সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
বাংলাদেশ আওয়ামীলীগের গৌরবের ৭৫ তম প্রতিষ্ঠা বাষিকী উদযাপন রাজারহাটে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত শেখ হাসিনা সেতুতে ফাটল পাঁচবিবিতে বর্ণাঢ্য আয়োজনে আওয়ামীলীগের প্লাটিনাম জুবলী উদযাপন সীতাকুণ্ডে বর্ণাঢ্য আয়োজনে ঐতিহ্যবাহী সংগঠন আঃলীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন নবীনগরে শিশুর জিব কাটলো জায়গা নিয়ে বিরোধের জেরে প্রতিবেশী ফরিদপুরে আঃলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন, শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত আশা ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে একটি বেসরকারি সংস্থা থেকে এক লাখের ঋণ পেতে ঘুষ লাগে কালিহাতীতে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে ৪ দিন অবস্থানের পর প্রেমিকার আত্মহত্যা। আল আইন মরুতীর্থ প্রবাসী গীতা সংঘ মন্দিরে সংবর্ধনা:- বাংলাদেশ আওয়ামী লীগ ধ্বংস্তুপ থেকে উঠে এসে স্বৈরশাসনের অবসান ঘটিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে- যুবলীগের নেতা সবুজ ফরিদপুরে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত মিউজিক ভিডিওতে প্রিয়া অনন্যা ডিবির অভিযানে মৌলভীবাজার সদর থানা এলাকায় ২৫০ পিস ইয়াবাসহ আটক ২ জন ডিবির জালে
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সীতাকুণ্ডে কালো তেলের ডিপোতে মোবাইল কোর্টের অভিযান

আবদুল মামুন,সীতাকুণ্ড / ১০৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: মঙ্গলবার, ১১ জুন, ২০২৪, ৫:৪১ অপরাহ্ণ

 

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ৮নং সোনাইছড়ি ইউনিয়নের ৮ নং ওয়ার্ড তেতুলতলাস্থ দুইটি পোড়া কালো তেলের ডিপোতে অভিযান পরিচালনা করেছে মোবাইল কোর্ট। সোমবার (১০ জুন) বিকালে চট্টগ্রাম জেলা গোয়েন্দা সংস্থা এনএসআই’র গোপন তথ্যের ভিত্তিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আলাউদ্দিন এর নেত্বতে এই অভিযান পরিচালনা করা হয়। বিস্ফোরক অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও ট্রেড লাইসেন্স না থাকায় ও সাইলো মেশিনের সাহায্যে জাহাজের কালো তেল ছাকুনি’র সাহায্যে প্রক্রিয়াকরণ, মজুদ ও বাজারজাতকরণ করার অপরাধে মোবাইল কোর্ট এই অভিযান পরিচালনা করেন। এসময় দুইটি ডিপোতে প্রায় ১ লক্ষ ৮০ হাজার লিটার কালো তেল পাওয়া যায়। ডিপোগুলোতে ফায়ার সেইফটি ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছিলো না। ডিপোর কালো তেল চারদিকে ছড়িয়ে পড়ে পুকুর, খাল ও ড্রেনের সাহায্যে সমুদ্রের পানিতে মিশে পরিবেশ দূষণ ও জীব বৈচিত্র্য ধ্বংস করছে বলে জানা যায়। ডিপোগুলো সীতাকুণ্ড উপজেলার বিভিন্ন আবাসিক এলাকায় সাইলো মেশিনের সাহায্যে ছাকুনি ব্যবহার করে জাহাজের কালো তেল প্রক্রিয়াকরণ ও মজুদ করায় স্থানীয় এলাকার পরিবেশ ও শব্দ দূষিত হচ্ছ। বৃষ্টির সময় উক্ত ডিপোগুলোর কালো তেল চারদিকে ছড়িয়ে পড়ে পুকুর, খাল ও ড্রেনের সাহায্যে সমুদ্রের পানিতে মিশে পরিবেশ দূষণ ও জীব বৈচিত্র্য ধ্বংস করছিলো। এছাড়া, জাহাজের কালো তেল যথাযথ প্রকিয়াকরণ ব্যতিত বিভিন্ন কল-কারখানার, গাড়ী, ব্রিক ফিল্ডে ও ইঞ্জিন চালিত নৌকায় ব্যবহারের ফলে পরিবেশ ও পানি দূষণসহ জীববৈচিত্র হুমকির সম্মুখীন হচ্ছে। এছাড়াও অধিকাংশ ডিপো আবাসিক এলাকা ও বহুতল ভবনের পাশ্ববর্তী হওয়ার অগ্নিকাণ্ড সংগঠিত হলে তা আশেপাশের এলাকায় ছড়িয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণনাশের রয়েছে। এ সময় ১৫ দিনের মধ্যে এসমস্ত লাইসেন্স নবায়নের নির্দেশনা দেওয়া হয়।

এ সময় সার্বিক সহযোগীতায় ছিলেন, চট্টগ্রাম জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক নূর হাসান সজীব ও সীতাকুণ্ড মডেল থানা পুলিশের সদস্যরা। এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আলাউদ্দিন বলেন, আগামী ১৫ দিনের মধ্যে এ সমস্ত অবৈধ কালো তেলের ডিপোগুলোর লাইসেন্স নবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!