সোমবার, ২৪ জুন ২০২৪, ১২:৪০ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
বাংলাদেশ আওয়ামীলীগের গৌরবের ৭৫ তম প্রতিষ্ঠা বাষিকী উদযাপন রাজারহাটে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত শেখ হাসিনা সেতুতে ফাটল পাঁচবিবিতে বর্ণাঢ্য আয়োজনে আওয়ামীলীগের প্লাটিনাম জুবলী উদযাপন সীতাকুণ্ডে বর্ণাঢ্য আয়োজনে ঐতিহ্যবাহী সংগঠন আঃলীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন নবীনগরে শিশুর জিব কাটলো জায়গা নিয়ে বিরোধের জেরে প্রতিবেশী ফরিদপুরে আঃলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন, শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত আশা ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে একটি বেসরকারি সংস্থা থেকে এক লাখের ঋণ পেতে ঘুষ লাগে কালিহাতীতে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে ৪ দিন অবস্থানের পর প্রেমিকার আত্মহত্যা। আল আইন মরুতীর্থ প্রবাসী গীতা সংঘ মন্দিরে সংবর্ধনা:- বাংলাদেশ আওয়ামী লীগ ধ্বংস্তুপ থেকে উঠে এসে স্বৈরশাসনের অবসান ঘটিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে- যুবলীগের নেতা সবুজ ফরিদপুরে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত মিউজিক ভিডিওতে প্রিয়া অনন্যা ডিবির অভিযানে মৌলভীবাজার সদর থানা এলাকায় ২৫০ পিস ইয়াবাসহ আটক ২ জন ডিবির জালে
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সিঙ্গেল ইউজ প্লাস্টিক এর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত

মোঃ হামিদুল ইসলাম কুড়িগ্রাম জেলা প্রতিনিধি / ৬৭ সংবাদটি পড়েছেন
প্রকাশ: বুধবার, ১২ জুন, ২০২৪, ৮:৫৩ অপরাহ্ণ

 

কুড়িগ্রামে পরিবেশ দূষণ ও প্লাস্টিকের ব্যবহার নিয়ন্ত্রণে “সিঙ্গেল ইউজ প্লাস্টিক ফ্রি” স্কুল ক্যাম্পাস বাস্তবায়নের লক্ষ্যে প্লাস্টিকের লাইফ সাইকেল উপস্থাপন এবং এর ব্যবহার বন্ধে এক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১২ জুন) বিকেল তিন টায় কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হলরুমে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কুড়িগ্রাম জেলা প্রশাসন ও জেলা পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এই সভার আয়োজন করে।

বিদ্যালয়টির দিবা শাখার সিনিয়র শিক্ষক নারায়ণ চন্দ্র রায়ের সঞ্চালনায় এবং প্রতিষ্ঠানটির সহকারী প্রধান শিক্ষক তুষার কুমার রক্ষিত এর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রেজাউল করিম, জেলা ক্রীড়া বিষয়ক কর্মকর্তা মোঃ আকরাম হোসাইন, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ আব্দুল আউয়াল সরকার, সমকাল পত্রিকার জেলা প্রতিনিধি ও জলবায়ু কর্মী জনাব সুজন মোহন্ত সহ বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীবৃন্দ।

সভায় জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রেজাউল করিম শুভেচ্ছা বক্তব্যে প্লাস্টিক এর লাইফ সাইকেল আলোচনা করেন এবং পরে উক্ত বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে “সিঙ্গেল ইউজ প্লাস্টিক” বন্ধে করণীয় শীর্ষক একটি মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বক্তারা জানান, যেসব প্লাস্টিক পণ্য একবার ব্যবহার করার পর আর কোনও কাজে লাগে না সেটাই হচ্ছে সিঙ্গেল ইউজ প্লাস্টিক যা অপচনশীল হওয়ায় ব্যবহারের ফলে জলাবদ্ধতা সৃষ্টি ,মাটির উর্বরতা হ্রাস ও ফসলের উৎপাদন ব্যাহত হয়।

এসব প্লাস্টিক নদী ও সমুদ্রের নাব্যতা হ্রাস, বায়ু দুষণ, মৎস্য সম্পদ হ্রাস ও মানব শরীরে মাইক্রোপ্লাস্টিকের প্রবেশ ঘটায় যা ক্যান্সারসহ বিভিন্ন রোগব্যাধি সৃষ্ঠির অন্যতম কারণ।

এসময় বক্তারা বাজার খরচ করার সময় পলিথিনের পরিবর্তে কাগজের ঠোঙ্গা ,পাট ও চটের ব্যাগ ব্যবহার,খাবার পানির জন্য কাঁচের জগ ও গ্লাস ব্যবহার, বিভিন্ন অনুষ্ঠানে ও চা/কফি পানের সময় ওয়ান টাইম প্লেট এবং গ্লাস পরিহার করারও আহ্বান জানান।

বক্তব্য শেষে বিদ্যালয়ের উপস্থিত শিক্ষার্থীদের মাঝে সিঙ্গেল ইউজ প্লাস্টিক এর ক্ষতিকর দিক সম্বলিত সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!