মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৫:২৯ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
বিশ্ব উম্মার শান্তির মধ্য দিয়ে ফরিদপুরে ঈদ জামাত অনুষ্ঠিত কুড়িগ্রামে নিরাপদ ঈদ আনন্দ নিশ্চিত করতে বহুমাত্রিক পুলিশী নিরাপত্তা সীতাকুণ্ডে লাইনচ্যুত তেলবাহী ট্রেনের বগি ভারতের পশ্চিমবঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসেট দু’টি কামরা লাইনচ্যুত রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ জনেরও বেশি এবার সারাদেশে শুরু হয়েছে গরুর চামড়া বেচাকেনা, গণভবনে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা মতবিনিময় বিনিময় সিডনিতে জাঁকজমকপূর্ণভাবে দর্শকদের ঈদ উদযাপন বাংলাদেশ ক্রিকেট দলকে যুবলীগের নেতা সবুজ এর অভিনন্দন দেশের এবং প্রবাসের সবাইকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন এম এইচ গ্লোবাল গ্রুপের চেয়ারম্যান। ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন খুলনা-১ আসনের সংসদ সদস্য ননীগোপাল মন্ডল পবিত্র ঈদুল আযহা’র শুভেচ্ছা জানিয়েছেন এরাদুল হক নিজামী ভুট্টু মতলব উত্তরে ব্যবসায়ীর পায়ের রগ কেটে দিল সন্ত্রাসীরা চাঁদপুর শ্রম কল্যাণ কেন্দ্রের আয়োজনে এবং ‘বিজয়ীর’ সহযোগিতায় ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সীতাকুণ্ডে সমুদ্রে ডুবে দুই শিশু নিহত
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

সীতাকুণ্ডে বিভিন্ন ব্রান্ডের ৩৭৮৩৫ প্যাকেট সিগারেট জব্দ

সীতাকুণ্ড প্রতিনিধি- / ১১৪ সংবাদটি পড়েছেন
প্রকাশ: রবিবার, ২ জুন, ২০২৪, ৬:৩০ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি মিনি কাভার্ডভ্যানসহ বিভিন্ন ব্রান্ডের ৩৭৮৩৫ প্যাকেট সিগারেট জব্দ করা হয়েছে।
রবিবার (২ জুন) সকাল ৯ টার সময় উপজেলার বড় কুমিরাস্থ সোনাপড়া এলাকায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আলাউদ্দিন একটি মিনি কার্ভাডভ্যান (ঢাকা মেট্রো-ম-১১-৪৪৭৪) হতে সিগারেটের কার্টুন আনলোড করার সময় হেরিটেজ টোব্যাকোর T20 এবং DG Black নামক ব্র্যান্ডের ৩৭৮৩৫ প্যাকেট (১০ শলাকার) সিগারেট জব্দ করেন। জানা যায়, জব্দকৃত সিগারেট শরীফ এন্ড সন্স নামক প্রতিষ্ঠানের সীতাকুণ্ড গোডাউনে মজুদের উদ্দেশ্যে নিয়ে আসা হয়েছিল। জব্দকৃত হেরিটেজ কোম্পানির T20 ব্র্যান্ডের ৩৬৯৯৫ প্যাকেট (১০ শলাকার) এবং DG Black ব্র্যান্ডের ৮৪০ প্যাকেট (১০ শলাকার)। উল্লেখ্য, সরকার কর্তৃক নির্ধারিত সর্বনিম্ন ধাপের (মেরিস, ডারবি, হলিউড) সিগারেটের ১০ শলাকার মূল্য ৪৫ টাকা এবং সম্পূরক শুল্ক ৫৮ শতাংশ, মধ্যম মানের (স্টার) সিগারেটের ১০ শলাকার মূল্য ৬৭ টাকা, উচ্চ মানের (গোল্ড লিফ, পালমাল ও ক্যাপস্টান) সিগারেটের ১০ শলাকার মূল্য ১১৩ টাকা ও অতি-উচ্চ স্তরের (বেনসন ও মালবোরো) সিগারেটের ১০ শলাকার মূল্য ১৫০ টাকা এবং এই ৩ মানের সিগারেটের ওপর সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ। সরকার কর্তৃক নির্ধারিত সর্বনিম্ন ধাপের সিগারেটের ১০ শলকার মূল্য ৪৫ টাকা। তার মধ্যে সিগারেট কোম্পানি ১৮.৯০ টাকা (মূলধন+মুনাফা) এবং সরকার ২৬.১০ টাকা রাজস্ব পাবে। অথচ উক্ত সিগারেট স্থানীয় বাজারে ১৭ টাকা মূল্যে পাইকারী বিক্রয় করছে। সিগারেটের কোম্পানিটি সরকারের রাজস্ব ফাঁকি ও নকল ব্যান্ড রোল ব্যবহারসহ অতি নিম্ন মানের তামাক পাতা ব্যবহার করছে। যার ফলে নিম্ম আয়ের মানুষ ও শ্রমিক শ্রেণী উক্ত পণ্য ব্যবহার করে মরণব্যাধি ক্যানসারসহ নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছে মর্মে প্রতীয়মান। এসময় হেরিটেজ টোব্যাকোর টেরিটরি সেলস অফিসার মোঃ শাহজালালকে সিগারেটের প্যাকেট আনলোড করার সময় হাতেনাতে আটক করা হয়। পরবর্তীতে, তিনি উপস্থিত সংবাদ কর্মীদের মৌখিক ও কাস্টম কর্তপক্ষকে লিখিত বিবৃতিতে বলেন, উক্ত T20 ব্র্যান্ডের ১০ শলাকার সিগারেট পাইকারী মূল্য ২০ টাকা করে স্থানীয় বাজারে বিক্রি করে থাকেন এবং খুচরা ব্যবসায়ীরা ২৫ টাকা করে বিক্রয় করে। উল্লেখ্য, জব্দকৃত সিগারেটের আনুমানিক মূল্য ১৭,২,৫৭৫ টাকা। যার মধ্যে সরকারী শুল্ক ৯,৮৭,৪৯৪৩ টাকা।
এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আলাউদ্দিন বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বড় কুমিরাস্থ সোনাপড়া এলাকায় অভিযান চালিয়ে ৩৭৮৩৫ প্যাকেট সিগারেট জব্দ করি।
চট্টগ্রাম ভ্যাট এন্ড কাস্টমস কমিশনার আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল মতিন মজুমদার জানান, কোম্পানির নিজস্ব একটি মিনি কার্ভাডভ্যান (ঢাকা মেট্রো- ম- ১১- ৪৪৭৪) জব্দ করে চট্টগ্রাম ভ্যাট এন্ড কাস্টমস কমিশনার আঞ্চলিক কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। উল্লেখ্য, সিগারেটের প্যাকেটে ব্যবহারকৃত ব্যান্ড রোল এর সঠিকতা যাচাইপূর্বক পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সময় চট্টগ্রাম ভ্যাট এন্ড কাস্টমস কমিশনার আঞ্চলিক কার্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!