বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:৩১ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
মণিরামপুরে ধান খেতে পড়ে ছিলো অজ্ঞাত রক্তাক্ত লাশ নওগাঁর শেরপুরে র‍্যাবের অভিযানে গাঁজাসহ ২জন গ্রেফতার তীব্র তাপদাহে দিনমজুরের মৃত্যু, অসহায় পরিবারটির পাশে জেলা প্রশাসন কুড়িগ্রামে ছাত্রীনিবাসের সামনে অশ্লীল অঙ্গভঙ্গির ভিডিও ধারণ, যুবকের কারাদণ্ড  বিমানবন্দরে বিশ্বের সবচেয়ে ‘বড় টার্মিনাল’ বানাচ্ছে দুবাই লাকসাম কৃষ্ণপুর এক শিশুকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক বৃদ্ধকে গ্রেফতার ফরিদপুরে স্বাধীনতা চিকিৎসকদের সম্মেলন অনুষ্ঠিত কুড়িগ্রামে দুপুরের খাবার খেতে আসার পথে সড়কে প্রাণ গেল মাদরাসা ছাত্রের পাঁচবিবিতে আন্তর্জাতিক মহান শ্রমিক দিবস পালিত পথচারী ও তৃষ্ণার্ত মানুষের মাঝে ঠাণ্ডা শরবত বিতরণ পূবাইলে ডাকাতির প্রস্তুতি কালে ৩ ডাকাত গ্রেফতার রাজারহাটে বর্ণাঢ্য আয়োজনে মহান মে দিবস পালিত কুড়িগ্রামে তীব্র তাপদাহে জমিতে ধান কাটতে গিয়ে দিনমজুরের মৃত্যু পূবাইলে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত অবশেষে আটক হলো কালীগঞ্জের ৯ মামলার আসামী সেলিম মেম্বারসহ ৬ মামলার আসামী অর্ণব
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

আজ পহেলা বৈশাখ ১৪৩১

স্বপন কুমার রায় খুলনা ব্যুরো প্রধান / ৬৫ সংবাদটি পড়েছেন
প্রকাশ: সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ১০:০৩ পূর্বাহ্ণ

বাঙালির ১২ মাসে ১৩ পর্বণ।তার মধ্যেই অন্যতম পয়লা বৈশাখ।বাংলা নববর্ষের প্রথম দিন পয়লা বৈশাখ।নতুন বঙ্গাব্দকে আহ করার দিন। তাই স্বাভাবিক ভাবেই এই দিনটির সঙ্গে বাঙালির আবেগ ভাবনা ও উচ্ছাস জড়িয়ে রয়েছে।
নতুন বঙ্গাব্দকর আহবান করার দিন তাই স্বাভাবিক ভাবে এই দিনটির সঙ্গে বাঙালির আবেগ ভাবনা উচ্ছাস জড়িয়ে। আকবরের আমলের করআদায়ের একটি ক্যালেন্ডারেই রমরমা শুরু পয়লা বৈশাখের। বাঙালির নতুন বছর সেই তারিখপঞ্জিরই উদযাপন। ইতিহাসবিদেরা বেশির ভাগই এক মত, বাঙালি যতই দুই দেশে ভেঙে আলাদা হোক, পয়লা বৈশাখের আবেদনে অন্তত হিন্দু, মুসলিমে ভেদ নেই।পয়েলা বৈশাখ নববর্ষ নামেও পরিচিত।বাংলা নববর্ষ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের পাশাপাশি সারা বিশ্বের বাঙালিদের কাছে একটি গুরুত্বপুর্ণ উৎসব।ষোড়শ শতাব্দীতে মূগল যুগ থেকে শুরু হয় বলে মনেকরা হয় যখন সম্রাট আকবর ফসল কাটার মরশুমের উপর ভিত্তি করে একটি নতুন কর ব্যবস্হা চালু করেন।এটি বাংলা নববর্ষের সঙ্গে মিলে যায় যা ঐতিহ্যগত ভাবেস্হানীয় জনগণের দ্বারা উদযাপন করা হয়।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!