৌধুরী ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হন। চতুর্দশ সম্মেলন: ১ থেকে ৩ জানুয়ারি, ১৯৮৭ সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক সৈয়দা সাজেদা চৌধুরী। পঞ্চদশ সম্মেলন: ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, ১৯৯২ সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক জিল্লুর রহমান। ষষ্ঠদশ সম্মেলন: ৬ ও ৭ মে, ১৯৯৭ সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক জিল্লুর রহমান। সপ্তদশ সম্মেলন: ২৬ ডিসেম্বর, ২০০২ সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক আবদুল জলিল।
অষ্টাদশ সম্মেলন: ২৪ জুলাই, ২০০৯ সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। ঊনবিংশ সম্মেলন: ২৯ ডিসেম্বর, ২০১২ সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। বিংশ সম্মেলন: ২২-২৩ অক্টোবর, ২০১৬ সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। একবিংশ সম্মেলন: ২০-২১ ডিসেম্বর, ২০১৯ সভাপতি শেখ হাসিনা এ


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!