মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১১:২২ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
দাকোপের বাজুয়ায় সাপ্তাহিক হাট-বাজারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী আবুল হোসেনের (ঘোড়া) প্রতিকের গণসংযোগ সীতাকুণ্ডে মাহিনুর শিপ রিসাইক্লিং ইয়ার্ডে শ্রমিক নিহত প্রতিক বরাদ্দের পর বিভিন্ন স্থানে আঃ লীগ নেতাদের মিছিল, বিএনপি থেকে সেই প্রার্থী কে শোকজ শাহরাস্তি উপজেলা নির্বাচনে আনারস, চশমা ও প্রজাপতি বেসরকারিভাবে নির্বাচিত কলস মার্কা প্রতীক পেয়েছেন পার্বতীপুর উপজেলা পরিষদ নিবার্চনে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী সহকারি অধ্যাপক (ইংরেজি) সুলতানা নাসরীন এম.এ মুন্সীগঞ্জে চলছে দুই উপজেলা নির্বাচনের ভোট প্রতিযোগিতা ফরিদপুরে আরসিসি ড্রেন নির্মান কাজের উদ্বোধন করলেন পৌর মেয়র দাকোপের বাজুয়ায় সাপ্তাহিক হাট-বাজারে উপজেলা চেয়ারম্যান প্রার্থী অচিন্ত মন্ডলএর (দোয়াত-কলম) প্রতিকের গণসংযোগ কুলিয়ারচরে বিনা প্রতিদ্বনদ্বিতায় উপজেলা পরিষদ চেয়ারম্যান ‘আবুল হোসেন লিটন কুড়িগ্রামে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা  কচুয়ায় তালা মার্কা ভোট চেয়ে মাঠ চষে বেড়াচ্ছেন সাংবাদিক রাকিবুল হাসান শিশু ধর্ষণ মামলার প্রধান আসামী গ্রেফতার পার্বতীপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যকে পৃথক পৃথক মেয়াদে কারাদন্ড পড়াশোনা এবং নির্মাণে উচ্চ ডিগ্রী নিতে যুক্তরাষ্ট্রে অ্যান্থনি
বিজ্ঞপ্তি :
বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রানালয়ে আবেদনকৃত।

ঈদকে সামনে রেখে পুরানবাজারে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে নিম্নমানের সেমাই

চাঁদপুর জেলা প্রতিনিধি / ১১৫ সংবাদটি পড়েছেন
প্রকাশ: শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪, ৫:৩৩ অপরাহ্ণ

 

ঈদুল ফিতর উপলক্ষে চাঁদপুর শহরের পুরানবাজারে বেশ কয়েকটি সেমাই কারখানায় দিন-রাত তৈরি হচ্ছে সেমাই। তার মধ্যে কয়েকটি কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশে নিম্নমানের সেমাই তৈরি হতে দেখা যায়। বিএসটিআইসহ কোনো ধরনের অনুমতি ছাড়াই সেমাই উৎপাদনে এসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ রয়েছে স্থানীয়দের।
প্রশাসন তাদের বিরুদ্ধে ধারাবাহিক ব্যবস্থা নিলেও কোনোভাবেই তাদের নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না বলে মনে করছেন অনেকে। চিকিৎসকরা বলছেন, এই ধরনের খাদ্য গ্রহণে নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, চাঁদপুর শহরের ঐতিহ্যবাহী ব্যবসা কেন্দ্র পুরান বাজার এলাকায় বহু বছর থেকেই বেকারি ব্যবসায়ীরা দুই ঈদ উপলক্ষে সেমাই উৎপাদন করছেন।
কিন্তু বিএসটিআই অনুমোদন কিংবা খাদ্যের গুনগত মান যাচাই এর কোন পদক্ষেপ না নিয়ে এবং পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে অনেক সেমাই কারখানায় এসব নি¤œ মানের সেই উৎপাদন করে যাচ্ছেন।
পুরান বাজারের আজমীরী ফুড প্রোডাক্স নামের সেমাই কারখানাসহ বেশকয়েকটি প্রতিষ্ঠান এসব সেমাই উৎপাদনে ব্যস্ত সময় পার করছে বর্তমানে।
কারখানাগুলোতে উৎপাদন কাজে ব্যবহৃত ময়দা, চিনি, ডালডা, ভোজ্য তেল ও লবণ ইত্যাদি খুবই নি¤œমানের। বিক্রির জন্য প্রস্তুত করা অধিকাংশ সেমাইগুলোতে নোংরা ও পোকা মাকড় পড়ে থাকতে দেখা যায়। শ্রমিকের শরীরের গামও ঝরে ময়দা ও সেমাই এর উপর।
মঙ্গলবার ২ এপ্রিল দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায় শহরের পুরান বাজার নিতাইগঞ্জ রোডে আজমীরী ফুড প্রোডাক্টস নামের সেমাই কারখানায় অধিকাংশ সেমাইগুলোতে নোংরা ও পোকা মাকড় পড়ে আছে। মেঝেতে রয়েছে কাঁদাযুক্ত মাটি। ফ্লোরে কোন রকম পরিস্কার পরিচ্ছন্নতা ব্যবস্থা ছাড়াই এইসব ময়লা মাটির ভিতরে তৈরী করছে খাবারের এই সেমাই। আজমীরী বেকারী মালিক মোঃ ইউসুফ কে নি¤œ মানের ও অস্বাস্থ্যকর পরি বেশে সেমাই তৈরির অপরাধে গত বছর জরিমানা করা হয়েছিল। এবারও তিনি নোংড়া ও অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরী করছেন। তবে তিনি প্রশাসনের কোন কথা শুনছেন না বলে জানান স্থানীয় এলাকাবাসী। অনেকটা প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে স্থানীয় কিছু লোকদের ম্যানেজ করে এই কারখানা চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ দীর্ঘ দিনের।
অনেকে অভিযোগ করছেন বেকারীর ভিতরে যে গ্যাসের চুলাটি রয়েছে সেই চুলাটি বাসা-বাড়ীর চুলা। তিনি অবৈধভাবে গ্যাসের চুলা বানিজ্যিক ভাবে ব্যবহার করছেন।
এদিকে নিতাইগঞ্জ রোডের আলম সেমাই কারখানা, নদীর পাড়ে মীম সেমাই কারখানা, রনাগোয়ালের পূবালী সেই কারখানা, মেরকাটিজ রোডের রূপালী সেমাই কারখানা, রয়েজ রোডের কোহিনুর সেমাই কারখানাসহ বেশ কয়েকটি সেমাই কারখানার শ্রমিকরা কোনো ধরনের স্বাস্থ্যবিধি না মেনে দিন ও রাতে কাজ করে যাচ্ছেন। শ্রমিকদের হাতে গøাব্স, মুখে মাস্ক ও পায়ে প্লাস্টিক গামবুট থাকার কথা থাকলেও কোনো ধরনের সুরক্ষা ব্যবস্থা নেই তাদের। অধিকাংশ কারখানায় শ্রমিকদের একসঙ্গে উৎপাদন কাজ করতে হচ্ছে। আর এসব উৎপাদিত সেমাই চাঁদপুর জেলাসহ আশপাশের জেলাগুলোর মার্কেটে বাজারজাত করা হচ্ছে। নোংরা পরিবেশের বিষয়ে কারখানার মালিক ও শ্রমিকরা কথা বলতে নারাজ। বাস্তবে সেমাই কারখানাগুলোতে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ থাকলেও তা অস্বীকার করছেন মালিকরা।
এব্যাপারে আলম সেমাই কারখানার মালিক হাজী আলম বলেন, আমরা সকল কাগজপত্র এবং পরিবেশ সম্মত সেমাই তৈরি করছি। কিন্তু অনেক কারখানা রয়েছে যাদের কোন মান নেই। ময়লা আবর্জনা ভিতরেই নি¤œমানের সেমাই তৈরি করছেন।’
পুরান বাজারের কারখানার শ্রমিকরা বলেন, তারা সারাদিন কাজ করার পরে কারখানাগুলো পরিষ্কার করে রাখেন।
অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি এসব সেমাইসহ যেকোন খাদ্য উৎপাদনে কারখানায় পোড়া তেলসহ নি¤œমানের সামগ্রী ব্যবহার করতে দেখা যায়। যেগুলো খেলে গ্যাস্টিক, আলসার, আমাশয়, পাতলা পায়খানাসহ ক্যানসারও হতে পারে বলে বিশেষজ্ঞ ডাক্তাররা জানিয়েছেন। তাই এই ধরনের খাদ্য বর্জন করাই উত্তম।
এদিকে অনেকে বলেছেন অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরির বিষয়টি চাঁদপুর জেলা প্রশাসক ও পুলিশ সুপার ক্ষতিয়ে দেখে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবেন বলে মনে করছেন এলাকাবাসী।


এ বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

এক ক্লিকে বিভাগের খবর
Don`t copy text!
Don`t copy text!